1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:০৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

ইজিবাইকের সংখ্যা নির্দিষ্ট করে দেবে সরকার

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশে ইজিবাইকের (ব্যাটারিচালিত অটোরিকশা) সংখ্যা নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে সরকার। পরিকল্পনা অনুযায়ী, দেশে কতসংখ্যক ইজিবাইক চলাচল করবে, তা ঠিক করে দেয়া হবে। ঠিক করে দেয়ার সংখ্যার অতিরিক্ত ইজিবাইক আমদানি করা যাবে না। পাশাপাশি একজন ব্যক্তি একাধিক ইজিবাইকের মালিক হতে পারবেন না। ইজিবাইক নিয়ন্ত্রণের লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে গঠিত কমিটি এসব সুপারিশ করে। সুপারিশগুলো বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের নেতৃত্বে আরেকটি কমিটি কাজ করছে।
বিআরটিএ সূত্র জানায়, বর্তমানে দেশে ইজিবাইক কোনো ধরনের নিবন্ধন ছাড়াই চলাচল করছে। কিছু কিছু ক্ষেত্রে সিটি করপোরেশন, পৌরসভা কিংবা স্থানীয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে বাহনটি চালানো হচ্ছে। ইজিবাইক নিয়ন্ত্রণ কমিটি এসব বাহনকে নিবন্ধনের আওতায় আনার সুপারিশ করেছে। পাশাপাশি আঞ্চলিক পরিবহন কমিটির (আরটিসি) মাধ্যমে ‘সিলিং’ (কতসংখ্যক ইজিবাইক চলবে, তা নির্দিষ্ট করে) করে দেয়ার সুপারিশ করা হয়েছে।
দেশে ইজিবাইকের সংখ্যা যেন নির্দিষ্ট থাকে, সেজন্য মালিকানার ক্ষেত্রেও সীমা বেধে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। প্রস্তাব অনুযায়ী, একজন ব্যক্তি একাধিক ইজিবাইকের মালিক হতে পারবেন না। তবে কোনো মালিক বিদ্যমান ইজিবাইক বিক্রি করলে এবং ‘সিলিং’য়ের মধ্যে থাকলে তাকে আরেকটি ইজিবাইকের মালিকানা দেয়া হবে।
ইজিবাইক বর্তমানে রাজধানী ঢাকায় যেমন চলাচল করছে, তেমনি বিভাগীয় শহর, জেলা শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলেও চলছে। গুরুত্বপূর্ণ মহাসড়কগুলোতেও দাপিয়ে বেড়াচ্ছে ইজিবাইক। এতে প্রায়ই ঘটছে প্রাণঘাতী দুর্ঘটনা। সড়কে বাড়ছে বিশৃঙ্খলা। এমন পরিপ্রেক্ষিতে ইজিবাইকের সংখ্যা নির্দিষ্ট করে দেয়ার পাশাপাশি চলাচলের পরিধিও নির্দিষ্ট করে দেয়ার সুপারিশ করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, সিটি করপোরেশন, বিভাগীয় ও জেলা শহরের মধ্যে ইজিবাইক চলাচলের অনুমতি দেয়া যাবে না। এসব জায়গায় যেসব ইজিবাইক চলাচল করছে, পর্যায়ক্রমে সেগুলো প্রত্যাহার করে নেয়া হবে। বাহনটি কেবল উপজেলা ও ইউনিয়নের সড়কেই চলাচলের জন্য অনুমতি দেয়ার সুপারিশ করা হয়েছে।
বাংলাদেশে ইজিবাইক উৎপাদন হয় না। বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করে দেশে সংযোজন বা প্রস্তুত করা হয়। পরিকল্পনা করা হচ্ছে, দেশের যেসব প্রতিষ্ঠান বাহনটি প্রস্তুত কিংবা সংযোজন করবে, তাদের নিবন্ধন নিতে হবে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছ থেকে। আর কাজটি করার ক্ষেত্রে এসব প্রতিষ্ঠানকে বিআরটিএর কাছ থেকে মডেলভিত্তিক ‘টাইপ’ অনুমোদন করে নিতে হবে।
নিবন্ধনের পাশাপাশি ইজিবাইকের রুট পারমিটও দেবে সরকার। রুট পারমিটে নির্ধারিত এলাকা ছাড়া অন্য এলাকায় বাহনটি চলাচল করতে পারবে না। লাইফ লাইনও ঠিক করে ফেলা হবে বাহনটির। লাইফ লাইন ঠিক করে দেয়ার জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে।
২০১৯ সালের ২৩ আগস্ট গঠিত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মালেকের নেতৃত্বে ‘সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে থ্রি-হুইলার, ইজিবাইক এবং এ জাতীয় অটোরিকশা নিয়ন্ত্রণে’র জন্য কমিটি এসব সুপারিশ করে। সুপারিশগুলো গত ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৮তম সভায় উপস্থাপন করা হয়। একই দিন সুপারিশগুলো বাস্তবায়নের লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিআরটিএ চেয়ারম্যানকে সভাপতি করে আরেকটি কমিটি গঠন করে দেন। এই কমিটি বর্তমানে সুপারিশ বাস্তবায়নের কর্মকৌশল নির্ণয়ে কাজ করছে বলে একাধিক সূত্র জানিয়েছে।
এদিকে সরকার ইলেকট্রিক মোটর নিবন্ধন ও চলাচলের জন্য যে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে, তাতে ইলেকট্রিক মোটরযানের কাতারে ইজিবাইকও ঢুকে পড়তে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাদিউজ্জামান। তিনি বলেন, নীতিমালার খসড়ায় পাঁচ ধরনের যানবাহনকে ইলেকট্রিক মোটরযান হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর একটি ধরন হলো থ্রি-হুইলার। সংজ্ঞা ¯পষ্ট না করলে এই থ্রি-হুইলার ক্যাটাগরির সুযোগ নিয়ে ইজিবাইকও ইলেকট্রিক মোটরযান হিসেবে নিবন্ধনের সুযোগ নেবে। আর এটা যদি হয়, তাহলে বাহনটি নিয়ন্ত্রণ করা যেমন কঠিন হয়ে পড়বে, তেমনি রাস্তায় দুর্ঘটনা ও বিশৃঙ্খলাও বাড়বে বলে মন্তব্য করেন তিনি।
ইজিবাইক নিয়ন্ত্রণের বিষয়ে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, ইজিবাইক নিয়ন্ত্রণের জন্য যেসব সুপারিশ করা হয়েছে, সেগুলো বাস্তবায়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়েই আমরা কাজটি করতে চাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com