1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১২ মে ২০২১, ০৭:১৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

‘বিনা’ উদ্ভাবিত আমন জাতের ধান বোরো জমিতে চাষ করে কর্তন

  • আপডেট সময় রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত স্বল্পকালীন ও উচ্চফলনশীল আমন মৌসুমের বিনা-১৭ জাতের ধান হাওরের বোরো জমিতে চাষাবাদ করে কর্তন করা শুরু হয়েছে। রোববার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের ডাকুয়ার হাওরে ভৈষবেড় গ্রামের কৃষক সামছুল আলমের ১৩ কেদার জমিতে চাষ করা বিনা-১৭ জাতের ধানের নমুনা কর্তন করা হয়। ১০ বর্গ মিটার জমির নমুনা ধান কেটে ৯ কেজি ধান পাওয়া যায় বলে জানান কৃষক সামছুল আলম। যার ফলন প্রতি কেদারে প্রায় ২৮ মণ, যা প্রতি হেক্টরে ৯ মে.টন হয়েছে।
নমুনা ধান কাটার সময় ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিনা-১৭ জাতের ধানের উদ্ভাবক ও বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। এসময় জমিতে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. ফরিদুল হাসান, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সালাউদ্দিন টিপু, সুনামগঞ্জ বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুর রাকিব, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, স্থানীয় ইউপি সদস্য তৈয়বুর রহমানসহ কৃষকরা।
এসময় বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুর রাকিব বলেন, বিনা-১৭ জাতের আমন ধান চিকন ও ফলন ভাল এবং এই ধান রোগবালাই প্রতিরোধী। গত কয়েক বছর ধরে সুনামগঞ্জের বিভিন্ন বোরো ফসলী হাওরে আমন মৌসুমের এই জাতের ধান চাষাবাদ করে কৃষকরা লাভবান হচ্ছেন।
প্রসঙ্গত, বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল বিনা-১৭ একটি আমন মৌসুমের ধান। কিন্তু এই ধানটি গত কয়েক বছর ধরে হাওরের বোরো জমিতে চাষাবাদ করে স্বল্পকালীন সময়ে কৃষকরা ভাল ফলন পাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com