1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দুই মাসে ১৪ খুন

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ মে, ২০২১

শহীদনূর আহমেদ ::
হাওর জনপদ সুনামগঞ্জের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া হত্যাকাণ্ডের ঘটনায় জনমনে উদ্বেগ বিরাজ করছে। গত দুই মাসে অন্তত ১৪ জন খুন হয়েছেন। এছাড়া প্রতিপক্ষের সাথে বিরোধের জেরে সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে আড়াই শতাধিক মানুষ।
বিশ্লেষকরা বলছেন, সামাজিক অবক্ষয় রোধে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে আইনের শাসন প্রতিষ্ঠায় পুলিশ প্রশাসন আরও দায়িত্বশীল ও তৎপর না হলেও এই অবস্থার অবনতি হতে পারে।
সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন থেকে জানাযায়, চলতি মে মাসের ৯ দিনের ব্যবধানে জেলায় খুন হয়েছেন ৫ জন। সর্বশেষ শিশুদের ঝগড়া নিয়ে বিরোধের জেরে ৯ মে জামালগঞ্জ উপজেলার বেহেলী ইউনিয়নে আলীপুর গ্রামের স্বামী-স্ত্রী খুন হন। স্বামী আলমগীর ও স্ত্রী মোর্শেদাকে ছুরিকাঘাত করে হত্যা করেন চাচাতো ভাই রাসেল। এছাড়া সুনামগঞ্জ পৌর শহরে পাওনা টাকার জেরে ৮ মে শুকুর আলী (২০) নামে এক রিকসাচালক খুন হয়েছেন। এ ঘটনায় ছালিক মিয়া নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। অপরদিকে, গত ৬ মে তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নে সৌরবিদ্যুতের ব্যাটারি চুরিতে বাধা দেয়ায় ছুরিকাঘাতে হত্যা করা হয় আব্দুর রউফ (৫০) নামের এক গ্রামপুলিশ সদস্যকে। এ ঘটনায় ৩ জন গ্রেফতার হয়েছে। এছাড়া ১ মে দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের মঙ্গলপুর গ্রামের বিল থেকে দুদু মিয়া নামে এক ব্যক্তির ৬ টুকরো লাশ উদ্ধার করে পুলিশ। এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।
এছাড়াও ২৮ এপ্রিল ছাতক উপজেলার ভাতগাঁও ইউনিয়নের ছাতারপই গ্রামে জবা বেগম (২৪) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করে পুলিশ। জবা বেগমকে নির্যাতন করে হত্যা করে মরদেহ ঝুলিয়ে রাখার অভিযোগ করেছেন মেয়েটির পরিবার। এই ঘটনায় গৃহবধূর স্বামী আমীর আলীকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে, গত ২৮ এপ্রিল ছাতকে সানি সরকার (২২) নামে এক তরুণ খুন হন। ওইদিন সন্ধ্যায় মোবাইল ফোনে ডেকে নিয়ে ছাতক পৌরসভা কার্যালয় সংলগ্ন রাস্তায় তার ওপর হামলা চালানো হয়। পরে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ হত্যাকাণ্ডের প্রধান আসামি শোয়েব আহমদকে গ্রেপ্তার করেছে পুলিশ।
এছাড়া ২৭ এপ্রিল তাহিরপুর উপজেলার জৈতাপুর গ্রামে শাশুড়ির সহযোগিতায় ধর্ষণের পর আজমিনা নামে এক গৃহবধূকে হত্যার অভিযোগ পাওয়া যায়। এ ঘটনায় শাশুড়িসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গত ১৬ এপ্রিল বাড়ির রাস্তা নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় নিহত হন জগন্নাথপুর উপজেলার মাসুম আহমদ নামে এক যুবক। ৮ এপ্রিল পারিবারিক বিরোধের জেরে খুন হন দক্ষিণ সুনামগঞ্জের জয়কলস ইউনিয়নের ডুংরিয়া গ্রামে আব্দুল তাহিদ (৬০) ও রিপন মিয়া (৪০)। তারা আপন চাচা-ভাতিজা।
এছাড়া, পারিবারিক বিরোধের জেরে একই উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নের দামোধরতপী গ্রামে দুলাভাইয়ের হাতে নিহত হন শ্যালক রাসিক মিয়া। এই ঘটনায় দুলাভাই নাইজুলকে গ্রেফতার করেছে পুলিশ। গত ২৮ মার্চ সুনামগঞ্জ পৌরশহরের কোর্ট এলাকায় নির্মাণাধীন ১০ তলা ভবনের নিচতলা থেকে অনিক নামে এক স্কুল ছাত্রের রক্তাক্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত স্কুল ছাত্র সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। ২৩ মার্চ দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শিমুলবাঁক ইউনিয়নের মুক্তাখাই গ্রামে এক রাজমিস্ত্রীর দোকানে ইমন নামে এক ১২ বছরের শিশুর গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ। এদিকে ১৩ মার্চ পূর্ব বিরোধের জেরে দুই পক্ষের সংঘর্ষে দিরাই উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের নুরনগর গ্রামে শাহমুল্লুক নামে একজন নিহত হন। আহত হন অন্তত অর্ধশত লোক। এছাড়াও এই দুই মাসে বিভিন্ন উপজেলায় প্রতিপক্ষের সংঘর্ষে আহত হয়েছেন অনন্ত আড়াইশত মানুষ। এ অবস্থায় আইনশৃংখলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সচেতন নাগরিকরা।
সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. চাঁন মিয়া বলেন, সামাজিক ও পারিবারিক অবক্ষয়ের কারণে মানুষে মানুষে অপরাধ প্রবণতা বাড়ছে। মানুষের মানবিক উন্নয়ন প্রয়োজন। তৃণমূল পর্যায়ে শিক্ষার হার বাড়ানোসহ জনসচেতনতা বৃদ্ধির ক্ষেত্রে সরকারকে কাজ করতে হবে। গ্রাম-গঞ্জের গোষ্ঠীগত দ্বন্দ্ব নিষ্পত্তির ক্ষেত্রে পুলিশকে ভূমিকা রাখতে হবে। পৃথক সেল গঠন করে মামলা না নিয়ে বিকল্প বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা করলে সামাজিক সম্প্রীতি অটুট থাকবে। অপরাধ প্রবণতা কমিয়ে আনতে জনসচেতনতা বৃদ্ধিতে পুলিশকে আরও কাজ করতে হবে।
সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শাহেব আলী পাঠান বলেন, ঘটনা ঘটার সাথেসাথেই জড়িতদের গ্রেফতার করতে সক্ষম হয়েছে পুলিশ। তাদের আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ তৎপর রয়েছে। বিট পুলিশিং, কমিউনিটি পুলিশের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিসহ সকল ক্ষেত্রে পুলিশ কাজ করছে। এ ক্ষেত্রে সকল স্তরের জনসাধারণকে এগিয়ে আসতে হবে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com