1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জয়বাংলাকে পরাজিত করে জয়ী ওয়ান ইলেভেন!

  • আপডেট সময় সোমবার, ১৫ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের জগজীবনপুরে গ্রামবাঙলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতার ফাইনালে বিজয়ী হয়েছে ‘ওয়ান ইলেভেন’ নামের ঘোড়া। ওই ঘোড়াটি ‘জয়বাংলা’ ও ‘সোনার পুতুল’ নামক ঘোড়ার সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা তৈরি করে বিজয়ী হয়। এই প্রতিযোগিতার মধ্য দিয়েই রোববার বিকেলে শেষ হয়েছে দু’দিনব্যাপী ঘোড়দৌড় উৎসবের।
আয়োজকরা জানান, করোনার কারণে দীর্ঘদিন ধরে লোকায়ত উৎসব বন্ধ রয়েছে। তরুণ প্রজন্মকে মাদক ও মূল্যবোধের অবক্ষয় থেকে ক্রীড়া ও সংস্কৃতিচর্চার মাধ্যমে রক্ষা করতে তারা প্রশাসনের সঙ্গে কথা বলে এই আয়োজন করেন। খবর পেয়ে জেলা ও জেলার বাইরের বিভিন্ন উপজেলা থেকে ১২২টি ঘোড়া অংশ নেয় আয়োজক গ্রামে। তাদেরকে উৎসবের আগের দিন থেকেই অতিথি হিসেবে গ্রামের বিভিন্ন ঘরে আশ্রয়সহ বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়। ঘোড়দৌড় দেখতে বিভিন্ন এলাকা থেকে অন্তত ৩০ হাজার মানুষ অংশ নেন। যার মধ্যে নারী দর্শকরাও ছিলেন। দু’দিনের উৎসবে দৌড়ের যোগ্যতা অনুযায়ী ঘোড়াগুলোর ক্রমিক নম্বর ফেলে দৌড়ানো হয়। রোববার বেলা ৩টায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে জয় বাংলা নামের ঘোড়াকে পরাজিত করে বিজয়ী হয়েছে ওয়ান ইলেভেন নামের ঘোড়াটি। অল্পের জন্য পরাজিত হয় জয় বাংলা ও সোনার পুতুল।
বিভিন্ন এলাকা থেকে জয় বাংলা, ওয়ান ইলেভেন, ফাইটার, আর্মিসেনা, ক্রসফায়ার, সোনার পুতুল, হাসন রাজা, ফায়ার সার্ভিস, জয়মানিক, রূপসী বাংলা, মহিন রাজা, বাঘবাচ্চা, ইংল্যান্ড, দোয়েল পাখি, সিন্দাবাদ, খান বাহাদুর, সোনার বাংলা, উড়াল পঙ্খি, শেরে বাংলাসহ নানা বাহারি নামের ঘোড়া অংশ নেয়। বাহারি নামি ঘোড়ার দৌড় দেখতে হাজার হাজার মানুষের উপস্থিতি ছিল দু’দিনব্যাপী।
রোববার বেলা ৩টায় ফাইনাল প্রতিযোগিতায় জয়বাংলা ও সোনার পুতুলকে পরাজিত করে বিজয়ী হয় ওয়ান ইলেভেন। বিজয়ী ঘোড়ার মালিককে আয়োজক কমিটির পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়।
আয়োজক কমিটির উপদেষ্টা ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, গ্রাম বাংলার উৎসব হচ্ছে ঘোড়দৌড়। আমাদের এলাকায় এর আগে নিয়মিত হতো। দীর্ঘদিন পর আবারও ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করায় হাজার হাজার মানুষ গ্রামীণ বিনোদন উপভোগ করেছেন। এলাকাবাসী জুয়াসহ নানা অসামাজিক কাজ থেকে বিরত থেকে কেবল ঘোড়দৌড় প্রতিযোগিতার মাধ্যমে এমন উৎসব উপহার দেওয়ায় সবাই প্রশংসা করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com