বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ০৯:৪৮ পূর্বাহ্ন

Notice :

নদী পারাপারে বাঁশের ভেলাই ভরসা!

শহীদনুর আহমেদ ::
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়নের কোল ঘেঁষে বয়ে গেছে লাউয়া নদী। এই নদী তিন দিক দিয়ে ঘিরে রেখেছে ইউনিয়নের ৫নং ওয়ার্ডকে। এই ওয়ার্ডের হাজারো মানুষের চলাচলের একমাত্র ভরসা বাঁশের ভেলা।
স্থানীয়রা জানান, নদীর ওপারের যোগাযোগ ব্যবস্থা অনেক ভালো থাকলেও এপারের মানুষদের পারাপারে পোহাতে হয় নানা ভোগান্তি। বছরের প্রায় ৭ মাস পানিবন্দি থাকতে হয় এখানকার মানুষদের। আমরা এলাকাবাসী লাউয়া নদীর উপর সেতু নির্মাণের দাবি জানিয়ে আসলেও সাড়া দিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাই বর্ষায় নদী পারাপারে আমাদের একমাত্র ভরসা বাঁশের ভেলা।
সরেজমিনে দেখা গেছে, স্থানীয়দের উদ্যোগে নির্মিত বাঁশের ভেলা দিয়েই প্রতিনিয়ত নদী পারাপার করছেন এখানকার লোকজন। প্রতিদিন এই ভেলায় চড়ে স্কুল-কলেজে যাচ্ছেন শিক্ষার্থীরা। হাটবাজার, জেলা শহর বা অন্য গন্তব্যে যেতে এই ভেলাই ব্যবহার করতে হয় তাদের।
স্থানীয়রা আরো জানান, বৈরী আবহাওয়ার সময় নদী পারাপার করতে গিয়ে দুর্ঘটনা ঘটে। প্রায়ই বাঁশের ভেলা ডুবে যায়। তাই হাজারো মানুষের কথা চিন্তা করে লাউয়া নদীর ওপর একটি সেতু নির্মাণের দাবি জানান স্থানীয়রা।
সাবেক ইউপি সদস্য এসএম রাবেদ বলেন, বছরের প্রায় ৭ মাস পানিবন্দি থাকেন ইউনিয়নের ৫নং ওয়ার্ডের কয়েক হাজার মানুষ। নদীর ওপারে ভালো যোগাযোগ ব্যবস্থা থাকলেও এপারের মানুষদের দুর্ভোগের শেষ নেই। নদী পারাপারের সুবিধার্তে স্থানীয় উদ্যোগে বাঁশের ভেলা তৈরি করে দেয়া হয়েছে। খুব ঝুঁকি নিয়ে নদী পারাপার করে থাকেন এখানকার লোকজন। আমরা লাউয়া নদীর উপরে একটি ব্রিজ নির্মাণের জন্যে দীর্ঘদিন ধরে দাবি করলেও কর্ণপাত করছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ বলেন, উপজেলার রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নির্মাণে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান মহোদয় আন্তরিকভাবে কাজ করছেন। উপজেলার বিভিন্ন স্থানে আগামীতে অনেক ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছেন তিনি। লাউয়া নদীর ওপর ব্রিজ নির্মাণের বিষয়টি পরিকল্পনায় আছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী