1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০২:৫৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

উৎপাদনের ভিত্তিতে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণের দাবি

  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

শহীদনূর আহমেদ ::
আজ বুধবার (২৮ এপ্রিল) থেকে সরকারিভাবে ধান ক্রয় কার্যক্রম শুরু হচ্ছে। সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে জেলায় ২৫ হাজার মেট্রিক টন ধান ক্রয় করা হবে। প্রথমবারের মতো জেলার তিন উপজেলায় কৃষক অ্যাপের মাধ্যমে বোরো ধান ক্রয় করা হবে বলে জানিয়েছে জেলা খাদ্য বিভাগ। এদিকে, উৎপাদনের তুলনায় এবারের ধান ক্রয়ে লক্ষ্যমাত্রা কম বলে জানিয়েছেন কৃষক ও হাওর সংশ্লিষ্ট সংগঠনের নেতারা। তারা ধান ক্রয় ব্যবস্থায় গলদের অভিযোগ তুলেছেন। তারা বলছেন, উৎপাদনের ভিত্তিতে ধান ক্রয় না করলে প্রকৃত অর্থে কৃষকরা লাভবান হতে পারবেন না। ধান ক্রয় কার্যক্রমে মধ্যস্বত্বভোগীদের প্রশ্রয় না দিয়ে ইউনিয়ন পর্যায়ে অস্থায়ী গোডাউন নির্মাণ করে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানিয়েছেন তারা।
জানা যায়, এবার সুনামগঞ্জের ১১ উপজেলায় ২৫ হাজার ৮৭০ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তন্মধ্যে সদর উপজেলায় ১ হাজার ৭৯৯ মে.টন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ২ হাজার ৬৫৩ মে.টন, দোয়ারাবাজার উপজেলায় ১ হাজার ৪৪১ টন, ছাতক উপজেলায় ১ হাজার ৬৬২ মে.টন, জগন্নাথপুর উপজেলায় ২ হাজার ৪০৪ মে.টন, দিরাই উপজেলায় ৩ হাজার ৬৬৫ টন, শাল্লা উপজেলায় ২ হাজার ৭৪৭ মে.টন, ধর্মপাশা উপজেলায় ৩ হাজার ৫১৬ মে.টন, জামালগঞ্জ উপজেলায় ২ হাজার ৮৭৬ মে.টন, তাহিরপুর উপজেলায় ১ হাজার ৯৪৩ মে.টন ও বিশ^ম্ভরপুর উপজেলায় ১ হাজার ১৬৪ মে.টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্যবিভাগ।
কৃষি বিভাগের তালিকাভুক্ত কৃষকদের মাঝ থেকে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হবে বলে জানা যায়। ধান ক্রয় কার্যক্রমে কৃষক হয়রানি ও দুর্নীতি প্রতিরোধে ডিজিটাল পদ্ধতিতে জেলার তিন উপজেলায় কৃষক অ্যাপের মাধ্যমে ধান ক্রয় করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জেলার সুনামগঞ্জ সদর, জামালগঞ্জ ও দিরাই উপজেলায় কৃষকরা অ্যাপের মাধ্যমে ধান বিক্রয়ে অংশ নিতে পারবেন। কৃষকরা অ্যাপে নিজের নাম নিবন্ধন করে ধান বিক্রির জন্যে আবেদন করবেন। নিবন্ধনকৃত কৃষকদের মাঝে লটারি দিয়ে কৃষক নির্বাচন করে সরকারিভাবে ধান ক্রয় করবে জেলা খাদ্য বিভাগ। আজ ২৮ এপ্রিল থেকে ধান ক্রয় কার্যক্রম শুরু করা হবে বলে জানানো হয়।
এবার বোরো প্রধান জেলা সুনামগঞ্জে ২ লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে আবাদ হয়েছে বোরো ধান। ফলন ভালো হওয়ায় আবাদকৃত জমিতে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ। যা চালের দিক দিয়ে উৎপাদন ধরা হয়েছে ৯ হাজার মেট্রিকটন। বোরো ফসলের জেলা সুনামগঞ্জে এবার ২৫ হাজার ৮৭০ মে.টন ধান কিনবে সরকার।
এদিকে, হাওরে হাওরে ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ধান মাড়াইয়ের পর শুকানোসহ প্রক্রিয়াজাতকরণের যাবতীয় কাজ করছেন কৃষাণীরা। এবার বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় হাওরপাড়ে ঈদের আনন্দ বিরাজ করছে। আবহাওয়া অনুকূলে থাকলে দ্রুত সময়ের মধ্যে ফসল ঘরে উঠবে বলে জানিয়েছেন কৃষকরা। উৎপাদনকৃত ধান হয়রানি ছাড়া ন্যায্যমূল্যে সরকারিভাবে ধান ক্রয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন চাষীরা।
উৎপাদনের তুলনায় এবারের ধান ক্রয়ে লক্ষ্যমাত্রা কম বলে জানিয়েছেন কৃষক ও হাওর সংশ্লিষ্ট সংগঠনের নেতারা। উৎপাদনের ভিত্তিতে ধান ক্রয় না করলে প্রকৃত অর্থে কৃষকরা লাভবান হতে পারবেন না। ধানক্রয় কার্যক্রমে মধ্যস্বত্বভোগীদের প্রশ্রয় না দিয়ে ইউনিয়ন পর্যায়ে অস্থায়ী গোডাউন নির্মাণ করে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি কৃষক ও হাওর সংশ্লিষ্ট সংগঠনের নেতাদের।
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, ধান ক্রয় ব্যবস্থায় গলদ রয়েছে। গত বছর প্রায় ২৯ হাজার মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছিল। এবার ২৫ হাজার মেট্রিক টন। উৎপাদনের তুলনায় ধান ক্রয় অপ্রতুল। উৎপাদনের ভিত্তিতে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। তা না করলে প্রকৃত অর্থে কৃষকরা লাভবান হতে পারবেন না। কৃষকের কথা চিন্তা করে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা আরও বাড়াতে হবে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক নকীব সাদ সাইফুল ইসলাম বলেন, সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করবে খাদ্য বিভাগ। এবার ২৭ টাকা কেজি ধরে ২৫ হাজার ৮৭০ মে.টন ধান ক্রয় করা হবে। লটারির মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হবে। ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে জেলা উপজেলায় কৃষক অ্যাপের মাধ্যমে ধান কার্যক্রম শুরু করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com