1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আলীপুর প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ যেন পুকুর!

  • আপডেট সময় রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

আশিস রহমান ::
আসছে ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা এসেছে সরকারিভাবে। করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় হাঁপিয়ে ওঠেছে শিক্ষার্থীরা। দীর্ঘদিন পর স্কুল খুললে যে একটু ক্রীড়া বিনোদন উপভোগ করবে সেই অবস্থা নেই দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্রীড়া-বিনোদনের মাধ্যম একমাত্র খেলার মাঠটিতে এখন থইথই পানি। মাঠের চারপাশে কচু গাছের ঝোপ। দেখে মনে হবে, মাছ চাষের পুকুর। মাটি ভরাটের অভাবে জলাবদ্ধতায় বিদ্যালয়ের খেলার মাঠ এখন পুকুরে পরিণত হয়েছে।
আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা যায়, আলীপুরসহ আশপাশের ৩-৪টি গ্রামের শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষার একমাত্র ভরসা আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৭২ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে ২০১৪ সালে রেজিস্টার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সরকারিকরণ করা হয়। বর্তমানে এখানে ৩ শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। প্রধান শিক্ষকসহ মোট ৫ জন শিক্ষক রয়েছে বিদ্যালয়টিতে।
শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, পরীক্ষার ফলাফল অর্জনের দিক দিয়ে প্রতিষ্ঠালগ্ন থেকে আজোবধি সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। কিন্তু বিদ্যালয়ের শিক্ষার্থীরা পর্যাপ্ত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। বিদ্যালয়ের সম্মুখে অবস্থিত শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠে খেলাধুলা করতে পারেনা শিক্ষার্থীরা। নিচু জমি হওয়ায় বছরের অর্ধেক সময় জলাবদ্ধতায় নিমজ্জিত থাকে মাঠটি। এতে শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দারা ক্রীড়া বিনোদন থেকে বঞ্চিত হচ্ছেন।
বিদ্যালয়ের ছাত্র শাওন আহমেদ বলেন, মাঠে পানি থাকায় আমরা খেলাধুলা করতে পারিনা। স্কুলে আসার পর এবং স্কুল ছুটির পর বসে বসে সময় কাটাই।
অভিভাবক ও ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আব্দুর আব্দুর রহিম বলেন, খেলার মাঠে পানি। স্কুল খুললে শিক্ষার্থীরা যে খেলাধুলা করবে সেই অবস্থা নেই। খেলাধুলা করতে না পারলে শিক্ষার্থীদের মানসিক বিকাশে ব্যাঘাত ঘটবে। মাঠটি ভরাট করে খেলাধুলার উপযোগী করা জরুরি।
আলীপুর সমাজকল্যাণ পরিষদের সভাপতি মোজাম্মেল হক বলেন, মাঠ থাকার পরও জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীসহ এলাকার যুবকরা খেলাধুলা থেকে বঞ্চিত। দ্রুত মাঠটি ভরাটের দাবি জানাই।
আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রঞ্জিত দেব বলেন, মাঠ ভরাট করার মতো পর্যাপ্ত আর্থিক ফান্ড আমাদের নেই। দীর্ঘ দিন ধরেই বিদ্যালয়ের এই একমাত্র খেলার মাঠটি ভরাটের দাবি জানিয়ে আসছি।
সুরমা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান খন্দকার মামুনুর রশীদ বলেন, আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাটের বিষয়ে এলাকাবাসী দাবি জানিয়েছেন। কিন্তু আমাদের ইউনিয়ন পরিষদে মাঠ ভরাট করার মতো পর্যাপ্ত কোনো তহবিল নেই। আমাদের এমপি মহোদয়ের কাছে বিশেষ বরাদ্দ আছে। তিনি চাইলে বিশেষ বরাদ্দ থেকে মাঠ ভরাট করাতে পারবেন। এলাকাবাসী উনার কাছে দাবি করলে হয়তো এই বরাদ্দটি পাওয়া যেতে পারে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com