1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:১১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিয়ের মৌসুমে বাড়ল স্বর্ণের দাম

  • আপডেট সময় শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ৪০০ টাকা বেড়েছে। অন্যান্য মানের সোনার দর বেড়েছে ভরিতে ৫৫০ থেকে এক হাজার ২৮৩ টাকা পর্যন্ত। আজ রোববার থেকে নতুন দর কার্যকর হবে বলে বাংলাদেশ জুয়েলার্সে সমিতি (বাজুস) শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধি এবং স্থানীয় বাজারে চাহিদা বাড়ার কারণে সোনার দাম বাড়ানো হয়েছে। এছাড়া নভেম্বর এবং ডিসেম্বর মাস আমাদের এখানে বিয়ের মৌসুম হওয়ায় চাহিদাও বেড়েছে। সব বিষয় বিবেচনায় নিয়েই আমরা সোনার দর বাড়িয়েছি।
বাংলাদেশে শীতকালকে বিয়ের মৌসুম হিসেবে ধরা হয়। এটা হেমন্তের মধ্যভাগ থেকেই মৌসুম শুরু হয়ে যায় বলে জানান ব্যবসায়ীরা। দুই মাস আগে সোনার দাম কমানো হয়েছিল।
আন্তর্জাতিক বাজারের হিসাব দিয়ে আগরওয়ালা জানান, গত ২৫ সেপ্টেম্বর প্রতি আউন্স (২ দশমিক ৬৫৪ ভরি) সোনার দাম ছিল ১ হাজার ২৫০ ডলার। বর্তমানে তা বেড়ে এক হাজার ২৯০ ডলার হয়েছে। এ হিসাবে প্রতি আউন্সের দাম বেড়েছে ৪০ ডলার। ভরিতে বেড়েছে ১ হাজার ৪০০ টাকা।
বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, “স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের মূল্য বৃদ্ধি পাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুসের কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে ২৬ নভেম্বর রোববার থেকে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।”
বাজুস জানায়, রোববার থেকে সারা দেশে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট অর্থাৎ সবচেয়ে ভালো মানের সোনা ৪৯ হাজার ২২২ টাকায় বিক্রি হবে। শনিবার পর্যন্ত এই সোনার দর ছিল ৪৭ হাজার ৮২২ টাকা।
২১ ক্যারেট সোনার দাম ৪৭ হাজার ৬ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম ৪১ হাজার ৪০৭ টাকা হয়েছে।
এছাড়া সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৫ হাজার ৯৫২ টাকায়। সনাতন পদ্ধতির সোনার দর বেড়েছে ভরিতে ৫৪৩ টাকা দাম কমবে।
সোনার দাম বাড়লেও রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকা বিক্রি হবে বলে জানিয়েছে জুয়েলার্স সমিতি। ২৬ সেপ্টেম্বরের আগে ২১ সেপ্টেম্বরও সোনার দর কমানো হয়েছিল। তার আগে ১০ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম দেড় হাজার টাকার বেশি বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। ১৩ আগস্ট সব ধরনের সোনার দাম একই হারে বাড়িয়েছিল বাজুস। তার আগে ২৭ জুলাইও বাড়ানো হয়েছিল। গত ৮ মে সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে টানা কয়েক দফা বাড়ানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com