1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিনা উপকেন্দ্রে কৃষক সমাবেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার ::
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) সুনামগঞ্জ উপকেন্দ্রের আয়োজনে আউশ মৌসুমে পতিত জমিতে বিনাধান-২১ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলার বুড়িস্থলে সুনামগঞ্জ বিনা উপকেন্দ্রের মিলনায়তনে এই কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। কৃষক সমাবেশে ও মাঠ বিদসে সদর উপজেলা বিভিন্ন এলাকার শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।
বিনা সুনামগঞ্জ উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুর রাকিবের সভাপতিত্বে ও বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য দেন বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফরিদুল হাসান ও সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা সালাহউদ্দিন টিপু।
কৃষক সমাবেশ ও মাঠ দিবসের পর উপস্থিত কৃষকদের সাথে নিয়ে সুনামগঞ্জ বিনা উপকেন্দ্র প্রাঙ্গণে চাষ করা বিনাধান-২১ এর নমুনা শস্য কর্তন করা হয়। নমুনা শস্য কর্তনে প্রতি বিঘায় (কেদার) ১৪ মণের বেশি ধান পাওয়া যায়।
এসময় উপস্থিত বিনা ও কৃষি কর্মকর্তাগণ জানান, সুনামগঞ্জে বিনাধান-২১ চাষাবাদের অনেক সম্ভাবনা রয়েছে। এটা উচ্চ ফলনশীল জাত। কম জমিতে কম সময়ে বেশি ফলন পাওয়া যায়। প্রতি বিঘায় (কেদার) ১৪ থেকে ১৫ মণ ধান হয়। হাইব্রিড ধান ১৪০-১৫০ দিনে পাকলেও এই ধান ১০০-১০৫ দিনের মধ্যে কেটে ঘরে তোলা যায়। বিনাধান-২১ চাষাবাদে সার ও সেচ কম লাগে এবং রোগ বালাই কম হয়।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com