1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর বাঁচাও আন্দোলনের মানববন্ধন : বাঁধের কাজে অনিয়ম-দুর্নীতির প্রতিবাদ

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার ::
হাওরের ফসলরক্ষা বাঁধের কাজে অনিয়ম-দুর্নীতি ও সঠিক সময়ে কাজ শেষ না হওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটি। সোমবার সকালে শহরের আলফাত স্কয়ারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সংগঠনের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ানের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক সালেহিন চৌধুরী শুভ’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলনের উপদেষ্টা পরিষদ সদস্য নারীনেত্রী শীলা রায়, বিকাশ রঞ্জন চৌধুরী ভানু, রমেন্দ্র কুমার দে মিন্টু, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সাংগঠনিক সম্পাদক নির্মল ভট্টাচার্য, একে কুদরত পাশা, সুনামগঞ্জ জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক ফজলুল করিম সাঈদ, সদর উপজেলা সাধারণ স¤পাদক শহীদ নূর আহমেদ, তাহিরপুর উপজেলা কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইদুল কিবরিয়া, যুগ্ম আহ্বায়ক মুসায়েল আহমদ, যুগ্ম আহ্বায়ক তুজাম্মিল হক নাছরুম, সদস্য নুর মিয়া, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সহ-সভাপতি সাজ্জাদুর রহমান, সাধারণ স¤পাদক আবু সাঈদ, বিশ্বম্ভরপুর উপজেলা সভাপতি নূরুল গণি, সাধারণ স¤পাদক হাসান বশির, জামালগঞ্জ উপজেলা কমিটির সভাপতি শাহানা আল আজাদ, সাধারণ স¤পাদক অঞ্জন পুরকায়স্থ, দিরাই উপজেলার মিজানুর রহমান, মানব চৌধুরী, স্বপন দাস, রবীন্দ্র চন্দ্র দেব, সনৎ কুমার দাস, মো. আনোয়ারুল হক, মো. মমিনুল ইসলাম, মো. ইসমাইল মিয়া, মো. আলীনূর, মো. এরশাদ আলী প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, হাওরে দুর্নীতি চলছেই। গত ২৮ ফেব্রুয়ারি হাওর রক্ষা বাঁধের কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা হয়নি। হঠাৎ করে একজন মন্ত্রীয় এসে বললেন ৭ মার্চের মধ্যে কাজ শেষ করতে হবে। সেকথাও রাখেনি জেলা প্রশাসন ও পাউবো। আমরা পাউবোকে অনুরোধ করেছিলাম দ্রুত কাজ শেষ করার জন্য। তারা কথা দিয়েছিলেন ২৮ ফেব্রুয়ারির মধ্যে সকল ক্লোজারের কাজ শেষ হবে। কিন্তু তা হয়নি। এখনো এখন ক্লোজারে মাটির কাজ চলছে। এরপর একজন এসে বললেন, কাজ শেষেই সংবাদ সম্মেলন করতে হবে। কবে সেই সংবাদ সম্মেলন হবে জানেনা সুনামগঞ্জের কৃষকরা।
বক্তারা বলেন, কৃষকের স্বপ্ন নিয়ে আর ছিনিমিনি নয়। এবার যদি সুনামগঞ্জে হাওর ডুবি হয় তাহলে এর স¤পূর্ণ দায় জেলা প্রশাসন এবং পাউবোকে নিতে হবে।
বক্তারা আরও বলেন, বাঁধে যে নিয়মে কাজ হওয়ার কথা ছিল তা কেউ করেনি। দায়সারা কাজের বাঁধ টিকবে না। পাউবো অপেক্ষা করছে কবে বৃষ্টি হবে আর ইমার্জেন্সির নামে তারা আরও লুটপাট করবে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার হলেও সুনামগঞ্জে কিছু দুর্নীতিবাজের কারণে সরকারের সে অর্জন ম্লান হচ্ছে। দুর্নীতিবাজরা কিছু বাঁধ আলাদা করে রেখেছে, সরকারের উচ্চ মহলের কেউ আসলেই সে বাঁধে নিয়ে যাওয়া হয়।
বক্তারা আরও বলেন, হাওরের বোরো ফসলের সুরক্ষায় সরকার কোটি কোটি টাকা বরাদ্দ দিলেও দায়িত্বশীলদের অবহেলা ও নজরদারির অভাবে নির্ধারিত সময়ে বাঁধের কাজ স¤পন্ন না হওয়ায় কৃষকের ফসল ঝুঁকিতে রয়েছে। অসম্পূর্ণ কাজের কারণে অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলের পানি নদী উপছে হাওরে প্রবেশের আশঙ্কা করছেন কৃষকরা। অনিয়ম-দুর্নীতির কারণে ২০১৭ সালের মতো হাওরডুবির ঘটনা ঘটলে কৃষকদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে বলে হুঁশিয়ারি করেন হাওর বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com