1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০১:২৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

উপস্বাস্থ্য কেন্দ্রে তালা : সেবাবঞ্চিত মানুষ

  • আপডেট সময় রবিবার, ২০ জুন, ২০২১

রাজন চন্দ ::
তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের উপস্বাস্থ্য কেন্দ্রটি চিকিৎসক সংকটের কারণে দিনের পর দিন তালাবদ্ধ অবস্থায় রয়েছে। ফলে প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন উত্তর শ্রীপুর ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষ।
জানা যায়, এ উপস্বাস্থ্য কেন্দ্রটির স্বাস্থ্য সেবার উপর নির্ভরশীল (২০১৯ সালের জরিপ তথ্য মতে) ইউনিয়নের ৫২ হাজার মানুষ। দুর্গম হাওর পাড়ের যোগাযোগ বিচ্ছিন্ন ও অর্থনৈতিক সংকটে থাকা হাওরপাড়ের খেটেখাওয়া মানুষগুলোর একমাত্র চিকিৎসাকেন্দ্র এই উপ স্বাস্থ্যকেন্দ্রটি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সেবা নিতে আসা রোগীরা প্রতিদিন স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চিকিৎসা না পেয়ে স্থানীয় শ্রীপুর বাজার পল্লী চিকিৎসকদের দ্বারস্থ হচ্ছেন।
তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেয়া তথ্যসূত্রে জানা যায়, উত্তর শ্রীপুর উপস্বাস্থ্য কেন্দ্রে ৪টি পদে লোকবল নিয়োগ রয়েছেন। তন্মধ্যে ১জন মেডিকেল অফিসার, ১ জন উপ-সহকারী মেডিকেল অফিসার, ১জন ফার্মাসিস্ট ও ১জন চতুর্থ শ্রেণির কর্মচারী। কাগজে কলমে ৪ জন লোক নিয়োগ থাকলেও কর্মক্ষেত্রে নেই কেউ। ফলে বন্ধ রয়েছে এ উপস্বাস্থ্য কেন্দ্রটি।
ভুক্তভোগী রোগী জানে আলম বলেন, শেখ হাসিনার সরকার স্বাস্থ্যসেবা জনমানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। কিন্তু হাওরাঞ্চলের মানুষ আজও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত রয়ে গেছে। যাঁর কারণ আজও খোঁজে পায়নি অবহেলিত মানুষজন।
উপস্বাস্থ্যকেন্দ্র থেকে সেবাবঞ্চিত ভুক্তভোগী একরাম হোসেন আখঞ্জী বলেন, মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কে বিশ্ববাসী আজ দিশেহারা। এ অবস্থায় আমরা একমাত্র আস্থা রাখছি চিকিৎসকের উপর। জ্বর, সর্দি কাশি হলেই আতঙ্কে দিশেহারা হয়ে উঠে মানুষ। বাঁচার তাগিদে প্রতিদিনই দ্বারস্থ হতে হয় চিকিৎসকের কাছে। কিন্তু এমন অবস্থায় উপস্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ থাকায় সরকারি চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ।
খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার শ্রীপুর উত্তর উপস্বাস্থ্য কেন্দ্রে ৪টি পদের মধ্যে দু’জন স্থলাভিষিক্ত রয়েছেন।
স্বাস্থ্য কেন্দ্রটিতে নিয়োগকৃত চিকিৎসা কর্মকর্তা জুনায়েদ সরকার বর্তমানে দায়িত্ব পালন করেন সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে কোভিড-১৯ বিষয়ে। অপর আরেকজন সহকারী কমিউনিটি চিকিৎসা কর্মকর্তা জয়দেব হাওলাদার ১ সপ্তাহ পূর্বে অন্যত্র বদলি হয়েছেন।
উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খসরুল আলম বলেন, ডাক্তার না থাকার কারণে স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ রয়েছে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি দ্রুত লোকবল নিয়োগ দিয়ে চিকিৎসাসেবা কার্যকর করার জন্য।
মুক্তিযোদ্ধা সন্তান শাহিন আখঞ্জী বলেন, ‘নাই মামার চেয়ে, কানা মামা’র উপর ভরসা করে চলি। হাওরপাড়ের মানুষ আমরা। কিন্তু বিপাকে পড়ে জীবন বাঁচাতে চিকিৎসা নিতে হচ্ছে বাজার ফার্মেসির পল্লী চিকিৎসকদের কাছ থেকে। মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি শ্রীপুর উত্তর উপস্বাস্থ্য কেন্দ্রটিতে একজন ডাক্তার জরুরি ভিত্তিতে নিয়োগ দেয়ার জন্য।
তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বে থাকা কর্মকর্তা ডা. সৈয়দ আবু আহমেদ শাফী বলেন, লোকবল কম থাকায় ডাক্তার উপস্বাস্থ্যকেন্দ্রে সেবা দিতে পারছে না। উপস্বাস্থ্যকেন্দ্রে নিয়োগ পাওয়া ডাক্তার জুনায়েদ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কোভিড-১৯ এর চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন। তিনি বলেন, দু’একদিনের মধ্যে উপস্বাস্থ্য কেন্দ্রে কমিউনিটি মেডিকেল অফিসার যোগদান করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com