1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘ধারণার চেয়েও মারাত্মক ডেল্টা ভ্যারিয়েন্ট’

  • আপডেট সময় মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ধারণার চেয়েও বেশি মারাত্মক। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তর সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একটি অভ্যন্তরীণ নথি এমন চিত্র উঠে এসেছে।
নথির বরাতে ওয়াশিংটন পোস্টের করা এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টটি জলবসন্তের মতোই সহজে ও দ্রুত ছড়িয়ে পড়ছে। আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়েও গুরুতর অসুস্থতার কারণ হয়ে দাঁড়িয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট টিকাপ্রাপ্ত এবং টিকাহীন সবার মাধ্যমেই প্রায় সমানভাবে ছড়াতে পারে।
সিডিসির অভ্যন্তরীণ একটি বৈঠকে পাওয়ার পয়েন্ট স্লাইডে এই নতুন তথ্য তুলে ধরে বলা হয়, কর্মকর্তাদের এটা স্বীকার করে নিতে হবে যে ‘লড়াইটা বদলে গেছে’।
নতুন গবেষণার ফলাফলের বরাত দিয়ে বলা হয়, করোনাভাইরাসের টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমেও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়াতে পারে।
সিডিসির পরিচালক রোশেলি ওয়ালেনস্কি নথির সত্যতা নিশ্চিত করে বলেন, আমার ধারণা মানুষের এখন বোঝা উচিত যে, আমরা রাখাল বালকের গল্পের মতো সবাইকে মিথ্যে ভয় দেখাচ্ছি না।
তিনি বলেন, বিষয়টি গুরুতর। এটি সবচেয়ে বেশি সংক্রামক রোগগুলোর মধ্যে অন্যতম। এই ভাইরাসটি জলবসন্ত ও হামের মতোই দ্রুত ও সহজে ছড়িয়ে পড়তে পারে।
নথিতে বলা হয়, অতি সংক্রামক ডেল্টা ধরনটি প্রায় নতুন একটি করোনাভাইরাসের মতো আচরণ করছে। এটি ইবোলা বা সাধারণ সর্দি-জ্বরের ভাইরাসের চেয়েও দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে। আর এ ভাইরাস থেকে রক্ষা পেতে টিকা নেওয়ার কোনো বিকল্প আপাতত নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com