1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৩:০১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

গত ১০ বছরে এডিপি বাস্তবায়ন ৮৫ শতাংশ : পরিকল্পনামন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এসময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে এই বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ শতাংশ।
বুধবার (১৬ জুন) জাতীয় সংসদে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের উত্থাপিত লিখিত তথ্য পর্যালোচনা করে এ চিত্র পাওয়া যায়। এই হিসাবটিতে চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসের (মে/২১ পর্যন্ত) তথ্য এসেছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর শাওনের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নে তথ্য তুলে ধরেন। এসময় ¯িপকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
এতে দেখা যায়, একটি পূর্ণাঙ্গ অর্থ বছর হিসেবে গত বছর ২০১৯-২০ অর্থ বছরে এডিপি বাস্তবায়ন কম ছিল। গত অর্থ বছরে এডিপি ৮০ দশমিক ৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে কোভিড-১৯ এর কারণে বিশ্বের অন্য দেশের কারণে চলতি ও বিগত অর্থ বছরে এডিপি বাস্তবায়ন হার কম। গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থ বছরে। ওই অর্থ বছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্য অর্থ বছরগুলোর বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।
পরিকল্পনামন্ত্রীর তথ্য অনুযায়ী ২০১১-১২ অর্থ বছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৩৮ হাজার ২৩ কোটি (৯২.৫৬ শতাংশ)। ২০১২-১৩ অর্থ বছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১.৫০ শতাংশ)। ২০১৩-১৪ অর্থ বছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩.৩৯ শতাংশ)।
২০১৪-১৫ অর্থ বছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১.৪০ শতাংশ)। ২০১৫-১৬ অর্থ বছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২.৭২ শতাংশ)। ২০১৬-১৭ অর্থ বছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯.৭৬ শতাংশ)। ২০১৭-১৮ অর্থ বছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪.১১ শতাংশ)।
২০১৮-১৯ অর্থ বছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪.৬৬ শতাংশ)। ২০১৯-২০ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০.৩৯ শতাংশ)। চলতি ২০২০-২১ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (মে/২১ পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি (৫৮.৩৬ শতাংশ)।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com