1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওরাঞ্চলে নির্মাণ হবে কৃষক ছাউনি

  • আপডেট সময় বুধবার, ১৯ মে, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
বজ্রপাতপ্রবণ ও হাওর অঞ্চলে শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণ করার ঘোষণা দিলেন দুর্যোগ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনাম। সোমবার (১৭ মে) বিকেলে মেহেরপুরের গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের কোদাইলকাটি গ্রামের বিস্তীর্ণ মাঠে কৃষকদের জন্য নির্মিত শেখ হাসিনা কৃষক ছাউনির উদ্বোধনকালে এ ঘোষণা দেন তিনি। আগামীতে দেশের বিভিন্ন স্থানে এই কৃষক ছাউনি নির্মাণ করা হবে বলেও ঘোষণা দেন প্রতিমন্ত্রী। আর এই সঙ্গে জাতীয়ভাবে স্বীকৃতি পেল মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্যর উদ্ভাবিত কৃষকদের জন্য শেখ হাসিনা কৃষি ছাউনি প্রকল্পটি।
উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনাম বলেন, আমরা হাজার চেষ্টা করেও বজ্রপাত প্রতিরোধ করতে পারছি না। ফসলের মাঠের মধ্যে শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণ করলে মানুষের যেমন প্রাণ রক্ষা পাবে। তেমনি, ঝড়-বৃষ্টি থেকেও কৃষকদের রক্ষা করা যাবে। এছাড়া বৃষ্টির কবল থেকে ফসলের নিরাপত্তার জন্যও এই কৃষক ছাউনিটি কাজে লাগবে। কৃষকরা এই ঘরে বসে তাদের ফসলের বিভিন্ন দিক নিয়ে একে অপরের সঙ্গে আলোচনা ও বিশ্রাম নিতে পারবেন।
বাংলাদেশে এই প্রথম কৃষক ছাউনি নির্মাণের ভূয়সী প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের উদ্ভাবন দেশের কোটি কোটি কৃষকদের কল্যাণে কাজ লাগবে।
অনুষ্ঠানে মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন সভাপতিত্ব করেন।
পরিসংখ্যান উল্লেখ করে প্রতিমন্ত্রী এনামুর বলেন, দেশে প্রতি বছর বজ্রপাতে তিন থেকে সাড়ে তিনশ’ লোক বজ্রপাতে নিহত হন। এদের মধ্যে অধিকাংশই কৃষক। প্রধানমন্ত্রী ও দুর্যোগ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে বজ্রপাতপ্রবণ এলাকা ও হাওর এলাকার ফসলি মাঠের মধ্যে শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণ করা হবে।
তিনি বলেন, কৃষকদের জন্যই আজ আমরা খাদ্যে স্বয়ংস¤পন্ন হতে পেরেছি। আমাদের চাহিদা মিটিয়ে দেশের বাইরে খাদ্য রপ্তানি করছি। সেই কৃষকরা রোদ বৃষ্টি, ঝড়সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে কাজ করেন। মাঠের সেই কৃষককে জীবনের নিরাপত্তা দিতে সরকার সারাদেশেই কৃষক ছাউনি নির্মাণ করার উদ্যোগ নেবে।
মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকনের এই ইনোভেটিভ প্রকল্পটি বেশি বেশি করে মিডিয়াতে তুলে ধরার জন্যও সাংবাদিকের অনুরোধ জানান প্রতিমন্ত্রী। এ প্রকল্পের ভূয়সী প্রশংসা করে তাৎক্ষণিকভাবে গাংনী উপজেলার বিভিন্ন মাঠে আরও ১০টি শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণের জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়ে ছাড় করেছেন তিনি।
উল্লেখ্য, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন নিজ উদ্যোগে, টিআর ও কাবিখা প্রকল্প থেকে বরাদ্দ দিয়ে বাংলাদেশের এই প্রথম এ উপজেলার মটমুড়া ইউনিয়নের কোদাইলকাটির মাঠে ও কাথুলি ইউনিয়নের রামকৃষ্ণপুর ধলার মাঠে দুটি কৃষক ছাউনি নির্মাণ করেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে ২০২০-২১ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণা-বেক্ষণ কর্মসূচির আওতায় প্রকল্প দুটিতে তিন লাখ টাকা করে ছয় লাখ টাকা ব্যয় করা হয়েছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com