1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আত্ম কর্মসংস্থানে তরুণদের এগিয়ে আসতে হবে

  • আপডেট সময় বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

বাংলাদেশে বিভিন্ন সমস্যার মধ্যে বেকার সমস্যা অন্যতম। এদেশে নিম্নমধ্যবিত্ত আয়ের মানুষ বেশি থাকার কারণে লেখাপড়া শেষে এ রকম পরিবারের কোনো সন্তানকে চাকরির জন্য বেরিয়ে পড়তে হয় খুব দ্রুত। অন্যদিকে চাহিদা অনুসারে কর্মক্ষেত্র কম হওয়ায় বেকার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে দিন দিন। এর মধ্যে শিক্ষিত ও তরুণদের সংখ্যাই বেশি।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৫-১৬ অর্থবছরের ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ থেকে জানা যায়, দেশে বেকারের সংখ্যা এখন ২৬ লাখ। নারী ও পুরুষ উভয়েই ১৩ লাখ করে বেকার। এই বিশাল বেকার জনগোষ্ঠী সপ্তাহে এক ঘণ্টা কাজ করার সুযোগও পায় না। বেকারত্বের এই হিসাব আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) দেওয়া মানদ- অনুযায়ী। আইএলও মনে করে, সপ্তাহে এক ঘণ্টা কাজ না করলে ওই ব্যক্তিকে বেকার হিসাবে ধরা হয়।
বিবিএসের হিসাবে, উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি ৯ শতাংশ। এর মানে হলো স্নাতক কিংবা এর বেশি ডিগ্রিধারী প্রতি ১০০ জনে ৯ জন বেকার। এ দেশে পড়াশোনা না করলেই কাজ পাওয়ার সুযোগ বেশি। কোনো ধরনের শিক্ষার সুযোগ পাননি, এমন মানুষের মধ্যে মাত্র ২ দশমিক ২ শতাংশ বেকার। ১৫ থেকে ২৪ বছর বয়সী কর্মক্ষম তরুণ-তরুণীদের মধ্যে ১০ শতাংশে বেশি বেকার। ২০১৩ সালের শ্রমশক্তি জরিপের হিসাবে, দেশে তখন বেকারের সংখ্যা ছিল ২৫ লাখ ৯০ হাজার।
বিবিএসের জরিপ অনুযায়ী, বাংলাদেশে কাজ করেন এমন মানুষের সংখ্যা ৫ কোটি ৯৫ লাখ। এর আগের ২০১৩ সালের জরিপে এই সংখ্যা ছিল ৫ কোটি ৮১ লাখ। বিবিএস বলছে, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জুলাই মাস পর্যন্ত দেড় বছরে কর্মসংস্থান বেড়েছে মাত্র ১৪ লাখ; যা নতুন কর্মসংস্থান বলে মনে করে বিবিএস।
এছাড়া প্রতিবছর কমপক্ষে ১০ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করছে। কিন্তু তাঁদের জন্য কাজ দেওয়ার সুযোগ সীমিত। শ্রমশক্তিতে নারীর অংশ বাড়লেও তা এখনো কম। নারীর অংশগ্রহণ এখনো মোট শ্রমশক্তির এক-তৃতীয়াংশ।
দেশে বেকার সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ পর্যাপ্ত উদ্যোক্তার অভাব। অনেকেই বিনিয়োগ করতে ভয় পান। তারা অন্যের উপর নির্ভরশীল হতে চান। তাই তারা উদ্যোক্তা হওয়ার চাইতে চাকরি করতে বেশি সুবিধাজনক মনে করেন। আবার অনেকেই মনে করেন উদ্যোক্তার হওয়ার জন্য ব্যবসায়িক ভালো ধারণা নেই।
সরকার তরুণদের দিকে লক্ষ দিয়ে, তাদের মাধ্যমেই উন্নত বাংলাদেশ দেখতে চায়। সে লক্ষ্যেই তরুণদেরকে উন্নয়নমুখী কাজে স¤পৃক্ত করতে সরকার এগিয়ে যাচ্ছে। বেকার সমস্যা দূরীকরণে ইতোমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের যুব সমাজকে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ কর্মসূচি চালু রয়েছে। অনেক ক্ষেত্রে দেখা যায়, তরুণরা প্রশিক্ষণ গ্রহণ করে সেই প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগান না। ফলে প্রশিক্ষণ গ্রহণ করে কোনো লাভ হয় না। যা কখনোই কাম্য নয়।
আমরা মনে করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে নিজেদের মেধা, উদ্যম ও কর্ম¯পৃহার মাধ্যমে আত্ম কর্মসংস্থানে এগিয়ে আসতে হবে দেশের তরুণ সমাজকে। শুধু সরকারি চাকরি বা ভালো চাকরির আশায় বসে না থেকে আত্ম কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। নিজেকে আত্মকর্মী হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। দেশ এবং জাতির উন্নতিতে ভূমিকা রাখতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com