1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

অস্তিত্ব সংকটে ছাতকের জিনার খালি খাল

  • আপডেট সময় সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১

মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী ::
ছাতকের দোলারবাজার ইউনিয়নের বটেরখাল নদীর তীরবর্তী মঈনপুর গ্রামের ভেতর দিয়ে বয়ে চলা ‘জিনার খালি খাল’ দখল-দূষণে ক্ষীণতনু ধারণ করেছে। এই খালের প্রবহমানতা রক্ষায় নেই কোনও উদ্যোগ। বর্তমানে, খালটি ধুঁকে-ধুঁকে কোনওরকমে টিকে আছে বলে জানালেন স্থানীয়রা।
সরেজমিনে ঘুরে দেখা যায়, মঈনপুর বাজারসংলগ্ন এলাকায় খাল ঘেঁষে গড়ে ওঠছে অসংখ্য দোকান, বসতবাড়ি। এসবের পয়ঃনিষ্কাশনের ময়লা ও আবর্জনা খালে গিয়ে পড়ছে। এছাড়া, খালের পাড়ে গড়ে ওঠা বাড়ির মালিকরা প্রতি বছর একটু একটু করে খাল দখল করছেন বলে অভিযোগ স্থানীয়দের।
মঈনপুর এলাকার একাধিক বাসিন্দা জানান, খালটি যদি বন্ধ হয়ে যায় মঈনপুর গ্রামসহ পার্শ্ববর্তী হাওর ধ্বংস হয়ে যাবে। বর্ষাকালে তলিয়ে যেতে পারে বহু বাড়িঘর। খালের পানি নিষ্কাশনের মুখ এক প্রবাসীর মালিকানাধীন ভূমি থাকায় ইতোমধ্যে মাটিভরাট করে খালের মুখ বন্ধ করে ফেলা হয়েছে। এ নিয়ে জনমনে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। জমির মালিক লন্ডন প্রবাসী প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না।
খালের বতর্মান অবস্থা জানতে চাইলে দোলারবাজার ইউনিয়নের চেয়ারম্যান শায়েস্তা মিয়া বলেন, খালটি খননসহ পদক্ষেপ নেওয়া হবে। খালের শেষ অংশ নিজস্ব মালিকানাধীন ভূমি থাকায় মাটি কাটিয়ে ভরাট করা হয়েছে। জমির মালিকের সাথে কথা বলে নালা রাখার চেষ্টা করে দেখবো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com