1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

খোলাবাজারে চুনাপাথর বিক্রি : লাফার্জ হোলসিমের বিরুদ্ধে রাজপথে ব্যবসায়ী-শ্রমিকরা

  • আপডেট সময় বুধবার, ১০ মার্চ, ২০২১

বিশেষ প্রতিনিধি ::
লাফার্জ হোলসিম কর্তৃক ভারত থেকে আনা চুনাপাথর খোলাবাজারে বিক্রির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে ছাতকে। মঙ্গলবার দুপুর ১২টায় শহরের ট্রাফিক পয়েন্টে ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে ঘণ্টাব্যাপি এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি চলাকালে দাবির সাথে একাত্মতা পোষণ করে মঙ্গলবার দুপুর ১২ টা থেকে বেলা ১ টা পর্যন্ত এক ঘণ্টা দোকানপাট বন্ধ রাখেন ছাতক পৌর শহরের বিক্ষুব্ধ ব্যবসায়ীরা।
কর্মসূচিতে ছাতকবাজার ব্যবসায়ী ঐক্য পরিষদ, ছাতক লাইমস্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লাইয়ার্স গ্রুপ, ছাতক পাথর ব্যবসায়ী সমিতি, সম্মিলিত নাগরিক ঐক্য, ছাতক লেবার সর্দার সমবায় সমিতি, শাহপরাণ ইঞ্জিন নৌকা মালিক সমিতি, ছাতক রড-সিমেন্ট মার্চেন্ট, ভোলাগঞ্জ চুনাপাথর আমদানিকারক গ্রুপ, ছাতক ট্রাক শ্রমিক সমিতি, ছাতক পাথর ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড, ছাতক লাল পাথর ব্যবসায়ী সমিতি, ছাতক নৌ পরিবহন মালিক সমিতি, তাহিরপুর কয়লা ও চুনাপাথর আমদানিকারক গ্রুপ, কয়লা তামাবিল চুনাপাথর আমদানিকারক গ্রুপসহ সিলেট বিভাগের ৩০টি ব্যবসায়ী ও শ্রমিক সংগঠন অংশ নেয়।
কর্মসূচি চলাকালে ব্যবসায়ী ও শ্রমিক নেতারা বলেন, লাফার্জ হোলসিম লিমিটেড সিমেন্ট তৈরি ও কর্পোরেট ক্রেতাদের কাছে বিক্রির জন্য ভারত থেকে চুনাপাথর আমদানি করে এখন খোলাবাজারে বিক্রি শুরু করেছে। তারা শিল্প কোটার শুল্কে চুনাপাথর এনে ব্যবসায়ী কোটায় খোলাবাজারে বিক্রি যা, সরকার ও জনগণের সাথে প্রতারণা। একটি বহুজাতিক কোম্পানি কর্তৃক অসদুপায়ে ব্যবসা পরিচালনা করায় ক্ষোভ প্রকাশ করেন ব্যবসায়ী ও শ্রমিকনেতারা।
তারা আরও বলেন, লাফার্জ হোলসিমের কর্তৃক খোলাবাজারে চুনাপাথর বিক্রির কারণে প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে যুগ যুগ ধরে চুনাপাথর ব্যবসার সাথে জড়িত সিলেট বিভাগের শত শত ব্যবসায়ী এবং হাজার হাজার শ্রমিক বেকার হয়ে যাচ্ছেন। প্রায় পাঁচ শতাধিক পাথর ভাঙার ক্রাশার মেশিন বন্ধ হয়ে গেছে। এই বিষয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।
লাফার্জ হোলসিম কর্তৃপক্ষ খোলাবাজারে চুনাপাথর বিক্রি বন্ধ না করলে আগামীতে কঠোর আন্দোলন কর্মসূচির ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করা হয় মানববন্ধন থেকে।
ছাতক ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরীর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক হাজী ফজলু মিয়া চৌধুরী, ইলিয়াস মিয়া চৌধুরী, অদুদ আলম, সদস্য সচিব হাজী মো. আবুল হাসান, যুগ্ম সদস্য সচিব মো. সমছু মিয়া, অরুণ দাস, সদস্য মমিন চৌধুরী প্রমুখ।
ব্যবসায়ী ও শ্রমিকদের অভিযোগের ব্যাপারে লাফার্জ হোলসিম বাংলাদেশ-এর এক্সটার্নাল কমিউনিকেশনস ম্যানেজার তৌহিদুল ইসলাম বলেন, বাংলাদেশ ও ভারত সরকারের প্রয়োজনীয় সকল সংস্থার অনুমতি নিয়েই ক্লিয়ার সাইজ অ্যাগ্রিগেটস ব্যবসা পরিচালনা করছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। স্থানীয় ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদ লাফার্জ হোলসিম বাংলাদেশ-এর অ্যাগ্রিগেটস ব্যবসাকে অবৈধ বলে যে তথ্য ছড়াচ্ছেন তা সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন।
তিনি আরও বলেন, রাজস্ব ফাঁকির যে অভিযোগ করা হচ্ছে তারও কোন ভিত্তি নেই। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী সকল ধরনের রাজস্ব সরকারের কোষাগারে জমা দিয়ে আসছে লাফার্জ হোলসিম। এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত তথ্য প্রচারের তীব্র বিরোধিতা করছে লাফার্জ হোলসিম কর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com