1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কলকাতায় আটক জঙ্গি সামাদসহ তিনজন ১৪ দিনের রিমান্ডে

  • আপডেট সময় শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
কলকাতায় আটক তিন জঙ্গির ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। ওই তিন জঙ্গির মধ্যে একজন হলেন ছাতকের বাসিন্দা সামাদ মিয়া (২৬) ওরফে তানভির, ওরফে তুষার বিশ্বাস ওরফে সাইফুল। তার আসল নাম সামাদ মিয়া। সে উপজেলার দোলারবাজার ইউনিয়নের খাটশোলা গ্রামের কলমদর আলীর ছেলে। অন্যরা হল খুলনার রিয়াজুল ইসলাম (২৫) ও ভারতের উত্তর চব্বিশ পরগণার মনতোষ দে। গত মঙ্গলবার কলকাতা থেকে তাদের আটক করে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। পরদিন বুধবার আটককৃতদের ব্যাংকশাল আদালতে হাজির করে ১৪ দিনের রিমান্ড আবেদন করে এসটিএফ। বিচারক রিমান্ড আবেদন মঞ্জুর করেন।
জানাগেছে, আনসারুল্লা বাংলা টিমের (এবিটি) তিন সদস্যের কাছ থেকে উদ্ধার করা ডায়েরিতে বাংলাদেশি এক ব্লগারের নাম পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এবিটির পরবর্তী টার্গেট হিসেবে তার নামটি হয়তো লিখা হয়েছিল। ভারতীয় সাংবাদিকদের বরাত দিয়ে গণমাধ্যমকে এ তথ্য জানান ওই ব্লগার। তিনি আরও জানান, কলকাতায় আটক জঙ্গিদের ডায়েরিতে নাম থাকায় তার নিরাপত্তা নিয়ে সংকট তৈরি হয়েছে। ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে তাকে সিকিউরিটি বিষয়ে পরামর্শের জন্যও ডাকা হয়েছিল। ডিএমপিতে ওই ব্লগারকে ডাকার বিষয়টি স্বীকার করলেও ঠিক কী কারণে তার নিরাপত্তা সংকট তৈরি হয়েছে, তা পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে জানা যায়নি।
প্রসঙ্গত, এর আগেও বেশ কয়েকজন ব্লগারকে হত্যার দায় স্বীকার করেছে নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনটি।
এদিকে সম্প্রতি কোনও ধরনের হুমকি পেয়েছেন কিনা জানতে চাইলে এবিটি’র সদস্যদের ডায়েরিতে থাকা ব্লগার বলেন, ‘লেখালেখি ও পলিটিক্যাল স্ট্যান্ডের কারণে নিয়মিতই হুমকি ও আতঙ্কের মধ্যে কাটাতে হচ্ছে। এরই মধ্যে গত সপ্তাহে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে সিকিউরিটি বিষয়ে পরামর্শের জন্য ডাকা হয়েছিল।
কলকাতায় এবিটি সদস্যদের আটকের পর মঙ্গলবার এসটিএফ-এর ডেপুটি কমিশনার মুরলিধর শর্মা এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের কাছে আগে থেকেই তথ্য ছিল বাংলাদেশ থেকে দুই/তিন জন জঙ্গি পশ্চিমবঙ্গে এসেছে। গত তিন দিন আগে আমরা এই তিন জন আসার ব্যাপারটি নিশ্চিত হই। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে কলকাতা রেল স্টেশন থেকে এই তিন জনকে আটক করা হয়। প্রাথমিকভাবে জানতে পারি, তারা বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিমের সদস্য।
তিনি আরও বলেন, আটক জঙ্গিদের কাছ থেকে ২টি আদার কার্ড, এটিএম কার্ড, চারটি মোবাইল, ৯টি আগ্নেয়াস্ত্র, এবিটি ও আল-কায়েদার লিফটলেট জব্দ করা হয়েছে।
অস্ত্র কেনার জন্য তারা বের হয়েছিল বলে জানায় এসটিএফ। ভারতীয় গোয়েন্দাদের সূত্রে জানা গেছে, আটককৃতদের কাছ থেকে লিফটলেট ছাড়াও ডায়েরি ও কিছু নথি পাওয়া গেছে। ডায়েরিতের বাংলাদেশি একজন ব্লগারের নাম ও নথিতে কলকাতার উল্লেখযোগ্য কয়েকটি স্থানের নাম রয়েছে।
এরই মধ্যে ভারতীয় গণমাধ্যম থেকে বেশ কয়েকজন সাংবাদিক তার সঙ্গে কথা বলেছেন বলে জানান ওই বাংলাদেশি ব্লগার। তিনি বলেন, ভারতীয় সাংবাদিকদের কাছ থেকে কিছু জানার আগে ডিএমপি থেকে একজন পুলিশ কর্মকর্তা ফোন করে আমার সিকিউরিটি নিয়ে কথা বলতে ডেকেছিলেন। সেটা ছিল আরও সপ্তাহখানেক আগে। আর আজ ভারতীয় সাংবাদিকদের মাধ্যমে জানতে পারলাম, আমার নাম আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যের সঙ্গে থাকা ডায়েরিতে রয়েছে।
প্রায় হুমকির মধ্যে তিনি রয়েছেন উল্লেখ করে এই ব্লগার বলেন, প্রায় জঙ্গিগোষ্ঠীর হুমকিতে থাকি। অভিজিৎ রায় খুন হওয়ার পর আমার বাবা এসে আমার সঙ্গে সঙ্গে ঘুরতেন। তার ধারণা, তিনি থাকলে আমাকে কেউ মারবে না।
জঙ্গিদের ডায়েরিতে নাম থাকা ব্লগারকে তার নিরাপত্তা নিয়ে কথা বলার জন্য ডাকা হয়েছিল বলে স্বীকার করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) একাধিক কর্মকর্তা। তবে ঠিক কী কারণে তার নিরাপত্তা সংকট তৈরি হয়েছে, তা পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে জানা যায়নি। তবে, ভারতে আটক এবিটি সদস্যদের বিষয়ে সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা হচ্ছে বলে জানান ডিএমপির কর্মকর্তারা। তারা জানান, তাদের সম্পর্কে বিস্তারিত খোঁজ নেওয়া হচ্ছে। – বাংলা ট্রিবিউন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com