1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

টিলা কাটা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

  • আপডেট সময় রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ছাতকের হাদা টিলাসহ বিভিন্ন টিলা একের পর এক কাটা হচ্ছে। স্থানীয় একাধিক প্রভাবশালী চক্র টিলাগুলো কেটে সমতল ভূমিতে পরিণত করছে। এ বিষয়ে পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে।
জানা গেছে, ছাতকের হাদা টিলা কেটে পাথর উত্তোলন করে ধ্বংস করা হচ্ছে। দীর্ঘদিন ধরে অবাধে স্থানীয় একটি প্রভাবশালী চক্র এ টিলা কেটে পাথর উত্তোলন করছে। এতে ধ্বংস হচ্ছে টিলা, এলাকার পরিবেশ ও বিট-ফরেস্ট বিভাগের বনায়ন প্রকল্প। টিলা কেটে পাথর উত্তোলনের ফলে বনায়ন প্রকল্পের শত-শত গাছ উপড়ে মারা যাচ্ছে। এ প্রকল্পের গাছও চুরি করে বিক্রি করছে এ চক্রের সদস্যরা। উপজেলার ইসলামপুর ইউনিয়নের হাদা টিলার বিশাল এলাকাজুড়ে রয়েছে সরকারি বনায়ন। এ বনায়ন প্রকল্পে সরকারি কয়েক হাজার মূল্যবান গাছ রয়েছে। প্রকল্পের গাছ প্রতিনিয়ত চুরি করে নিয়ে যাচ্ছে এ চক্রের সদস্যরা। এ চক্রের সদস্যরা প্রতিদিনই এলাকার পরিবেশ বিনষ্ট করে টিলা কেটে পাথর উত্তোলন ও বিক্রি করে চলেছে। টিলার পাথর উত্তোলন করে বারকি নৌকা, ভলগেট ও ট্রলিগাড়ি দিয়ে বিক্রি করছে এ সিন্ডিকেট। চক্রটি বন প্রহরীদের উপর অত্যাচার-নির্যাতনও করছে। ওই চক্রের বিরুদ্ধে মামলাও হয়েছে। তবুও হাদা টিলা কেটে পাথর উত্তোলন কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। ফলে সরকারের বনায়ন প্রকল্পটি যেমন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি পরিবেশ পড়েছে হুমকির মুখে। এমন অবস্থায় টিলা কাটা বন্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ প্রয়োজন। পাশাপাশি এর সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com