1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৮:৪০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে

  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১

সরকারের নতুন নতুন পরিকল্পনা এবং বাস্তবায়নের মধ্য দিয়ে দেশে যে উন্নয়নের ধারা বইছে তা বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, স্থানীয় সরকারকে শক্তিশালী, কার্যকর ও স্বাবলম্বী করতে বর্তমান সরকার অঙ্গীকার বদ্ধ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে সংবিধানের অনুচ্ছেদ ১৬ অনুযায়ী নগর ও গ্রামের বৈষম্য দূরের উদ্দেশ্যে প্রতিটি গ্রামে আধুনিক সুবিধা সম্প্রসারণে বিস্তর কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সরকার।
বঙ্গবন্ধুর উদ্দেশ্য ছিল গ্রামের উন্নয়ন হলে কৃষক, শ্রমিক, জেলে সব শ্রেণি পেশার মানুষকে কাজে লাগানো সম্ভব হবে। কেননা গ্রামই সব উন্নয়নের মূল কেন্দ্র। এ জন্য নাগরিক সুবিধা নিশ্চিত করতে প্রতিটি গ্রামে উন্নত রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি, আধুনিক স্বাস্থ্যসেবা ও সুচিকিৎসা, মানসম্মত শিক্ষা, উন্নত পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা বৃদ্ধি, ক¤িপউটার এবং দ্রুত গতির ইন্টারনেট সুবিধা, বৈদ্যুতিক সরঞ্জামসহ মানস¤পন্ন ভোগ্যপণ্যের সম্প্রসারণের মাধ্যমে আধুনিক শহরের সকল সুবিধা পৌঁছে দেওয়ার বাস্তবায়ন করছে সরকার।
স্থানীয় সরকার সংস্কার কমিশন স্থানীয় সরকারের পাঁচ স্তরকে যেমন ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনকে আরও শক্তিশালী ও স্বাবলম্বী করে অধিক কল্যাণমূলক প্রতিষ্ঠানে রূপান্তর করার কার্যক্রম অব্যাহত রেখেছে। সেবা প্রধানের ক্ষেত্রে উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধি ও ইউনিয়ন পরিষদের কার্যক্রমে জনঅংশগ্রহণ এবং জবাবদিহিতা নিশ্চিতের জন্য কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। স্থানীয় সরকারকে শক্তিশালী করলে দেশের উন্নয়ন দ্রুত এগিয়ে যাবে – একথা বলার অপেক্ষা রাখে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com