মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৬:৪২ পূর্বাহ্ন

Notice :

ভূমিখেকোদের কবল থেকে কামারখাল উদ্ধারের দাবি

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ পৌর শহরের জলাবদ্ধতা নিরসনে ভূমিখেকোদের দ্বারা অবৈধভাবে দখল হয়ে অস্তিত্ব বিলীন হওয়া কামারখাল উদ্ধারের দাবি জানিয়েছেন নানা শ্রেণি-পেশার মানুষ। সোমবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘অবৈধভাবে বালু উত্তোলন, বিপণন এবং নদী খালের তীরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদকল্পে সচেতনতা বৃদ্ধি’ বিষয়ক এক মতবিনিময় সভায় এই দাবি জানান সভায় অংশগ্রহণকারী অনেকে। জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ এতে সভাপতিত্ব করেন।
সাংবাদিকসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, প্রশাসন জেলাজুড়ে নদী তীরবর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদে যে উদ্যোগ নিয়েছে সেটা সাধুবাদ পাওয়ার যোগ্য। কিন্তু সুনামগঞ্জ পৌর শহরের মধ্যদিয়ে এক সময়ের বহমান খামারখালটি ভূমিখেকোরা অবৈধভাবে দখল করে রাখায় এটির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। এ যেন আলোর নিচে অন্ধকার। খালের উপর পাকা দোকানপাট, বাসাবাড়ি নির্মাণ করে দখল করে রাখা হয়েছে। পানি প্রবাহের রাস্তা স্থায়ীভাবে বন্ধ হয়ে যাওয়ার কারণে সামান্য বৃষ্টি হলেই পৌর এলাকায় সীমাহীন জলাবদ্ধতা দেখা দেয়। পৌরবাসীর ভোগান্তি লাঘবে এই খালের উপর স্থাপিত অবৈধ স্থাপনা উচ্ছেদ জরুরি।
কামারখাল উদ্ধারের দাবি জানিয়ে বক্তব্য রাখেন দৈনিক সুনামকণ্ঠ সম্পাদক বিজন সেন রায়, সাংবাদিক মাসুম হেলাল, শাহজাহান চৌধুরী, এমরানুল হক চৌধুরী প্রমুখ।
নাগরিক সমাজের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক বলেন, কামারখাল যেহেতু পৌরসভার উপর দিয়ে প্রবাহিত, তাই এক্ষেত্রে পৌর কর্তৃপক্ষের মতামত থাকাটা জরুরি। আজকের সভায় পৌর মেয়র অনুপস্থিত, তাই আমরা এই খাল উদ্ধারে করণীয় নিয়ে আগামীতে পৃথক একটি মতবিনিময় সভার আয়োজন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী