রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:২৯ অপরাহ্ন

Notice :

“অপ্রাকৃত-প্রকৃতি” শিল্পকর্মে মুগ্ধতা

মোসাইদ রাহাত ::
হাওর বাওর ও সংস্কৃতির রাজধানী সুনামগঞ্জের একদল চিত্রশিল্পীর অংশগ্রহণে ৩দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে “অপ্রাকৃত-প্রকৃতি” শিরোনামে দলীয় শিল্পকর্ম প্রদর্শনী। হাওরাঞ্চলে মানুষজনের মধ্যে চিত্রশিল্প ও শিল্পকর্মগুলো তুলে ধরতেই এবারই প্রথম এক জেলার ২০ চিত্রশিল্পীর অংশগ্রহণে প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এমন আয়োজন মুগ্ধ করেছে সুনামগঞ্জের মানুষদের।
প্রায় ১০০ ছবিতে বিভিন্ন প্রকৃতি, বিখ্যাত ব্যক্তি ও সমসাময়িক ঘটনাগুলো চিত্রশিল্পীরা ফুটিয়ে তুলেছেন। অন্যদিকে দর্শনার্থীরা ব্যাপক সাড়া দেওয়ায় এই প্রদর্শনী আরও কয়েকদিন স্থায়ী হবে বলে জানান দলীয় শিল্পকর্ম প্রদর্শনীতে অংশগ্রহণ করা সুনামগঞ্জের সন্তান শুভ্র তালুকদার।
তিনি বলেন, সুনামগঞ্জের চিত্রশিল্পীদের অংশগ্রহণে এমন আয়োজন এ জেলায় প্রথম। আমরা দর্শনার্থীদের সাড়া পাচ্ছি। প্রথমে প্রদর্শনী তিনদিন করার থাকলেও দর্শনার্থীদের সাড়া পেয়ে আরও কয়েকদিন চলবে।
তিনি আরও বলেন, হাওর এলাকা সুনামগঞ্জ। এখানে অনেক কবি সাধকের জন্ম। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য্য রয়েছে এখানে। তবে চিত্রশিল্প প্রদর্শনী বা এরকম আয়োজন খুবই কম।
প্রদর্শনীতে আসা শিক্ষার্থী নন্দিনী প্রাচী বলেন, এখানে এসে সত্যি ভালো লেগেছে। সুনামগঞ্জে এমন আয়োজন হয় না বললেই চলে। শিল্পকলা একাডেমি তথা সকল সাংস্কৃতিক সংগঠনের উচিত এদিকে বিশেষভাবে নজর দেওয়া। যাতে এমন চর্চার বিকাশ ঘটে।
শহরের পূর্ব নতুনপাড়ার বাসিন্দা অঞ্জু রানী দে বলেন, এমন প্রদর্শনীতে আমি প্রথমবার এসেছি। খুব ভালো লাগছে।
করোনাকালে ঘরে বসেই অনেক শিল্পকর্মে মনোনিবেশ ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন বিভাগের মাস্টার্সের ছাত্রী ও সুনামগঞ্জের সন্তান ইরতিজা কাগজীর। তিনি বলেন, এমন প্রদর্শনীর আয়োজন আমরা করোনাকালে ঘরে বসেই পরিকল্পনা করেছি এবং সত্যি বলতে করোনার সময় আমরা ঘরে থাকায় শিল্পকর্মগুলোর প্রতি বেশি মনোযোগ দিতে পেরেছি।
তিনি আরও বলেন, সুনামগঞ্জে যে এতগুণী চিত্রশিল্পীরা রয়েছেন সেটি এই প্রদর্শনীর আয়োজন না করলে হয়তো আমার জানা হতো না। শিল্পকর্ম চর্চা বৃদ্ধিতে এগুলোর প্রতি মানুষকে জানাতে হলে এমন আয়োজন প্রতিনিয়ত করা প্রয়োজন।
সুনামগঞ্জে এই দলীয় শিল্পকর্ম প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন খ্যাতিমান চিত্রশিল্পী সুনীল শুক্লা, হারোল্ড রাশেদ, দ্বীপ নারায়ণ চৌধুরী, রুনা লেইস, শুভ রায়, তারেক আমিন, জয়ন্ত কুমার তালুকদার, রতনাস্বর সূত্রধর, মৃণাল বণিক, অরুণ আদিত্য চক্রবর্তী, শুভ তালুকদার, অমিত, ইরতিজা কাগজী, তাফানুম কাগজী, জয় তালুকদার, ঋতুরূপা তালুকদার সাথী, ইমরান হোসেন মাছুম, অয়ন চৌধুরী, কারিশমা দেবী মনি ও প্রান্ত চন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী