শনিবার, ২৫ জানুয়ারী ২০২০, ০৭:৩৯ পূর্বাহ্ন

Notice :

জেলা কারাগারে স্থাপন হবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ জেলা কারাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসন ও কারা কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এই উদ্যোগ নেওয়া হয়েছে। কারাগারের কিশোর সংশোধনাগারের পাঠাগারেই এটি প্রতিষ্ঠিত হবে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, কারাগারের বন্দিরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, সাহিত্য সংস্কৃতি ও দেশপ্রেমিক নেতাদের রচনাবলি পড়ার সুযোগ পাবেন। সুধীজন কারাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।
জেলা প্রশাসন ও কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে জেলার সকল প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও কলেজ-মাদরাসায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপিত হচ্ছে। এতে বঙ্গবন্ধুর জীবন-কর্ম, রাজনৈতিক আন্দোলন-সংগ্রাম নিয়ে রচনাবলিসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বই থাকছে। থাকবে স্থানীয় লেখকদের মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক রচনাবলি। থাকবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের স্থিরচিত্র, জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের ছবির সমাহার।
জানাযায়, কারাগারে অনেক বন্দি ও হাজতি নীরবে সময় কাটান। এতে মনস্তাত্বিক নানা রোগে ভোগেন। বই পড়ার সুযোগ থাকলে আগ্রহীরা বই পড়ে জ্ঞান বৃদ্ধির পাশাপাশি নিজেদেরও সংশোধনের সুযোগ সৃষ্টি করতে পারেন। বিশেষ করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধসহ শিল্প-সাহিত্যের রসাস্বাদনের মাধ্যমে তারা নিজেকে সমৃদ্ধ করার সুযোগ পাবেন। এতে তাদের সময়ও ভালো কাটবে। এসব চিন্তা থেকেই সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ কারাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনের উদ্যোগ নেন। পরে কারা কর্তৃপক্ষও এ বিষয়ে আগ্রহী হয়ে কর্নার স্থাপনের কাজ শুরু করেছে। বিজয়ের মাসেই এটি উদ্বোধন হবে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।
সুনামগঞ্জ জেল সুপার মো. আবুল কালাম আজাদ বলেন, জেলা প্রশাসক মহোদয় কারাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনের উদ্যোগ নেওয়ার পর আমরা কাজ শুরু করেছি। আমাদের কিশোর সংশোধনাগারের যে কক্ষ রয়েছে সেখানেই এটি স্থাপিত হবে। বন্দি ও হাজতিদের জন্য নতুন বই আনা হবে। যাতে তারা ইচ্ছেমতো বই পড়ে আনন্দে সময় কাটাতে পারেন। বিজয়ের মাসেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন হবে বলে জানান তিনি।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে সুনামগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন হচ্ছে। কারাগারেও এটি স্থাপিত হবে। এ উপলক্ষে কাজ শুরু হয়েছে। বন্দিরা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ইতিহাস ও সাহিত্যের বই পড়ে নিজেদের জ্ঞান বৃদ্ধি করে জীবন পরিবর্তনের সুযোগও পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী