মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:২৩ অপরাহ্ন

Notice :

সংক্রমণ ঠেকাতে গণউদ্যোগের ডাক

সাজ্জাদ হোসেন শাহ ::
বিশ্বব্যাপী মহামারী রূপ ধারণ করেছে নোভেল করোনাভাইরাস। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃতের সংখ্যা। করোনাভাইরাস এড়াতে বিশ্বব্যাপী জনসচেতনতা জোরদার করা হয়েছে। এরই মধ্যে সচেতনতামূলক প্রচার কাজে অংশ নিচ্ছে বিভিন্ন সামাজিক সংগঠনসমূহ। এদিকে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গণউদ্যোগের ডাক দিয়েছে খেলাঘর আসর। সোমবার সকাল থেকে তাহিরপুর উপজেলা খেলাঘর করোনা প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জির নেতৃত্বে গণসচেতনতায় কর্মসূচিতে অংশগ্রহণ করেন খেলাঘর আসর তাহিরপুর উপজেলা শাখার সভাপতি গোলাম সরোয়ার লিটন, সাধারণ সম্পাদক মাকসুম মিয়া, সহ-সভাপতি আলাল উদ্দিন, তৌফিক আহমেদ, সদস্য ইয়াসির আরাফাত, অপু তালুকদার, আবুল হাসান রাহুল, মেজর মিয়া, রহমান মিয়া, পাবেল মিয়া, জুয়েল মিয়া, শাহ আলম, সাকিল খান, তানিম আহমেদ প্রমূখ। সোমবার সকাল থেকে শুরু হওয়া জনসচেতনতামূলক এ প্রচার কার্যক্রমে উপজেলাবাসীদেরকে করোনা ভাইরাস প্রতিরোধে ঘরে অবস্থান করা, চায়ের রেস্টুরেন্টে আড্ডা থেকে বিরত থাকা, জনসমাগম এড়িয়ে চলা, ঘণ্টায় অন্তত একবার করে সাবান দিয়ে হাত ধৌত করা, নাকে-মুখে হাত যথাসম্ভব কম দেয়াসহ নানামুখী নির্দেশনামূলক প্রচারণা চালানো হয়।
তাহিরপুর উপজেলা খেলাঘর আসরের সভাপতি গোলাম সরোয়ার লিটন বলেন, সরকারের একার পক্ষে এই মহামারী ঠেকানো সম্ভব নয়। এ জন্য গণউদ্যোগ নিতে হবে। প্রত্যেক নিজ নিজ অবস্থান থেকে এই সংক্রমণ ঠেকাতে কাজ করতে হবে।
এদিকে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব রোধে জনসচেতনতামূলক তথ্যাবলি, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি রোধে করণীয় সম্পর্কিত বিষয়ে লিফলেট বিতরণ করেছে সুনামগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগ। সোমবার সকালে শহরের বিভিন্ন এলাকায় জনসাধারণের মধ্যে লিফলেট বিতরণ করেন স্বাস্থ্য বিভাগের লোকজন। লিফলেট বিতরণকালে সিভিল সার্জন ডা. মো. শামস উদ্দিন বলেন, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সাধারণ মানুষকে সচেতন করতেই এ লিফলেট বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, করোনা মোকাবেলা করতে জেলা এবং উপজেলার স্বাস্থ্য বিভাগের সকল চিকিৎসক, সেবিকা এবং স্বাস্থ্য কর্মীরা প্রস্তুত রয়েছেন। আমাদের আন্তরিকতার কোন কমতি থাকবে না। বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টোইনে রেখে আত্মীয়স্বজনদের সাথে মেলামেশা না করতে বলা হয়েছে এবং নজরদারিতে রাখা হয়েছে। সাধারণ লোকদেরকে জরুরি প্রয়োজন ব্যতীত ঘরের বাইরে না যাওয়ারও পরামর্শ দেয়া হচ্ছে।
লিফলেট বিতরণকালে আরো উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. এ এস এম আব্দুল মোমেন, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আশরাফুল হক, আবাসিক চিকিৎসক ডা. মোহাম্মদ রফিকুল ইসলাম, ডা. সজীব কবির ভূঁইয়া, ডা. বদিউল আলম ভূঁইয়া, ডা. পরমা দে, ডা. মারুফা আক্তার, ডা. ইসরাত জাহান, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা ওমর ফারুকসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী