1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৪১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

সবজি চাষ করে স্বাবলম্বী হওয়া এক দম্পতির গল্প

  • আপডেট সময় শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

আশিস রহমান ::
দোয়ারাবাজার উপজেলার বোগলা ইউনিয়নের পুরাতন কান্দাগাঁও গ্রামের মৃত আব্দুল হকের সন্তান সিরাজুল ইসলাম। পারিপার্শ্বিক নানা সমস্যা ও আর্থিক টানাপোড়েনের কারণে পড়াশোনায় প্রাইমারির গণ্ডি পেরুতে পারেননি তিনি। এলাকায় ভ্যান গাড়ি চালিয়ে কোনো রকমে সংসার চালাতেন সিরাজুল। দৈনিক যে পরিমাণ টাকা উপার্জন করতেন তা দিয়ে সংসারের ব্যয় নির্বাহ করা তার পক্ষে কঠিন হয়ে পড়তো। পেশা বদলে এখন বেছে নিয়েছেন সবজি চাষ। তিনি ও তার স্ত্রী ফাহিমা দু’জনে মিলে সবজি চাষ করে এখন তারা লাভবান।
বোগলা ইউনিয়নের কান্দাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশেই সিরাজুল-ফাহিমা দ¤পতির সবুজ সবজি বাগান নজর কাড়ছে পথচারীদের। এখানে ৪৫ শতাংশ বন্ধকী জমিতে বিভিন্ন প্রজাতির দেশি ও হাইব্রিড জাতের শিম চাষ করেছেন তারা। বাগানে দুলছে সতেজ শিম ও শিমের ফুল।
সিরাজুল ইসলাম জানান, শাশুড়ির পরামর্শে পেশা বদলে সবজি চাষে মনোনিবেশ করেন তিনি। এর ওপর নির্ভর করে তার তিন সন্তানের পড়াশোনার খরচসহ সাংসারিক ব্যয় নির্বাহ চলছে। চলতি মৌসুমে সবজি চাষে সবমিলিয়ে ব্যয় হয়েছে ৫০ হাজার টাকা। ইতোমধ্যে এখানে উৎপাদিত সবজি পাইকারিভাবে বিক্রি করে পুঁজি ছাড়াও আরও ৫০ হাজার টাকা লাভবান হয়েছেন। চলতি বাজার মূল্য ঠিক থাকলে শুধু শিম বিক্রি করে আরও লাখ দেড়েক টাকা লাভবান হবেন বলে আশাবাদী তিনি। এর আগে ঝিঙা, শসা, করলা, চিচিঙ্গাসহ কয়েক জাতের সবজি উৎপাদন করেছেন। এখন বিভিন্ন প্রজাতির শিম চাষ করছেন।
তার স্ত্রী ফাহিমা জানান, বেকার বসে না থেকে স্বামীর সাথে সবজি চাষে সহযোগিতা করছি। ভবিষ্যতে সবজি চাষাবাদ সম্প্রসারণের ইচ্ছা রয়েছে।
দোয়ারাবাজার উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মোহাম্মদ মহসিন জানান, এখানকার আবহাওয়া ও মাটি সবজি চাষের উপযোগী। সিরাজুল-ফাহিমা দ¤পতির সবজি চাষ প্রান্তিক এলাকার কৃষকদের জন্য প্রেরণা যোগাবে। তাদের কৃষি খামারের সম্প্রসারণে উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com