1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ক্রমেই জনপ্রিয় হচ্ছে হাওর পর্যটন

  • আপডেট সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১

বিশেষ প্রতিনিধি ::
কিছুদিন আগেও এতো জনপ্রিয় ছিলনা হাওর ভ্রমণ। হাওর মানেই এক দুর্গম জনপদের নাম ছিল, ছিল অবহেলিত। তখন হাতেগুনা কিছু ট্যুরিস্ট আসতেন হাওরে। এর মধ্যে ফটোগ্রাফারই বেশি ছিলেন। আর এখন হাওর মানেই স্বচ্ছ জলে ঝাপাঝাপি আর অফুরন্ত হাসি আনন্দের মুখরিত স্থান। বিশেষ করে শহরকেন্দ্রিক পর্যটক ও দর্শনার্থীরা প্রকৃতির খুব কাছাকাছি যেতে পেরে যেন হাঁফ ছাড়েন।
নৌকা দিয়ে পর্যটকরা ছুটে যাচ্ছেন বন্ধু-বান্ধব নিয়ে ঘুরে আনন্দ ভাগাভাগি করতে টাঙ্গুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা নদী, সীমান্ত ছড়া, শহীদ সিরাজ লেক, শিমুল বাগানসহ একাধিক পর্যটন স্পটগুলোতে। ফলে দিন দিন পর্যটক বাড়ছে হাওরবেষ্টিত তাহিরপুর উপজেলায়। তবে সেই সাথে পাল্লা দিয়ে বাড়েনি কোন আবাসন ব্যবস্থা। তাই নৌকেন্দ্রিক হাওর ভ্রমণই জনপ্রিয় হচ্ছে ট্যুরিস্টদের কাছে।
বর্তমানে শতাধিক নৌকা রয়েছে তাহিরপুরে। আবাসন সুবিধা না থাকায় নৌকাতেই থাকা খাওয়া, ঘুম ও হাওরে ঘোরাঘুরির কাজটা সেরে নিচ্ছেন দর্শনার্থীরা।
উপজেলার সচেতন মহল বলছেন, তাহিরপুর উপজেলার টাঙ্গুয়া হাওরসহ অসংখ্য দর্শনীয় স্থানকে কেন্দ্র করে গড়ে উঠতে পারে একটি পর্যটনকেন্দ্র। তবে প্রতিদিন উল্লেখযোগ্য হারে হাওর ঘুরতে আসা পর্যটক বাড়লেও আবাসন ব্যবস্থা বাড়ছে না একটুও। তাই অনেকটা বাধ্য হয়ে নৌকাকেন্দ্রিক ট্যুরিজম বেছে নিচ্ছেন পর্যটকরা।
স্থানীয় এলাকাবাসীর সাথে আলাপ করে জানাযায়, ২০০৬ সাল পরবর্তী সময়ে ধীরে ধীরে হাওর ভ্রমণে লোকজন আসতে শুরু করেন। এরপূর্বে হাওরে যাওয়ার জন্য নৌকা পাওয়া যেত না। বাড়ির ঘাট থেকে বলে কয়ে হাওরে নৌকা নিয়ে যেতেন তখনকার সময় হাওর ঘুরতে আসা লোকজন। দিন শেষে অনেকেই তাহিরপুর উপজেলা পরিষদ রেস্ট হাউজে কোনো রকম রাত কাটাতেন। পরবর্তীতে ২০১৬ সালে সেপ্টেম্বর মাসে তখনকার উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলের উদ্যোগে হাওরে জোছনা উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবটি ব্যাপক প্রচার পায় সারাদেশের লোকজনদের মধ্যে। এরপর ২০১৮ সনে জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত-এর জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদি শহীদ সিরাজ লেকের পাড়েই হয়েছে। এরপরে আরও ব্যাপকভাবে প্রচারে টাঙ্গুয়া হাওরসহ অসংখ্য দর্শনীয় স্থান আরও জনপ্রিয় হয়ে উঠে।
পর্যটকদের নিয়ে হাওর যাতায়াতকারী ময়ূরপঙ্খী নৌকার মালিক রেদওয়ান খান বলেন, টাঙ্গুয়ার হাওরের আশপাশে আবাসন সুবিধা না থাকায় নৌকাকেন্দ্রিক ট্যুরিজমের চাহিদা বাড়ে। এ থেকে অনেকেই নৌকাকে সেভাবে প্রস্তুত করেন ট্যুরিস্টদের জন্য তারাও সন্তুষ্ট।
কান্ট্রি ট্যুরিজম বাংলাদেশ (সিটিবি) রাসেল ভুঁইয়া বলেন, ২০০৮ সালে যখন প্রথম হাওর আসি তখন খাওয়া-দাওয়া ও থাকার অনেক অসুবিধা হতো। এখন থাকার অসুবিধা হয় না। নৌকাকেন্দ্রিক হাওর ট্যুরিজম গড়ে উঠায় কিছুটা অসুবিধা লাঘব হয়েছে।
ফটোগ্রাফার সাব্বির ফেরদৗস বলেন, হাওরের জীববৈচিত্র্যের ছবি তুলতে তিনি অনেকবার হাওরে এসেছেন। তখন বাড়ি থেকে লোকজন ধরে এনে তাদের নৌকায় করে কোন রকম তাদের হাওরে নিয়ে যেতেন ছবি উঠানোর জন্য। এখন তার প্রয়োজন নেই। চাইলেই যেকোন সময় নৌকা নিয়ে হাওরে যাওয়া যায়।
এ ব্যাপারে কথা হয় তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলের সাথে। তিনি বলেন, দিন দিন হাওরে ট্যুরিস্টদের সমাগম বাড়ছে। আমরা তাহিরপুরবাসী সেভাবে তাদের আবাসন সুবিধা করে দিতে পারছি না। দিতে না পারায় নৌকেন্দ্রিক ট্যুরিজম গড়ে উঠছে তাহিরপুরে। হাওরকেন্দ্রিক পর্যটন বিকাশে সরকারকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষার বিষয়টিও মাথায় রাখতে হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com