1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১২ মে ২০২১, ০৭:১২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

পাটলাই নদীতে টোলের নামে চাঁদাবাজি : প্রতিবাদে নৌ শ্রমিকদের ধর্মঘট

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার ::
তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে বিআইডব্লিউটিএর টোল আদায়ের নামে চাঁদাবাজি চলছে। এর প্রতিবাদে নৌশ্রমিকদের অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। মঙ্গলবার (৯ মার্চ) থেকে বুধবার (১০ মার্চ) পর্যন্ত নৌ শ্রমিকদের ডাকা এ ধর্মঘট অব্যাহত রয়েছে।
এ বিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে সুনামগঞ্জ মালবাহী নৌযান শ্রমিক সমবায় সমিতির সহ-সভাপতি পঙ্কজ তালুকদার লিখিত অভিযোগ দিয়েছেন। নৌযান থেকে বিআইডব্লিউটিএর নামে চাঁদা আদায় করছে এমন ৭জনের নাম উল্লেখ করা হয়েছে অভিযোগে। অভিযুক্তরা হলেন- সুনামগঞ্জ হাজীপাড়ার জাপ্পু, উপজেলা উত্তর শ্রীপুর ইউনিয়নের নয়াবন্দ গ্রামের শামছু মিয়ার ছেলে রিফাত আহমদ, মন্দিয়াতা গ্রামের আ. হক, একই গ্রামের সাইফুল ইসলামের ছেলে আলাল উদ্দিন, ফখরুল হকের ছেলে আজিজুল, সাজিনুর মিয়ার ছেলে জিলানী এবং নুর উদ্দিনের ছেলে আলীনুর।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার বড়ছড়া-ছাড়াগাঁও ও বাগলী শুল্ক স্টেশন থেকে চুনাপাথর ও কয়লা নৌকা ভর্তি করে তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের হাটখলা বাজার সংলগ্ন পাটলাই নদী দিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। মঙ্গলবার সকালে শুল্ক স্টেশন থেকে প্রায় দেড় শতাধিক নৌকা চুনাপাথর ও কয়লা নিয়ে হাটখলা বাজার সংলগ্ন পাটলাই নদীর সামনে আসলে বিআইডব্লিউটিএর নামে অভিযুক্ত সাত জন প্রতি নৌযান থেকে এক হাজার থেকে তিন হাজার করে টোল দাবি করেন। কিন্তু নৌযান শ্রমিকরা টোল দিতে অপারগতা প্রকাশ করলে অভিযুক্তরা টোল না দেয়া পর্যন্ত মালবাহী নৌযান আটক করে রাখে। টোল না দেয়ায় অনেক নৌযান শ্রমিকদের মারধর করা হয়েছে বলেও লিখিত অভিযোগে বলা হয়েছে। এরই প্রতিবাদে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি ও ধর্মঘটের ডাক দেন।
এ প্রসঙ্গে সুনামগঞ্জ মালবাহী নৌযান শ্রমিক সমবায় সমিতির সাধারণ স¤পাদক মোহাম্মদ আলী বলেন, হঠাৎ করে বিআইডব্লিউটিএর নামে হাটখলা সংলগ্ন পাটলাই নদীর সামনে থেকে প্রায় দেড় শতাধিক মালবাহী নৌযান আটকিয়ে অবৈধভাবে চাঁদা দাবি করে চাঁদাবাজরা। নদীতে অবৈধ চাঁদা বন্ধের দাবিতে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে।
বিষয়টি অস্বীকার করে বিআইডব্লিউটিএর ইজারাদার মো. ছিদ্দিক আহমেদ বলেন, আমি বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের নিকট থেকে বৈধভাবে ইজারাপ্রাপ্ত হয়ে পাটলাই নদীতে মালবাহী নৌযান থেকে নির্দিষ্ট হারে টোল আদায় করতে এসেছি। কিন্তু তারা আমাকে কোন প্রকার টোল না দিয়ে ধর্মঘট পালন করছেন।
অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, বিআইডব্লিউটিএর অফিসিয়াল কোন প্রকার কাগজপত্র এখনও আমার হাতে আসেনি। গত ২দিন আগে রিফাত নামে একজন আমার কাছে বিআইডব্লিউটিএর একটি কাগজ নিয়ে আসলে তাদের নিষেধ করে দেয়া হয়েছে যেন পাটলাই নদীতে কোনপ্রকার মালবাহী নৌযান থেকে টোল আদায় না করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com