1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সিলেট বিভাগে করোনা শনাক্তের হার ১ শতাংশের নিচে

  • আপডেট সময় শনিবার, ৯ অক্টোবর, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
সিলেট বিভাগে সাত মাস পর শুক্রবার করোনা শনাক্তের হার ১ শতাংশের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় (গত বৃহ¯পতিবার সকাল আটটা থেকে রোববার সকাল আটটা পর্যন্ত) বিভাগের ৭৪৬ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের করোনা শনাক্ত করা হয়। শনাক্তের হার শূন্য দশমিক ৮০। এর আগে চলতি মাসেই সর্বনিম্ন শনাক্তের হার রেকর্ড করা হয়েছিল ১ দশমিক ১১।
এর আগে গত বৃহ¯পতিবার আক্রান্তের হার ২ দশমিক ২৯ শতাংশ শনাক্ত করা হয়েছিল। বিভাগে করোনা শনাক্ত হয়েছে ৫৪ হাজার ৬৮৯ জনের। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত কারও মৃত্যু হয়নি। বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ১৬৮ জন। শুক্রবার দুপুরে সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, সিলেট বিভাগে করোনার সংক্রমণ ফেব্রুয়ারি মাস পর্যন্ত নিম্নমাত্রায় ছিল। এরপর থেকে ধীরে ধীরে বাড়তে থাকে সংক্রমণের হার। গত জুন মাসের শেষ দিক থেকে ঊর্ধ্বগতিতে বাড়তে থাকে সংক্রমণ। সে সময় থেকে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় ৩০ শতাংশের ওপরে শনাক্ত করা হতো। জুলাই ও আগস্ট মাসে সেটি ৪০ শতাংশে পৌঁছায়। এদিকে গত সেপ্টেম্বর মাসের শুরু থেকে করোনা শনাক্তের হার নিম্নমুখী হতে থাকে। চলতি মাস থেকে বিভাগে আক্রান্তের হার ১ থেকে ২-এ ওঠানামা করছিল। শুক্রবার সেটি ১ শতাংশের নিচে নেমে এসেছে।
গত ২৪ ঘণ্টায় বিভাগে নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে সিলেটে ২ ও সুনামগঞ্জে ৩৭ জনের নমুনা পরীক্ষায় কারও করোনা শনাক্ত হয়নি। হবিগঞ্জেও ৬২ জনের নমুনা পরীক্ষা করে কারও করোনা শনাক্ত করা হয়নি। মৌলভীবাজারে ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ হাজার ৬৮৯। এর মধ্যে সিলেটের বাসিন্দা রয়েছেন ৩৩ হাজার ৬৮৮, সুনামগঞ্জের বাসিন্দা ৬ হাজার ২৪২, হবিগঞ্জের বাসিন্দা ৬ হাজার ৬৩৯ ও মৌলভীবাজারের বাসিন্দা রয়েছেন ৮ হাজার ১২৩ জন।
শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। বিভাগে মারা গেছেন এক হাজার ১৬৮ জন। এর মধ্যে সিলেটে রয়েছেন ৯৭৬, সুনামগঞ্জে ৭২, হবিগঞ্জে ৪৮ ও মৌলভীবাজারের ৭২ জন মারা গেছেন।
এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে নতুন করে ৮১ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ হাজার ৪৬১ জন।
সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হিমাংশু লাল রায় বলেন, সিলেট বিভাগে করোনা আক্রান্তের হার নিম্নমুখি। শুক্রবার ১ শতাংশের নিচে নেমে এসেছে। তবে সংক্রমণের হার নিম্নমুখি করতে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে এবং সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহার করতে হবে। এদিকে গত ২৪ ঘণ্টায় বিভাগে ভর্তি রোগীর সংখ্যাও কমেছে। বিভিন্ন হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪৪-এর মধ্যে ৩৪ জন চিকিৎসা নিচ্ছেন সিলেট জেলার বিভিন্ন হাসপাতালে। এ ছাড়া সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২, হবিগঞ্জে ২ ও মৌলভীবাজারে ৪ জন। তিনি করোনা সংক্রমণ রোধে সবাইকে সচেতন থাকতে এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com