1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:২৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

৪০টি প্যাকেজে চলছে সুনামগঞ্জ শহর উন্নয়নকাজ

  • আপডেট সময় রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

শহীদনূর আহমেদ ::
করোনা প্রাদুর্ভাব ও বর্ষার প্রতিকূল আবহাওয়ার কারণে স্থগিত ছিল সুনামগঞ্জ পৌরসভার বিভিন্ন সড়ক সংস্কার, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, পানি সরবরাহ, বাতি সরবরাহ, অবকাঠামো নির্মাণসহ সকল ধরনের উন্নয়নকাজ। তবে এসব প্রতিবন্ধকতা কাটিয়ে পুরোদমে শুরু হয়েছে পৌর শহরের উন্নয়ন। ৪০টি প্যাকেজে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে শহরজুড়ে চলছে উন্নয়নের বিশাল কর্মযজ্ঞ। এসব কাজ শেষ হলে নাগরিক সুবিধা আরও বৃদ্ধি হবে। উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের মাধ্যমে পৌরবাসীকে নতুন বছরে একটি দৃষ্টিনন্দন শহর উপর দেয়ার প্রতিশ্রুতির কথা জানিয়েছেন মেয়র নাদের বখত।
সুনামগঞ্জ পৌরসভা সূত্রে জানা যায়, আইইউআইডিপি-২ প্রকল্পের আওতায় ১৭টি প্যাকেজে প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে সড়ক সংস্কার, ড্রেন নির্মাণ ও ক্ষতিগ্রস্ত ড্রেন সংস্কারসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নকাজ চলমান রয়েছে। এই প্রকল্পের আওতায় রয়েছে তেঘরিয়া মোড়ল হাটি রাস্তা সংস্কার, মোহাম্মদপুর প্রধান সড়ক সংস্কার, আফতাবনগর রাস্তা সংস্কার, কেন্দ্রীয় ঈদগাহ রাস্তা উন্নয়ন, লঞ্চঘাট রোড ও ফুটপাত উন্নয়ন, সোমপাড়া রাস্তা উন্নয়নসহ বিভিন্ন পাড়া-মহল্লার সড়ক ও ড্রেন সংস্কার কাজ। অপরদিকে, এসপিআইআইপি প্রকল্পে ২৩টি প্যাকেজে প্রায় ২৮ কোটি টাকা ব্যয়ে সড়ক উন্নয়ন, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার, নদীরপাড় সৌন্দর্য্যবর্ধন, ড্রেন নির্মাণ, বাতি সরবরাহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলমান রয়েছে। এই প্রকল্পে বিভিন্ন কাজের মধ্যে রয়েছে তেঘরিয়া নদীরপাড় সৌন্দর্য্যবর্ধন, কেবি মিয়া মক্তব রাস্তাসহ ড্রেন উন্নয়ন, কালীপুর প্রধান রাস্তা সংস্কার, ডিএস রোড সংস্কার, কবি মমিনুল মউজদীন রোড সংস্কার, এলাহী মঞ্জুর সড়ক উন্নয়ন, নতুনপাড়া প্রধান সড়ক উন্নয়ন, ষোলঘর ভিলেজ রোডসহ ড্রেন উন্নয়ন, তেঘরিয়া প্রধান সড়ক সংস্কার, ১ হাজার এলিডি লাইট স্থাপনসহ গুরুত্বপূর্ণ মোড় ও রাস্তার উন্নয়ন। এছাড়াও ২৫টি প্যাকেজে প্রায় ২০ কোটি টাকার উন্নয়নকাজের টেন্ডার হয়েছে এবং কিছু প্রক্রিয়াধীন রয়েছে। যা নভেম্বরের প্রথম সপ্তাহে শুরু হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে পৌরসভার নির্বাহী প্রকৌশলী মীর মোশারফ হোসেন।
প্রকৌশলী মীর মোশারফ হোসেন সুনামকণ্ঠকে বলেন, শহরজুড়ে বিশাল কর্মযজ্ঞ চলমান রয়েছে। সকল প্রকল্পের কাজ গড়ে ৬৫% শেষের দিকে। চলতি বছরের মধ্যে সকল উন্নয়নকাজ শেষ করার আপ্রাণ চেষ্টা চলছে। এছাড়াও নতুন নতুন প্রকল্প গ্রহণের মাধ্যমে পৌরসভার বাকি উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, করোনা ও বর্ষায় বৃষ্টি-বাদলের কারণে পৌরসভার উন্নয়নকাজ ব্যাহত হচ্ছিল। তবে আবারও পুরোদমে উন্নয়নকাজ শুরু হয়েছে। আগামী বছরের শুরুতেই শহরবাসী একটি পরিপাটি দৃষ্টিনন্দন শহর দেখবেন। সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনা ও সুনামগঞ্জের সন্তান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের ঐকান্তিক প্রচেষ্টায় সুনামগঞ্জ পৌরসভার উন্নয়নে বৃহৎ পরিমাণ অর্থের সংস্থান হয়েছে। ৫০ কোটি টাকার উন্নয়নকাজ চলমান রয়েছে। আরও ২০ কোটি টাকার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। সিলেট বিভাগীয় পৌরসভার আওতায় আরও ৫০ কোটি টাকা বরাদ্দের জন্য চেষ্টা করছি। তিনি বলেন, শহরের কোনো রাস্তার উন্নয়নকাজ বাকি থাকবে না। ড্রেনেজ সমস্যার সমাধান হবে। শহরবাসীর জন্য বিনোদনের ব্যবস্থা করা হবে। পৌরসভার সৌন্দর্য্যবর্ধনে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশের উন্নয়নযাত্রায় সুনামগঞ্জ পৌরসভা এগিয়ে থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন মেয়র নাদের বখত।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com