1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১২ মে ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

সকল উপজেলা ভূমি অফিসে ই-নামজারি শুরু : ভূমি নামজারি হবে ২৮ দিনেই

  • আপডেট সময় শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

স্টাফ রিপোর্টার ::
ভূমি নামজারি নিয়ে নানা অভিযোগের কথা প্রায়ই শোনা যায়। তবে এবার সেবাগ্রহীতার ভোগান্তি লাঘবে সুনামগঞ্জ জেলার সকল উপজেলা ভূমি অফিসে ই-নামজারি শুরু হয়েছে। ই-নামজারি কার্যক্রম শুরু হওয়ায় ২৮ দিনের মধ্যে ভূমি নাম জারি হয়ে যাবে। এতে মানুষের ভোগান্তি লাঘব হবে বলে মনে করছেন সুধীজন।
ক্রয়সূত্রে বা অন্য কোনো উপায়ে জমির মালিক হয়ে থাকলে হালনাগাদ রেকর্ড সংশোধন করে নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে নামজারি বলে। অনলাইনের মাধ্যমে নামজারি ই-নামজারি নামে পরিচিত।
শুক্রবার সকালে সুনামগঞ্জ জেলা প্রশাসনের ফেসবুক পোস্টে জানানো হয়, বর্তমানে সুনামগঞ্জ জেলার সকল উপজেলা ভূমি অফিসে ই-নামজারি শুরু হয়েছে। গতিশীল সেবা, রাষ্ট্র ও জনগণের কাছে দায়বদ্ধ এবং হয়রানিমুক্ত ভূমিপ্রশাসন গঠনে সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। আর এ কারণেই ই-নামজারি প্রবর্তন করা হয়েছে। জেলা প্রশাসন, সুনামগঞ্জ সরকারি নির্দেশনা মাঠ প্রশাসনে শতভাগ বাস্তবায়নে দৃঢ় সংকল্পবদ্ধ। বর্তমানে নামজারি আবশ্যিকভাবে ২৮ দিনের মধ্যে সম্পন্ন করা হবে। সরকারি ফি ১১৭০/- টাকা। ২৮ দিনের বেশি লাগলে তার জন্য সংশ্লিষ্ট অফিসারের জবাবদিহি করতে হয়। অফিসারকে ২৮ দিনের মধ্যে অবশ্যই সিদ্ধান্ত দিতে হবে। প্রবাসী ভাইবোনদের জন্য মাত্র ৯ দিনে ই নামজারি সমপন্ন করতে হবে। আবেদন মঞ্জুর করতে হবে, অথবা না-মঞ্জুর করতে হবে। না-মঞ্জুর করলে তার কারণ স্পষ্টভাবে আবেদনকারীকে জানিয়ে দিতে হবে এবং রেজিস্ট্রারেও তা লিপিবদ্ধ করতে হবে। অতএব সংশ্লিষ্ট কাগজপত্রসহ আবেদন করলে মঞ্জুর করা ভিন্ন অন্য কোন উপায় নেই। সুতরাং নামজারি করতে কেউ সরকারি ফি ব্যতীত অতিরিক্ত কোন অর্থ কাউকে দিবেন না। এছাড়া অন্য যেকোনো সেবার ক্ষেত্রে যেকোনো অফিসের কেউ হয়রানি করলে তাৎক্ষণিক জেলা প্রশাসক, সুনামগঞ্জ কে ০১৭৩০৩৩১১০০ এসএমএস/ DC Sunamganj ম্যাসেঞ্জারে অনুগ্রহ করে জানাবেন।
জানাযায়, যেকোনো স্থান থেকে অনলাইনে নামজারির আবেদন করা যায়। প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হয়। কেউ নিজে করতে না পারলে সংশ্লিষ্ট ভূমি কার্যালয়ের কর্মকর্তারা এই আবেদন করে দিচ্ছেন। এরপর মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে নামজারি প্রক্রিয়ার অগ্রগতি জানানো হয়। নির্ধারিত শুনানির দিন সংশ্লিষ্ট কার্যালয়ে হাজির হতে হয়। নামজারি সম্পন্ন হলে সেটিও খুদে বার্তার মাধ্যমে জানানো হয়। ভূমি মন্ত্রণালয়, ভূমি সংস্কার বোর্ড এবং সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আওতাধীন অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) যৌথভাবে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়ন করছে।
সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিদের নামজারির আবেদন দ্রুততম সময়ের মধ্যে স¤পন্ন করা হবে। প্রতিমাসে নতুন এই প্রক্রিয়ায় কতগুলো নামজারি কেস নি®পত্তি করা হয়েছে জেলা প্রশাসকরা সে তথ্য এসিল্যান্ডের কাছ থেকে সংগ্রহ করবেন এবং ভূমি মন্ত্রণালয়কে প্রতিবেদন আকারে অবহিত করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com