1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:০২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ পৌরসভায় স্মার্টকার্ড বিতরণ শুরু আজ : বিতরণকেন্দ্রে ভোটারদের মূল জাতীয় পরিচয়পত্র সাথে আনতে হবে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
আজ ১ ডিসেম্বর শুক্রবার থেকে সুনামগঞ্জ পৌর এলাকায় শুরু হচ্ছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম। আজ নবীনগর ও মাইবাড়ি এলাকার ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সুনামগঞ্জ পৌরসভা মিলনায়তন বিতরণকেন্দ্রে ভোটারদের মূল জাতীয় পরিচয়পত্র সাথে নিয়ে আসতে হবে। ১ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কার্ড বিতরণ চলবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে বিতরণ কার্যক্রম। শুধুমাত্র সরকারি ছুটির দিন ১৬ ডিসেম্বর বিতরণ কার্যক্রম বন্ধ থাকবে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, একজন ভোটারের স্মার্ট কার্ড কোনভাবই অন্য কেউ নিতে পারবেন না। যারা ২০১৪ ও ২০১৫ সালের হালনাগাদে ভোটার হয়েছেন, কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি তাদের মূল ভোটার নিবন্ধন স্লিপ সাথে নিয়ে আসতে হবে। যদি কোন ভোটার মূল নিবন্ধন স্লিপ হারিয়ে ফেলেন তাহলে ফরম নম্বর অথবা ভোটার নম্বর দিয়ে থানায় জিডি করে জিডি’র মূল কপি জমা দিতে হবে। যারা মূল জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন তাদেরকে যেকোনো থানায় জিডি করে, জিডি’র মূল কপি সাথে আনতে হবে এবং সোনালী ব্যাংকে, সোনালী সেবা কোড ০০৪ অথবা ট্রেজারি চালানের মাধ্যমে ৩৪৫ টাকা জমা দিয়ে মূল চালান কপি ও জিডি কপি নিয়ে আসতে হবে।
উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, পৌর এলাকায় স্মার্টকার্ড বিতরণের পর সুনামগঞ্জ সদর উপজেলার ইউনিয়ন পর্যায়ের ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।
জানা যায়, ১ ডিসেম্বর পরবর্তী ২ ডিসেম্বর ষোলঘর উত্তর ও মোহাম্মদপুর; ৩ ডিসেম্বর ষোলঘর দক্ষিণ ও ষোলঘর কলোনী রোড; ৪ ডিসেম্বর হাসননগর, হাসননগর দক্ষিণ ও ষোলঘর কলোনী এলাকা; ৫ ডিসেম্বর আপ্তাবনগর, কেজাউড়া, নতুন হাসননগর; ৬ ডিসেম্বর পাঠানবাড়ি, সুলতানপুর, উকিলপাড়া উত্তর, উকিলপাড়া দক্ষিণ, জেইল রোড; ৭ ডিসেম্বর পূর্ব বাজার, মধ্যবাজার, মোক্তারপাড়া, রায়পাড়া, সোমপাড়া, হাসননগর উত্তর; ৮ ডিসেম্বর কালীবাড়ি সড়ক, মহিলা কলেজ রোড, নতুনপাড়া পশ্চিম; ৯ ডিসেম্বর নতুনপাড়া পূর্ব, জামাইপাড়া; ১০ ডিসেম্বর হাজীপাড়া, উত্তর আরপিননগর, জামতলা; ১১ ডিসেম্বর পশ্চিম বাজার, দক্ষিণ আরপিননগর, মধ্য আরপিননগর, আরপিননগর দক্ষিণ, কালীপুর; ১২ ডিসেম্বর তেঘরিয়া পশ্চিম; ১৩ ডিসেম্বর তেঘরিয়া পূর্ব, হাজীপাড়া পশ্চিম, ইকবালনগর; ১৪ ডিসেম্বর মল্লিকপুর; ১৫ ডিসেম্বর বড়পাড়া, গণিপুর, পিরিজপুর; ১৭ ডিসেম্বর ওয়েজখালি এবং ১৮ ডিসেম্বর জলিলপুর ও হাসনবসত এলাকার ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে।
নতুন এ স্মার্ট জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য ভোটারদের নতুন করে দুটি তথ্য কমিশনকে দিতে হবে। এতে সব ভোটারদের ১০ আঙুলের ছাপ ও চোখের মণির ছবি দিতে হবে যেটা কার্ডের তথ্যভা-ারে সংরক্ষিত হবে। নতুন এই দুটি তথ্য ছাড়াও ভোটার হওয়ার সময় দেওয়া আরও বেশকিছু তথ্যও সংরক্ষিত থাকবে। এগুলো হলো ব্যক্তির নাম, পিতার নাম, মায়ের নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, পেশা, বয়স, বৈবাহিক অবস্থা, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, জন্ম নিবন্ধন সনদ, লিঙ্গ, জন্মস্থান, শিক্ষাগত যোগ্যতা, দৃশ্যমান শনাক্তকরণ চিহ্ন ও ধর্ম।
এছাড়া ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট নম্বর, আয়কর সনদ নম্বর, টেলিফোন ও মোবাইল নম্বর, মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর, স্বামী বা স্ত্রীর নাম ও পরিচয়পত্র নম্বর থাকলে এবং মা-বাবা, স্বামী বা স্ত্রী মৃত হলে সে-সংক্রান্ত তথ্য, অসামর্থ্য বা প্রতিবন্ধী হলে সেই তথ্যও উল্লেখ করার বাধ্যবাধকতা রয়েছে। এসব তথ্যই স্মার্ট কার্ডে থাকবে। বর্তমানে প্রচলিত লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের ওপরে ছয়টি দৃশ্যমান তথ্য লেখা থাকে। স্মার্ট কার্ডে এ তথ্যগুলোর পাশাপাশি জন্মস্থান ও কার্ড প্রদানের সময়টি উল্লেখ থাকছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com