1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:৫৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

উজাড় হচ্ছে হিজল বন

  • আপডেট সময় রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

বিশেষ প্রতিনিধি ::
রামসার সাইট, মাদার ফিসারিজ খ্যাত তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের হিজল-করচ বন উজাড় হচ্ছে। সম্প্রতি প্রকৃতি ও পরিবেশ বন্ধু অর্ধশতাধিক হিজল-করচ গাছ কেটে নিয়েছে দুর্বৃত্তরা। হাওরের আলম দুয়ার, রাজাইর ধারই, বিত্তর বনসহ বিভিন্ন অংশে হিজল-করচ বাগানের ছোট-বড় অর্ধশতাধিক হিজল করচ গাছ কেটে নিয়ে যাওয়া হয়েছে। এর আগেও একইভাবে অসাধু লোকজন ও স্থানীয় একটি সিন্ডিকেট টাঙ্গুয়ার হাওরের বিভিন্ন এলাকা থেকে হিজল-করচ গাছ কেটে নিয়ে যাওয়ায় ফলে হিজল বাগ গাছ শূন্য হবার উপক্রম হয়েছে।
হাওরপাড়ের বাসিন্দাদের সাথে কথা বলে জানাযায়, নানা কৌশলে দুর্বৃত্তরা নলখাগড়া, হিজল-করচ গাছ কেটে নিয়ে যাচ্ছে। এসব রক্ষায় টাঙ্গুয়ার হাওরে প্রায় ৪টি আনসার ক্যাম্প (মুজরাই, গোলাবাড়ি, রামসিংহপুর, রংসী) থাকলেও বিশাল অভয়াশ্রমের সঠিক রক্ষণাবেক্ষণ করছেন না দায়িত্বশীলরা। ফলে গত তিনবছরের ব্যবধানে এসব গাছ কেটে সাবাড় করছে একটি সংঘবদ্ধ চক্র। হাওর রক্ষায় তাদের কোন কার্যক্রম দেখা যায় না। নিজেদের স্বার্থেই তারা হাওরে এসে লোকদেখানো কাজ করার অভিযোগ উঠেছে।
টাঙ্গুয়ার হাওরপাড়ের সচেতন বাসিন্দা নীরব আহমেদ ক্ষোভের সাথে জানান, হাওরে গাছ কেটে নিয়ে যাওয়ার দৃশ্য দেখে অবাক হয়েছি। টাঙ্গুয়ার হাওরের প্রাকৃতিক সৌন্দর্যে একসময় লাখো মানুষকে আকৃষ্ট করলেও এখন দিন দিন মানব সৃষ্ট ‘নৃশংসতা’র কবলে পড়ে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হওয়াসহ জীববৈচিত্র্য হারাচ্ছে। হাওরের সুরক্ষা ও জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসনের কঠোর নজরদারি প্রয়োজন।
টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণে দায়িত্বে থাকা কমিউনিটি গার্ডের মন্দিয়াতার পিসি (ভারপ্রাপ্ত্য) খসরুল আলম সভাপতি মনির মিয়া জানান, টাংগুয়ার হাওর তদারকির জন্য বরাবরই একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকলেও হাওরে ম্যাজিস্ট্রেটের পদশূন্য। আমাদের পূর্বে অস্ত্র ছিল এখন নেই। হাতেগোনা ৪-৫জন সদস্য নিয়ে পুরো হাওর তদারকি করতে হিমসিম খাচ্ছি। আর হাওরে বন ধ্বংসের বিষয়টি আমি গুরুত্ব সহকারে দেখছি।
তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা রায়হান কবির জানান, টাংগুয়ার হাওর রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি রয়েছে। এরপরও যারা টাঙ্গুয়ার হাওরের ক্ষতি করার কাজে লিপ্ত রয়েছে, গাছ কেটে নিচ্ছে এই বিষয়ে গুরুত্বসহকারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যায়-অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে না।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com