1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের স্মারকলিপি : জলমহাল শুকিয়ে মাছ ধরা বন্ধের দাবি

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বরাবর স্মারকলিপি প্রদান করেছেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতাকর্মীরা। সোমবার সন্ধ্যায় শহরের সার্কিট হাউজ মিলনায়তনে প্রতিমন্ত্রীর পক্ষে স্মারকলিপিটি গ্রহণ করেন সুনামগঞ্জ জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) নাহিদ হাসান খান। স্মারকলিপিতে সুনামগঞ্জের হাওরাঞ্চলের জলমহাল প্রকাশ্যে ইজারা প্রদান ও সেচ পাম্প দিয়ে জলমহাল শুকিয়ে মাছ ধরা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, যুগ্ম আহ্বায়ক বিজন সেন রায়, বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, সদস্য সচিব বিন্দু তালুকদার।
স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, ‘সুনামগঞ্জের হাওরাঞ্চলের বোরো ফসলহানি ও মাছের মড়কের পর বর্তমানে হাওরনির্ভর মানুষ কষ্টে দিনাতিপাত করছে। এ অবস্থায় জলমহালগুলোতে দরিদ্র্যদের মাছ ধরার সুযোগ প্রদান করা অত্যন্ত জরুরি। পাশাপাশি হাওরাঞ্চলের জলমহালগুলো সরকারি নীতিমালা অনুযায়ী ও সঠিকভাবে ব্যবস্থাপনা না হওয়ায় এবং ইজারাদাররা জলমহালগুলো খনন না করায় ভরাট হয়ে পানি ধারণ ক্ষমতা কমে গেছে। এ কারণে ভরাটকৃত জলমহালগুলো খনন করা প্রয়োজন বলেও উল্লেখ করা হয়। তাছাড়া, হাওরাঞ্চলের মৎস্যসম্পদ রক্ষায় ইজারাকৃত জলমহালে সেচপাম্প দিয়ে শুকিয়ে মাছ যেন ধরা না হয় এ ব্যাপারে জরুরি ভিত্তিতে আইনি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলেও জানান হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com