1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:২৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

নোট-গাইড, কোচিং নিষিদ্ধের চূড়ান্ত সিদ্ধান্ত রোববার

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রায় ১১ বছর ঝুলে থাকার পর ‘শিক্ষা আইনের’ খসড়ায় সহায়ক বইয়ের নামে নোট বই এবং কোচিংকে শর্ত সাপেক্ষে বৈধতা দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের করা এ খসড়া শিক্ষা আইনের নোট ও কোচিংসহ কয়েকটি জায়গায় আপত্তি তুলেছে জনপ্রশাসন, কৃষিসহ ছয়টি মন্ত্রণালয়। এসব আপত্তির ব্যাখ্যা ও খসড়া শিক্ষা আইন চূড়ান্ত করতে রোববার (২ মে) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে ফের বৈঠকে বসছে শিক্ষা মন্ত্রণালয়। এ বৈঠকের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে কোন দিকে যাবে বহুল প্রত্যাশিত শিক্ষা আইন। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।
জানা গেছে, বর্তমানে নোট গাইড নিষিদ্ধ রয়েছে। কিছু শর্তে চলছে কোচিং। সুনির্দিষ্ট আইন না থাকায় যে যারা মতো করে সহায়ক বইয়ের নামে নোট বই বাজারজাত করছে। কোনো শর্তকে তোয়াক্কা না করেই দেদারসে চলছে কোচিং।
১১ বছর ঝুলে থাকার পর গত ফেব্রুয়ারি মাসে শিক্ষা আইনের খসড়া করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। সেখানে নোট-গাইড নিষিদ্ধ করা হয়েছে। তবে শর্তসাপেক্ষে বৈধতা দেয়া হয়েছে ‘সহায়ক’ বইকে।
এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আইনটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রোববারের বৈঠকে তা চূড়ান্ত করা হবে। তারপর তা মন্ত্রিপরিষদে পাঠানো হবে।
নোট ও কোচিংয়ের ব্যাপারে ছয় মন্ত্রণালয়ের আপত্তির ব্যাপারে কী হবে জানতে চাইলে তিনি বলেন, তাও রোববারের সভায় চূড়ান্ত হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com