1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১১ জুন ২০২১, ০৭:৩৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

শাহিনুর পাশার বিরুদ্ধে রয়েছে ঘুষ দুর্নীতি প্রতারণার অভিযোগ

  • আপডেট সময় শনিবার, ৮ মে, ২০২১

স্টাফ রিপোর্টার ::
সদ্যবিলুপ্ত হেফাজতে ইসলামের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক মাওলানা শাহীনুর পাশা চৌধুরীর বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি, অনিয়ম ও প্রতারণার একাধিক অভিযোগ রয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে সিলেট থেকে তাকে গ্রেফতার করেছে সিআইডি। গ্রেফতারের ঘণ্টাখানেক আগে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে মাদরাসাকে ‘মূল শক্তি’ আখ্যায়িত করে মাদরাসাকে খুলে দেওয়ার স্ট্যাটাস দিয়েছিলেন। শাহীনুর পাশা চৌধুরী গত তিনটি জাতীয় নির্বাচনে চারদলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়ে আসছেন। মাওলানা শাহীনুর পাশার বিরুদ্ধে আবাসন প্রতারণা, বিদ্যুৎ সংযোগের নামে ঘুষগ্রহণ, রোহিঙ্গাদের পুনর্বাসনের তহবিল গঠন করে আত্মসাতসহ নানা অভিযোগ আছে।
জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ এলাকার বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন মাওলানা শাহীনুর পাশা চৌধুরীর বিরুদ্ধে নানা অভিযোগ করেছেন। তারা জানিয়েছেন গত জাতীয় নির্বাচনের আগে মোহাম্মদ আলী নামক এক লন্ডনপ্রবাসীর কাছ থেকে আবাসন ব্যবসার কথা বলে ৩২ লাখ টাকা নিয়ে এসেছিলেন তিনি। লন্ডনে পরিচয়ের সুবাদে ঢাকার বনানী এলাকার বাসিন্দা মোহাম্মদ আলী তালুকদারের কাছ থেকে ৩২ লাখ ২০ হাজার টাকা এনে ‘মাতৃভূমি হাউজিং ডেভেলপমেন্ট কোম্পানি’ গঠন করে তাকে পরিচালক রাখেন। এক পর্যায়ে তাকে না জানিয়েই আবাসন কোম্পানিটি বিক্রি করে সমুদয় টাকা আত্মসাৎ করেন শাহীনুর পাশা। মোহাম্মদ আলী তার টাকা ফেরত চাইলে টাকার কথা অস্বীকার করে উল্টো তাকে হুমকি ধমকি দেন। এ ঘটনায় ২০১৮ সনের ১৩ ডিসেম্বর সিলেট সিএমএম আদালতে প্রতারণার অভিযোগে হেফাজত নেতা মাওলানা শাহীনুর পাশা চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেন মোহাম্মদ আলী। এ ঘটনায় ১৮ ডিসেম্বর আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ১৯ ডিসেম্বর বাদীর অনুকূলে ১০ লাখ টাকার চেক আদালতে দাখিল করে জামিন প্রার্থনা করে অপরাধের দায় স্বীকার করেন তিনি। ওইদিন আদালত তার মামলার চেক যাচাই-বাছাই করে বাদীকে তার ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়ার স্বার্থে জামিন মঞ্জুর করেন। তবে এখনো ওই ব্যবসায়ী মাওলানা শাহীনুর পাশার কাছ থেকে আবাসন ব্যবসায় বিনিয়োগকৃত পুরো টাকা পাননি বলে জানা গেছে।
শুধু আবাসন খাতেই দুর্নীতি নয় সিলেট শহরে একাধিক ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান করেও তিনি নানা অনিয়ম করেছেন। শিক্ষকদের বেতন না দিয়ে তিনি তাদের বেতনের টাকা নয়ছয় করেছেন এমন অভিযোগও আছে। ২০১৮ সনে সিলেটের রাফি ইসলাম নামের এক যুবক দীর্ঘদিন তার বোনকে শাহীনুর পাশার মালিকানাধীন একটি কলেজে প্রভাষণা করিয়েও বেতন দেননি বলে সাংবাদিকদের কাছে অভিযোগ করেছিলেন।
২০১৮ সনে জগন্নাথপুর উপজেলার কলকলি ইউনিয়নের চেয়ারম্যান সাজ্জাদুর রহমানের বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। তিনি তখন বলেছিলেন, চারদলীয় জোট সরকারের সময়ে তিনি বিদ্যুতের জন্য মাওলানা শাহীনুর পাশা চৌধুরীকে ঘুষ দিয়েছিলেন। ঘুষ নিয়েও তিনি তাদেরকে বিদ্যুৎ সংযোগ দেননি বলে উল্লেখ করেছিলেন তিনি।
এছাড়াও মাওলানা শাহীনুর পাশার বিরুদ্ধে রোহিঙ্গাদের পুনর্বাসনের নামে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে টাকা এনে আত্মসাতের অভিযোগও আছে। এ নিয়ে জাতীয় ও স্থানীয় পত্রিকায় লেখালেখি হয়েছে। কক্সবাজার মুখি লংমার্চের কথা বলে সিলেটের শেরপুর পর্যন্ত গাড়ি ভাড়া করে শো-অফের মাধ্যমে তিনি কর্মসূচি শেষ করে পুনর্বাসন তহবিলের সমুদয় টাকা আত্মসাত করেন বলে অভিযোগ আছে।
মাওলানা শাহীনুর পাশা চৌধুরী জমিয়তে উলামায়ে ইসলাম (মুফতি ওয়াক্কাস) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি। সুনামগঞ্জ-৩ আসনের এমপি জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ মারা গেলে ২০০৫ সনে চারদলীয় জোট সরকারের সময়ে তিনি উপ-নির্বাচনে চারদলীয় জোট থেকে এমপি নির্বাচিত হন। ওই নির্বাচন বর্জন করেছিল আওয়ামী লীগ।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার গণিগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা আব্দুল কাইয়ুম বলেন, রোহিঙ্গাদের সহযোগিতার নামে মোটা অংকের টাকা লন্ডন থেকে এনে লংমার্চের নামে নাটক করে পুরো টাকা আত্মসাত করেছিলেন মাওলানা শাহীনুর পাশা। তিনি নানা দুর্নীতি ও অনিয়মে যুক্ত। হেফাজতের নামে সারাদেশে যে তাণ্ডব হয়েছে এতেও তিনি জড়িত। তার শাস্তি হওয়া উচিত।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, মাওলানা শাহীনূর পাশা একজন বিতর্কিত ব্যক্তি। প্রতারণার পাশাপাশি তিনি ধর্মীয় উন্মাদনার মাধ্যমে ধর্মপ্রাণ সহজ সরল মানুষদের বিভ্রান্ত করেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com