1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ১২:৫৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

‘হাট-বাজার ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ

  • আপডেট সময় সোমবার, ২৮ জুন, ২০২১

স্টাফ রিপোর্টার ::
এলজিইডি’র বাস্তবায়নাধীন ‘সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প (রারিপ)’-এর আওতায় জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়ন পরিষদ ভবন হলরুমে সম্পন্ন হলো ‘হাট-বাজার ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক দু’দিনব্যাপী (২৬-২৭ জুন, ২০২১) প্রশিক্ষণ কোর্স। উক্ত প্রশিক্ষণে ইউনিয়নের অন্তর্গত কলকলিয়া বাজারের ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ মোট ১৪ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো- বাজার ব্যবস্থাপনা কমিটিকে শক্তিশালীকরণের মাধ্যমে গ্রামীণ হাট-বাজারগুলোকে সক্রিয় অর্থনৈতিক ব্যবসাকেন্দ্র হিসাবে গড়ে তোলা এবং স্থানীয়ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা।
উল্লেখ্য যে, সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প (রারিপ) বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর একটি প্রকল্প।
প্রকল্পটি সিলেট বিভাগের ৪টি জেলার ৩৯টি উপজেলায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) এবং বাংলাদেশ সরকারের যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে। উক্ত প্রকল্পের স্টেকহোল্ডারগণের সক্ষমতা বৃদ্ধি ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় কলকলিয়া ইউনিয়ন পরিষদ ভবন হলরুমে আয়োজিত এই প্রশিক্ষণের দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসাবে ক্লাস ফ্যাসিলেট করেন জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী গোলাম সারোয়ার, প্রকল্পের প্রশিক্ষণ সমন্বয়কারী কৃষিবিদ সত্যেন্দ্র নাথ
মিত্র এবং প্রশিক্ষণটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সহকারী প্রশিক্ষণ সমন্বয়কারী উইলসন দালবৎ।
২দিনব্যাপী এই প্রশিক্ষণে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে হাট-বাজারের ভূমিকা, প্রকল্পের অর্থায়নে বাজার অবকাঠামো উন্নয়ন, বাজার ব্যবস্থাপনা কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটির দায়িত্ব-কর্তব্য, হাট-বাজার ইজারা প্রদান প্রক্রিয়া, ইজারালব্ধ অর্থ ব্যবস্থাপনা ও বণ্টন পদ্ধতি, হাট-বাজারের মালিকানা ব্যবস্থাপনা, একসনা ইজারা প্রদান পদ্ধতি বা চান্দিনাভিটি বন্দোবস্ত প্রদান প্রক্রিয়া, বাজার ব্যবস্থাপনা কমিটির প্রাতিষ্ঠানিক উন্নয়ন প্রক্রিয়া, হাট-বাজার উন্নয়নে বার্ষিক পরিকল্পনা প্রস্তুত প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করা হয়।
এ সময়ে উপজেলা প্রকৌশলী বাজার ব্যবস্থাপনা কমিটির সদস্যদের বাজারের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান এবং কমিটির মাসিক মিটিং নিয়মিত করার উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি আগামীতে সরকারি নিয়মানুযায়ী বাজারটি ইজারা বন্দোবস্তের পদক্ষেপ গ্রহণের জন্য কমিটির প্রতি আহ্বান জানান। তিনি এ বিষয়ে সব ধরনের প্রশাসনিক সহযোগিতা প্রদানেরও আশ্বাস দেন।
প্রশিক্ষণটি স্থানীয়ভাবে আয়োজন করে পরামর্শক সংস্থা উদয়, মির্জাপুর, টাঙ্গাইল এবং স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশন (এসডব্লিউএফ)।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com