1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:২২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

শাল্লায় সাম্প্রদায়িক হামলা : প্রধান আসামি স্বাধীন মেম্বার গ্রেফতার

  • আপডেট সময় রবিবার, ২১ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার ::
শাল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা, ভাঙচুর এবং লুটপাটের ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মেম্বারকে গ্রেফতার পিবিআই। বিষয়টি নিশ্চিত করে পিবিআই সিলেটের পুলিশ সুপার মুহাম্মদ খালেদ উজ জামান জানান, শুক্রবার রাত দেড়টার দিকে প্রযুক্তি সহায়তায় স্বাধীন মেম্বারকে মৌলভীবাজার জেলার কুলাউড়া থেকে গ্রেফতার করা হয়েছে। এদিকে, হামলা-ভাংচুরের ঘটনায় দায়ের করা দুটি মামলায় শনিবার আরও ৮ জনকে গ্রেফতার করেছেন পুলিশ। এ নিয়ে এ সংক্রান্ত দুই মামলায় গ্রেফতারের সংখ্যা দাঁড়ালো ৩০ জনে।
জানা যায়, ১৭ মার্চ সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দুদের বাড়িতে ভাঙচুর ও লুটপাটের ঘটনার পর থেকেই উঠে আসে স্বাধীন মেম্বারের নাম। হামলার পরদিন স্থানীয় হবিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়ের করা মামলায় স্বাধীন মেম্বারকে আসামি করা হয়। স্বাধীনের বাড়ি শাল্লার পার্শ্ববর্তী দিরাই উপজেলার নাচনি গ্রামে।
স্থানীয়দের অভিযোগ, হামলাকারীদের বেশিরভাগই আসে স্বাধীনের গ্রাম দিরাইয়ের নাচনি থেকে। স্বাধীন মেম্বারও হামলাকারীদের দলে ছিলেন। তার উপস্থিতিতেই হামলা হয়। স্বাধীন মেম্বারের সঙ্গে জলমহাল নিয়ে নোয়াগাঁও গ্রামবাসীর বিরোধ বলে জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধাসহ একাধিক ক্ষতিগ্রস্ত ব্যক্তি। এই বিরোধের জেরে মামুনুল অনুসারীদের উস্কে দিয়ে তার নেতৃত্বে পরিকল্পিত হামলা হয়েছে বলে অভিযোগ রয়েছে।
এদিকে, নোয়াগাঁও গ্রামে সংঘটিত হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনার প্রধান আসামি শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মেম্বার যুগলীগের কেউ নন বলে দাবি করেছে জেলা যুবলীগ। বিভিন্ন গণমাধ্যমে তার দলীয় পরিচয় প্রকাশের প্রেক্ষিতে শনিবার দুপুরে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন এমন দাবি করা হয়। জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক খন্দকার মঞ্জুর আহমদ এ সময় বলেন, ২০০৭ সালের পর থেকে দিরাই ও শাল্লা উপজেলায় যুবলীগের কোনও কমিটি নেই। সেখানে স্বাধীন মেম্বার কী করে ওয়ার্ড যুবলীগের সভাপতি হতে পারেন। একটি সাম্প্রদায়িক ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার অপকৌশল হিসেবে এমন বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে একটি পক্ষ। এ বিষয়ে গণমাধ্যমকে সঠিক তথ্য পরিবেশনের অনুরোধ জানান তিনি।
প্রসঙ্গত, ১৫ মার্চ দিরাইয়ে সমাবেশ করে হেফাজতে ইসলাম। এতে বক্তব্য রাখেন সংগঠনটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। পরদিন মামুনুলের সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেন নোয়াগাঁওয়ের এক হিন্দু যুবক। এই স্ট্যাটাসের জেরে হিন্দু অধ্যুষিত ওই গ্রামটিতে হামলা চালিয়ে ৮৮টি বাড়ি ভাঙচুর ও লুটপাট চালানো হয়। এ ঘটনায় ৮০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত দেড় হাজার জনকে আসামি করে শাল্লা থানায় পৃথক দু’টি মামলা দায়ের হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com