1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:১২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602
সংবাদ শিরোনাম
তাহিরপুরে প্রকল্প বৃদ্ধির প্রতিযোগিতা : এক বাঁধে অর্ধকোটি টাকার বরাদ্দ বাংলাদেশ ভারত আন্তসম্পর্ক-৩ করোনাকালে বাংলাদেশের পাশে ভারত ২৮ দিন পর বই পেয়ে পৃষ্ঠা ওল্টিয়ে বিস্মিত শিশুরা আমার নির্বাচনী এলাকা আর অবহেলিত থাকবে না -পীর মিসবাহ এমপি  প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও শীতবস্ত্র বিতরণ অর্ধশত গাছ কেটে বাঁধ মেরামত! প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন ছাতকে পিকআপ ভ্যানের চাকায় পিষ্ট হয়ে যুবকের মৃত্যু পীরপুর বাণীতলায় অষ্টপ্রহর ব্যাপী নাম ও লীলা সংকীর্ত্তণ সমাপ্ত অসহায় পরিবারের মাঝে আর্ন এন্ড লাইভ সংস্থার ছাগল প্রদান ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ

শামস শামীম রচিত ‘পাঁচ নম্বর সেক্টর : খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ প্রকাশ করেছে চৈতন্য

  • আপডেট সময় শনিবার, ৭ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার::
মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, সাংবাদিক শামস শামীমের মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘পাঁচ নম্বর সেক্টর : খেতাবপ্রাপ্ত যোদ্ধা’ প্রকাশিত হয়েছে। চৈতন্য প্রকাশনী গত জুলাই মাসের শেষ সপ্তাহে বইটি প্রকাশ করে। রকমারি, বাতিঘরসহ সারাদেশে বইটি পাওয়া যাচ্ছে। মহান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গ্রন্থটি প্রকাশিত হয়েছে।
এই বইয়ে সিলেট জেলার একাংশ ও সুনামগঞ্জ জেলা নিয়ে বিস্তৃত মুক্তিযুদ্ধের অনন্য ৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের সম্পর্কে আলোকপাত করা হয়েছে। তাদের সংক্ষিপ্ত জীবনীসহ মুক্তিযুদ্ধে যোগদান, মুক্তিযুদ্ধের পূর্বাপর ঘটনা, যুদ্ধের বর্ণনাসহ নানা বিষয় স্থান পেয়েছে। বিভিন্ন সোর্স থেকে লেখক খেতাবপ্রাপ্ত বীর যোদ্ধাদের যুদ্ধাভিযানের কিছু দুর্লভ ছবি গ্রন্থে ব্যবহার করেছেন।
৫ নম্বর সেক্টরের খেতাবপ্রাপ্ত যোদ্ধা সেক্টর কান্ডার মীর শওকত আলী বীর উত্তম, শহীদ জগৎজ্যোতি দাস বীর বিক্রম, আব্দুর রউফ বীর বিক্রম, শহীদ সিরাজুল ইসলাম বীর বিক্রম, ইয়ামিন চৌধুরী বীর বিক্রম, মতিউর রহমান বীর বিক্রম, ইনামুল হক চৌধুরী বীর প্রতীক, মোহাম্মদ ইদ্রিস আলী বীর প্রতীক, প্রকৌশলী এমএ হালিম বীর প্রতীক, আব্দুল মজিদ বীর প্রতীক, আকবর হোসেন বীর প্রতীক, আলী আকবর মিজি বীর প্রতীক, সিরাজুল ইসলাম বীর প্রতীক, ফখরুদ্দিন চৌধুরী বীর প্রতীক, আব্দুর রাজ্জাক বীর প্রতীক, কাকন বিবি (বীর প্রতীক ঘোষিত) এবং এই সাব সেক্টরে বাইরে শহীদ সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধা নায়েক শহীদ আব্দুন নূরের উপর সচিত্র আলোকপাত করা হয়েছে।
খেতাবপ্রাপ্ত যোদ্ধাদের নিয়ে লেখা শুরুর আগে তাদের এক পৃষ্ঠার স্ক্যাচ করা ছবি বইটির নান্দনিক উপস্থাপনাকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে। অফসেট কাগজে ছাপা ২১২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা। অর্জুন কুমার মহান্তের স্ক্যাচ থেকে বইটির প্রচ্ছদ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com