1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মহামান্য রাষ্ট্রপতি সমীপেষু

  • আপডেট সময় সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭

বিজন সেন রায় ::
আজ সোমবার, ৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ এপ্রিল ২০১৭ খ্রিস্টাব্দ। আজকের এই দিনটি সুনামগঞ্জবাসীর জন্য একটি স্মরণীয় এবং ঐতিহাসিক দিন। মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আপনার শুভাগমনে আমরা ধন্য এবং গর্বিত। আপনার আগমন ফসলহারা হাওরবাসীর মনে আশার সঞ্চার করেছে, দিবে এগিয়ে চলার প্রেরণা।
মহামান্য রাষ্ট্রপতি, আপনাকে নতুন করে বলার প্রয়োজন যে, কী কারণে আমাদের হাওরবাসীর আজ এই দুরবস্থা, এই দুর্দিন। আপনি এই বিষয়ে অবগত আছেন যে, পাহাড়ি ঢল আর অতিবর্ষণে পাউবো’র ‘বালির বাঁধ’ ভেঙে একে একে সুনামগঞ্জের হাওরগুলো তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতিবাজ কর্মকর্তা, অসাধু ঠিকাদার এবং পিআইসি’র জন্যই ফসল হারিয়ে কৃষক আজ নিঃস্ব; হাওরজুড়ে হাহাকার।
দুর্নীতিবাজ পাউবো কর্তারা সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য উঠে পড়ে লেগেছে এটা বলাও বাহুল্য হবে না। আর তাদের সাথে জোট বেঁধেছে অসাধু ঠিকাদাররা। ইতোমধ্যে গণমাধ্যমে এদের মুখোশ উন্মোচিত হয়েছে। সাধারণ মানুষ ভালোভাবেই সেই ঠিকাদার সিন্ডিকেটকে চিনেছে। হাওর রক্ষার নামে তারা সরকারের কোটি কোটি টাকা লুটপাট করেছে, মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলে এখন গা ঢাকা দিয়েছে। তাদের কয়েক কোটি টাকার লোভে আজ কৃষকের হাজার হাজার কোটি টাকার ক্ষতি হল। প্রতি বছরের মতো এবারো মনে করেছিল দুর্নীতিবাজরা পার পেয়ে যাবে। কিন্তু কৃষক-জনতা তাদের অন্যায়-অনিয়মের প্রতিবাদ জানিয়েছেন, তাদের শাস্তির দাবিতে সোচ্চার হয়েছেন। অন্যদিকে কৃষক-জনতার এই প্রতিবাদকে দুর্নীতিবাজ কর্মকর্তা ও ঠিকাদারদের দোসররা ‘সরকারবিরোধী আন্দোলন’ বলে অপপ্রচার চালিয়েছে। তারা সাধু সেজে দুর্নীতিবাজদের পক্ষ নিয়েছে। সেই চক্রটিও এখন দৃশ্যমান। সচেতন মানুষ সচেতনভাবেই তাদের চিনে ফেলেছে।
এ কথা অস্বীকার করা উপায় নেই, আজ বাংলাদেশ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। প্রতিটি সেক্টরে লেগেছে উন্নয়নের ছোঁয়া। দুর্নীতিবাজদের বিরুদ্ধে সরকারও সোচ্চার রয়েছে। সুনামগঞ্জের কৃষক-জনতার ভাষা বুঝতে পেরে সরকার ইতিমধ্যে সীমাহীন দুর্নীতিতে অভিযুক্ত পাউবো’র নির্বাহী প্রকৌশলী আফছার উদ্দিনকে প্রত্যাহার করেছে। তবে এক আফছারকে প্রত্যাহার করা হলেও আরো অনেক আফছার রয়েগেছে। আমরা বিশ্বাস করি বাঁধের কাজে অনিয়মে জড়িত সকল দুর্নীতিবাজেরও দৃষ্টান্তমূলক শাস্তি হবে। তারা যে অন্যায়-অপরাধ করেছে তা কোনোভাবে ক্ষমা করা যায় না।
মহামান্য রাষ্ট্রপতি, আপনার আগমনে সুনামগঞ্জের মানুষ সত্যি খুশি। আপনার আগমন প্রমাণ করে আপনি আমাদের দুঃসময়ের প্রকৃত বন্ধু। হাওরবাসীর কান্না আপনি শুনেছেন। আমাদের সমবেদনা জানিয়েছেন।
আপনার কাছে আমাদের প্রত্যাশার অন্ত নেই। আজ ফসলহারা কৃষকের গোলা এবং গোয়াল দুটোই শূন্য। চোখের সামনেই তলিয়ে গেছে সোনাধান। দেখা দিয়েছে নিদানের আশঙ্কা। এমন সময়ে আপনি ত্রাণকর্তা হিসেবে আমাদের এখানে এসেছেন। আমরা বিশ্বাস করি, আপনি ক্ষতিগ্রস্ত মানুষের জন্য জরুরি উদ্যোগ নেবেন। ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য রেশনিং কার্ড চালু, কৃষিবীমা এবং সারা বছর খোলা বাজারে সরকারের উদ্যোগ চাল ও আটা বিক্রির ব্যবস্থা করবেন। একই সাথে ভিজিডি, ভিজিএফ চালু রাখার ব্যবস্থাটিও করা হবে। মহামান্য আপনি জানেন, হাওরের অনেক কৃষক ঋণ করে বোরো ধান চাষ করে। সেই ঋণের বোঝা আজ কৃষকের উপর পড়েছে। এই ঋণ মওকুফের ব্যবস্থা আপনি করে দিবেন। তাছাড়া বিনাসুদে নতুন করে ঋণের ব্যবস্থাটি করে দেয়ার জন্য আপনার কাছে দাবি জানাই। আগামী ফসল লাগানোর আগে কৃষকদের সার ও বীজের ব্যবস্থাটিও করে দিবেন বলে আশা রাখি।
হাওরাঞ্চলের বিভিন্ন নদ-নদী ভরাট হয়ে যাচ্ছে। এগুলো জরুরিভিত্তিতে খনন করা প্রয়োজন। এ ব্যাপারে আপনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন এই প্রত্যাশা করি। তাছাড়া যাদের জন্য আজ হাওরবাসীর এই করুণ পরিণতি, সেই দুর্নীতিবাজ-লুটপাটকারী কর্মকর্তা, ঠিকাদারদের গ্রেপ্তার ও শাস্তির আওতায় আনার দাবি জানাই আপনার কাছে। মহামান্য রাষ্ট্রপতি, এই দুঃসময়ে হাওরবাসী আপনাকে কাছে পেয়ে আবেগ আপ্লুত। আপনার প্রতি রইলো শুভেচ্ছা এবং প্রাণঢালা অভিনন্দন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com