1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ১৩ জুন ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

সিলেট মেরিন একাডেমি উদ্বোধন

  • আপডেট সময় শুক্রবার, ৭ মে, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
সিলেট মেরিন একাডেমি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহ¯পতিবার (৬ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
সিলেট মেট্রোপলিটন এলাকার জালালাবাদ চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সিলেট মেরিন একাডেমি।
প্রকল্প বিবরণীতে জানা যায়, ২০১২ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় তাঁর নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়। পরে ২০১২ সালের জুন মাসে প্রতিষ্ঠানটির জন্য ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। আর ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট মেরিন একাডেমির কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১০৭ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। প্রকল্পের আওতায় ছোট বড় ২০টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৩টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল।
সিলেট গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মাহিদুর রহমান জানান, প্রকল্পের ৯৯ ভাগ কাজ শেষ হয়েছে। শুধুমাত্র গ্যাস সংযোগ বাকি রয়েছে। সেটাও দ্রুত সময়ের মধ্যে সংযোগ স্থাপন হবে বলে জানান তিনি। তবে প্রকল্পের প্রাক্ষলিত ব্যায় ১০৭ কোটি টাকা থাকলেও গণপূর্ত বিভাগ নির্ধারিত ব্যয়ের চেয়ে এক কোটি টাকা কমে প্রকল্পের কাজ শেষ করছে বলে জানান মো. মাহিদুর রহমান।
এদিকে, মেরিন একাডেমির প্রথম ব্যাচে ৫০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। এরমধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী রয়েছেন। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
সিলেট মেরিন একাডেমীর কমান্ডেন্ট ক্যাপ্টেন কাজী এবিএম শামীম জানান, আগামী জুন অথবা জুলাইয়ে সিলেট ক্যা¤পাসে শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com