1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিকিবিলে শাপলা হাসে : পর্যটন স্পট উন্নয়নে উদ্যোগ নেই

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

বিশেষ প্রতিনিধি ::
মেঘালয়ের পাহাড় আর লাল শাপলার হাওর বিকিবিল যেন একাকার। সকালে পূর্ব আকাশে সূর্যের রক্তিম আলোকছটাকেও হার মানায় বিকি বিলের রক্তিম লাল শাপলা ফুলের সৌন্দর্য। লাল-সবুজে ভরা এমন প্রকৃতির রূপ যে কাউকে পাগল করে তোলে। এযেন সবুজ পাহাড়ের সাথে লাল শাপলার মিতালী। পানির ওপর ফুলে ফুলে সাজানো লালগালিচা বিছায়ে ডাকছে সবাইকে। এর সঙ্গে রয়েছে দেশীয় নানা প্রজাতির পাখির কিচিরমিচির সুর। প্রকৃতি তার রূপের সঙ্গে নিজে বাদ্যযন্ত্রে সুরের ঝর্ণাধারা ছড়িয়ে দিয়ে আশপাশের পরিবেশ ও গ্রামগুলোকে মনোমুগ্ধকর করে তোলেছে।
শীতের আগমন না ঘটলেও ষড়ঋতুর বাংলাদেশে পর্যটনসমৃদ্ধ নয়নাভিরাম মনোমুগ্ধকর এই বিলটি বর্ষায় এই সময়টায় এলাকার ঐশ্বর্য্যে পরিণত হয়েছে। জেলার পর্যটন খাতে নতুন স্বপ্নের ডানা মেলছে বলে মনে করছেন সচেতন মহল। সূর্যোদয় থেকে ১১-১২টা পর্যন্ত লাল শাপলার সৌন্দর্য্য দৃশ্যমান থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্লান্তি নিয়ে তার আপন সৌন্দর্যকে গুটিয়ে নিতে শুরু করে।
বিকিবিল তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল গ্রামের পাশে অবস্থিত। এর পাশেই রয়েছে প্রাচীন ঐতিহ্যের নিদর্শন হাবেলী রাজবাড়ির ধ্বংসাবশেষ।
জানাযায়, উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল এলাকায় অবস্থিত লাল শাপলার বিকিবিল হলহলিয়ার চক ও দিঘলবাঁক মৌজার প্রায় ১৪.৯৫ একর জায়গা নিয়ে গঠিত। কোন রকম চাষাবাদ ছাড়াই যুগ যুগ ধরে প্রাকৃতিকভাবে বছরের ছয় মাস আপন মহিমায় ছড়িয়ে অযত্নে আর অবহেলায় লাল শাপলার পাশাপাশি এখানে জন্মে সাদা ও বেগুনি রঙের শাপলা। সংবাদ মাধ্যমে ব্যাপক প্রচারের পর লাল শাপলার বিকিবিল হাওর পর্যটনের অপার সম্ভাবনাময় এলাকা হিসাবে ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তৎকালীন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
পর্যটকদের ভ্রমণের জন্য নতুন এলাকা হিসেবে একটি সাইনবোর্ড টাঙিয়ে দেয়া হয়। কিন্তু এরপর থেকে আর কোন ধরনের উন্নয়নমূলক কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়নি।
বিকিবিলে আসা প্রকৃতিপ্রেমী সোহানুর রহমান সোহাগ বলেন, টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজলেক, শিমুল বাগান, বারেকের টিলা ও যাদুকাটা নদীর সৌন্দর্য্য দেখতে প্রতিদিন দেশি-বিদেশি পর্যটকরা আসেন। সকল সৌন্দর্যকে ছাপিয়ে এখন উঁকি দিচ্ছে লাল শাপলার এই বিকিবিল। তবে বিকিবিলে লাল শাপলা ফুটে পরিপূর্ণ রূপে আসতে আরো কয়েকদিন লাগবে। বিকিবিলের সৌন্দর্য যেকোনো পর্যটককে মায়ার ইন্দ্রজালে জড়িয়ে রাখে।
স্থানীয় বাসিন্দা আশরাফুল ইসলাম জানান, যুগ যুগ ধরে প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া বিকিবিল বিলে লাল শাপলা ফুল ফুটছে। এখন কম ফুটছে, কিছু দিনেই মধ্যেই হাওরজুড়েই শাপলা ফুটতে শুরু করবে। তিনি জানান, আগস্ট থেকে নভেম্বর এই চারমাস মূলত লাল শাপলা থাকে। লাল শাপলার সৌন্দর্য দেখতে হলে সকালে আসতে হবে।
সমাজসেবক মাসুক মিয়া বলেন, লাল শাপলার বিকিবিল পর্যটনের সম্ভবনার নতুন মাত্রাযোগ করেছে তাহিরপুর উপজেলায়। এখানে সড়কের বেহাল অবস্থার কারণে আগত দর্শনার্থী, ভ্রমণ পিয়াসি ও প্রকৃতিপ্রেমীদের দুর্ভোগ পোহাতে হয়। তাই সবার সুবিধার্তে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানাই।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, এই উপজেলায় বিভিন্ন পর্যটন স্পটে পর্যটকের আনাগোনা দিন দিন বাড়ছে। তাই পর্যটক ও দশর্র্র্র্র্র্র্র্নাথীদের সুবিধার জন্য প্রয়োজনীয় সকল কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।
কিভাবে যাবেন :
সুনামগঞ্জ জেলা শহরের আব্দুজ জহুর সেতু এলাকা থেকে সিএনজি, লেগুনা, মোটরসাইকেল দিয়ে তাহিরপুর উপজেলা (ভাড়া ১০০টাকা সিএনজি, লেগুনা, মোটরসাইকেল জনপ্রতি) অথবা বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলা বাজার সেতু পার হয়ে মিয়ারচর নদীর খেয়া ঘাট (ভাড়া ৮০টাকা সিএনজি, লেগুনা, মোটরসাইকেল জনপ্রতি)। এরপর নদীপার হয়ে বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট বাজার। বাজার থেকে ১ কিলোমিটার দূরে বিকিবিল। অথবা সুনামগঞ্জ জেলা শহরের আব্দুজ জহুর সেতু থেকে মোটর সাইকেলে জনপ্রতি ১২০টাকা ভাড়ায় বিকিবিলে যাওয়া যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com