1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

এক ঘণ্টার ভাইস চেয়ারম্যান ছামিয়া

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার ::
বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে সোমবার ১ ঘণ্টার জন্য সুনামগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যানের প্রতীকী দায়িত্ব পালন করলেন এনসিটিএফ সাধারণ স¤পাদক ছামিয়া জান্নাত চৌধুরী। ‘গার্লস টেকওভার’ ইয়েস-বাংলাদেশ, ইয়ূথ ফর চেঞ্জ, অপরাজয়ের বাংলা এবং প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম।
কন্যাশিশুরা সমঅধিকার এবং পর্যাপ্ত সুযোগ পেলে বদলে দিতে পারে তাদের জীবন, তাদের সমাজ এবং সমাজের মানুষদের-এমন বিশ্বাস থেকেই ‘গার্লস টেকওভার’ কর্মসূচির উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করে ইয়েস-বাংলাদেশ, ইয়ুথ ফর চেঞ্জ, অপরাজয়ের বাংলা এবং প্ল্যান ইন্টারন্যাশনাল। এই কর্মসূচির প্রধান উদ্দেশ্য মেয়েদের সমাজের উচ্চপদস্থ বিভিন্ন পদের দায়িত্ব প্রদানের মাধ্যমে তাদের অবস্থান, নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য তুলে ধরতে পারে; সেই আত্মবিশ্বাস তৈরির সুযোগ করে দেয়া।
উক্ত উদ্দেশ্য নিয়ে সুনামগঞ্জে আয়োজন করা হয় গার্লস টেকওভার কর্মসূচি। ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স- (এনসিটিএফ) সোমবার বেলা ১২টা হতে ১টা পর্যন্ত সুনামগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যানের কক্ষে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই ছামিয়া জান্নাত চৌধুরী সাধারণ স¤পাদক, (এনসিটিএফ) সুনামগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যানের কাছে অনুষ্ঠানটি করার অনুমতির জন্য এনসিটিএফ সভাপতি দুর্বার শামিত আদি স্বাক্ষরিত একটি আবেদনপত্র দেন।
সুনামগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যানের অনুমতি প্রাপ্তির পর শুরু হয় মূল অনুষ্ঠান। সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. আবুল হোসেন ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন প্রতীকী ভাইস চেয়ারম্যান ছামিয়া জান্নাত চৌধুরীকে। এরপর উক্ত পদের কি কি দায়িত্ব সেই স¤পর্কে ধারণা দেন তিনি। এসময় অফিসের বিভিন্ন রেজিস্ট্রার কিভাবে সংরক্ষণ করতে হয়, কিভাবে একটি অফিসের বিভিন্ন দায়িত্ব পালন করতে হয় সেই বিষয়ে পরামর্শ দেন তিনি। এক ঘণ্টার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতীকী ভাইস চেয়ারম্যান ছামিয়া জান্নাত চৌধরী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে অবস্থান করেন এবং অফিসের বিভিন্ন অফিসিয়াল কার্যক্রম পর্যবেক্ষণ করেন।
কর্মসূচি শেষে ভাইস চেয়ারম্যান অ্যাড. আবুল হোসেন তার সাক্ষাৎকারে বলেন, আজকের শিশুরাই আগামীর ভবিষ্যৎ। যদি তাদেরকে পর্যাপ্ত সুযোগ করে দেয়া যায়,তবেই একটি সমৃদ্ধ নগরী তথা দেশ গঠন করা যাবে। একসময় এই শিশুরাই সমাজের বিভিন্ন বড় জায়গায় আসবে, সমাজকে নেতৃত্ব দেবে। এই ধরনের কর্মসূচীর মাধ্যমে কিশোরী, কন্যা শিশু অথবা যুব নারীদের নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে আত্মবিশ্বাসী এবং উৎসাহিত করবে। তিনি এই ধরনের অনুষ্ঠান আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।
ছামিয়া জান্নাত বলেন, দীর্ঘদিন ধরে তিনি এনসিটিএফ এর সাথে কাজ করছেন তবে তার জন্য এই ধরনের অভিজ্ঞতা নতুন। ১ ঘণ্টার জন্য প্রতীকী হিসেবে দায়িত্ব পালন করায় সে আনন্দ প্রকাশ করে এবং সমাজের নেতৃস্থানীয় জায়গাগুলোতে মেয়েদের অংশগ্রহণের জন্য কাজ করার অঙ্গীকার করেন।
উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনসিটিএফ সুনামগঞ্জ সভাপতি দূর্বার শামিত আদি, সহ-সভাপতি শবনম দ্দোজা জ্যোতি, শিশু সাংবাদিক মাহজাবিন, জেলা ভলান্টিয়ার শফিকুল ইসলাম, প্রিয়াংকা কর প্রিয়া এবং সুনামগঞ্জ জেলা কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com