1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ মেডিকেল কলেজ : দ্রুত এগিয়ে চলছে নির্মাণকাজ

  • আপডেট সময় শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

পীর জুবায়ের ::
বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জের নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলছে। ক্রমেই জেলাবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। এই মেডিকেল কলেজটির নির্মাণকাজ সম্পন্ন হলে হাওরাঞ্চলে চিকিৎসা বিজ্ঞানে নতুন দ্বার উন্মোচিত হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনা মহামারির জন্য দীর্ঘদিন কাজ বন্ধ থাকার ফলে নির্মাণেকাজে কিছুটা ধীরগতি ছিল। তবে বর্তমানে মূল ভবন, একাডেমিক ভবনসহ বিভিন্ন ভবনের নির্মাণকাজ জোরেশোরে চলছে। দিন এবং রাতে দুই সিফটে পুরোদমে চলছে নির্মাণকাজ। কাজের অগ্রগতিও সন্তোষজনক বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ নির্মাণের প্রকল্পে ব্যয় বরাদ্দ ধরা হয়েছে প্রায় ১১০৮ কোটি টাকা। এই পর্যন্ত মোট বরাদ্দের ৪০ কোটি টাকা পাওয়া গেছে। এর মধ্যে জমি অধিগ্রহণে ১৭ কোটি এবং ভবন নির্মাণ বাবদ ২৩ কোটি। এর মধ্যে হোস্টেল, একাডেমিক ভবনসহ মোট ২০টি ভবনের মধ্যে বর্তমানে ১০টি ভবনের কাজ চলমান থাকায় পুরো প্রকল্পের প্রায় ৪০ শতাংশ কাজ স¤পন্ন হয়েছে এবং বাকি ১০টি ভবনের কাজ নভেম্বরের প্রথম দিকে শুরু হবে।
এদিকে, বঙ্গবন্ধু মেডিকেল কলেজের নির্মাণকাজ ২০২১ সালের জুনে শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। মেয়াদ বেড়ে হয়েছে ২০২৪ সাল পর্যন্ত।
জানাযায়, সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ২৯টি ভবন নির্মাণ করা হবে। এর ভেতরে থাকবে খেলার মাঠ ও পুকুর। ইতোমধ্যে প্রায় ৩৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য নির্মাণ করা হবে একটি হাসপাতাল ভবন, একটি একাডেমিক ভবন, একটি করে ছাত্র ও ছাত্রীনিবাস, একটি করে পুরুষ ও মহিলা ইন্টার্ন চিকিৎসক ডরমেটরি, অবিবাহিত পুরুষ ও মহিলা চিকিৎসকদের জন্য পৃথক আবাসিক ভবন, স্টাফ নার্স ডরমেটরি, জরুরি সেবায় নিয়োজিত পুরুষ ও নারী কর্মচারীদের জন্য ভবন, একটি নার্সিং কলেজ ভবন, নার্সিং শিক্ষার্থী নিবাস একটি, একটি মর্গ, ব্যায়ামাগার, মসজিদ, বিদ্যুৎ সাব স্টেশন, কাপড় ধোয়ার জন্য লন্ড্রি, অধ্যক্ষ ও পরিচালকের বাসভবন, বিভিন্ন আয়তনের ৬টি আবাসিক ভবন, পাবলিক টয়লেট, মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা ভবন, স্যুয়ারেজ বর্জ্য ব্যবস্থাপনা ভবন। হাসপাতাল ভবন ও একাডেমিক ভবনের মধ্যে একটি লিংক করিডোর স্থাপন করা হবে।
জেলা গণপূর্ত অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী আশরাফুল আলম সুনামকণ্ঠকে বলেন, করোনা মহামারি, বন্যাসহ বিভিন্ন কারণে নির্মাণকাজে কিছু ধীর গতি ছিল। তবে বর্তমানে যেভাবে দ্রুত গতিতে কাজ চলছে তাতে আমরা আশাবাদী নির্দিষ্ট মেয়াদের আগে প্রকল্পের কাজ স¤পন্ন করতে পারবো।
উল্লেখ্য, ইতোমধ্যে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। কলেজের মূল ভবন নির্মাণাধীন থাকায় অস্থায়ী ক্যাম্পাস হিসেবে শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com