1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কৃষকের ক্ষতি পুষিয়ে নিতে কৃষিবিভাগকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে

  • আপডেট সময় বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় আমন বীজতলা ও আমন আবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। ধানচাষের এ ক্ষতি পুষিয়ে নিতে কৃষিবিভাগকে যথাযথ ভূমিকা নিতে হবে। তবেই সফলতা ফিরে আসবে।
মার্চ-এপ্রিল মাসে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের এবং হাওরের ফসল রক্ষা বাঁধের কাজে দুর্নীতির কারণে বাঁধ ভেঙে বোরো ফসলের প্রায় ৯০ শতাংশ তলিয়ে যাওয়ার পর গত ১১ আগস্ট থেকে শুরু হওয়া ঢলে রোপা আমানের আবাদ ও বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। এমন ক্ষতিতে জেলার অনেক কৃষক অসহায় হয়ে পড়েছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, এবছর ১১টি উপজেলার মধ্যে সুনামগঞ্জ সদরে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৪০০ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ১৫০০ হেক্টর। এর মধ্যে দক্ষিণ সুনামগঞ্জে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৪২ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ১৭০ হেক্টর, দোয়ারাবাজারে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ১৪০ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ২৬৪০ হেক্টর, বিশ্বম্ভরপুরে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৫ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ১৯৫০ হেক্টর, জামালগঞ্জে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ১০৫ হেক্টর আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ১৯০ হেক্টর, তাহিরপুরে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৫ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ২১০০ হেক্টর, ধর্মপাশায় আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৯০ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০ হেক্টর, ছাতকে আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৩১০ হেক্টর, আমন আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০০ হেক্টর, দিরাইয়ে শুধুমাত্র আমন আবাদে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০ হেক্টর এবং শাল্লা উপজেলায় শুধুমাত্র আমন বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে ৮ হেক্টর।
জেলার কৃষি সম্পদে মোট ক্ষতির পরিমাণ ১৬ কোটি টাকা। তার মধ্যে আমন বীজতলা ধানে সাড়ে ৬ কোটি টাকা ও আমন ধানে সাড়ে ৯ কোটি টাকা ক্ষতি হয়েছে। কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, এ বছর জেলায় ৬১ হাজার ৬৯৪ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
আমন আবাদে বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুনামগঞ্জ সদর, তাহিরপুর এবং বিশ্বম্ভরপুর উপজেলা। তাছাড়া দক্ষিণ সুনামগঞ্জ, জগন্নাথপুর, দিরাই বিশ্বম্ভরপুর ও দিরাই উপজেলায় পর্যাপ্ত পরিমাণের আমন বীজতলা রয়েছে। বীজতলার ক্ষতি পুষিয়ে নিতে কৃষিবিভাগের যথাযথ ভূমিকা নিতে হবে। সকলের আন্তরিক প্রচেষ্টায় হাওরপাড়ের কৃষকদের সুদিন ফিরে আসুক এটাই প্রত্যাশা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com