1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:০৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

প্রশস্ত হচ্ছে নেত্রকোনা-মোহনগঞ্জ-জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক

  • আপডেট সময় শনিবার, ১৫ এপ্রিল, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
ময়মনসিংহ (ডিসি অফিস) রঘুরামপুর-নেত্রকোনা-মোহনগঞ্জ-জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক প্রশস্ত হচ্ছে। এ সড়কটি ময়মনসিংহ জোনের অন্তর্ভুক্ত। এছাড়া এ জোনের আরো ৩টি মহাসড়ক প্রশস্ত হচ্ছে। এজন্য ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। জাতীয় অর্থনৈতিক পরিষদেও নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।
এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমকে বলেন, এখন আমরা আঞ্চলিক মহাসড়কগুলো উন্নয়নের দিকে নজর দিয়েছি। কেননা দেশ উন্নত হচ্ছে। মানুষের গতি বাড়ছে সেজন্য আঞ্চলিক সড়কগুলোকে যান চলাচল বাড়ছে। এসব দিক মাথায় রেখেই পর্যায়ক্রমে সারাদেশের সব আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন করা হবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় সকল দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৪ হাজার ২০৬ কিলোমিটার। তারমধ্যে ময়মনসিংহ জোনে ১১টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার দৈর্ঘ্য ৩৯৫ দশমিক ৬৪ কিলোমিটার।
সড়কের বর্তমান অবস্থা এবং ট্রাফিক ভলিউম প্রস্তাবিত প্রকল্পে ময়মনসিংহ জোনের আওতায় ৪টি আঞ্চলিক মহসড়কের মোট ১৫১ দশমিক ৫২ কিলোমিটার সড়কাংশ যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণের জন্য প্রস্তাব করা হয়েছে। এগুলো হচ্ছে ৩৬ কিলোমিটার ময়মনসিংহ (ডিসি অফিস) রঘুরামপুর-নেত্রকোনা-মোহনগঞ্জ-জামালগঞ্জ-সুনামগঞ্জ সড়ক, ২৪ দশমিক ৩০ কিলোমিটার গফরগাঁও-বরমী-মাওনা রোড, ৩৪ দশমিক ৭০ কিলোমিটার জামালপুর-শেরপুর-বনগাঁও সড়ক এবং ৫৬ দশমিক ৫২ কিলোমিটার ময়মনসিংহ (রঘুরামপুর) কিশোরগঞ্জ-ভৈরব সড়ক।
উল্লেখিত ৪টি আঞ্চলিক মহাসড়কের ১৫১ দশমিক ৫২ কিলোমিটার সড়কাংশ উন্নয়নের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ৭৩৮ কোটি ২৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৬ সালের জুলাই হতে ২০১৯ সাল পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রস্তাব করা হয়েছিল। প্রস্তাবিত প্রকল্পের উপর ২০১৬ সালের ২২ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। এই সভার সিদ্ধান্তে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। পুনগঠিত ডিপিপি অনুসারে প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা।
প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ৫০ হেক্টর ভূমি অধিগ্রহণ, ২৩ দশমিক ১৫ লক্ষ ঘনমিটার সড়কবাধে মাটির কাজ, ১২৮ দশমিক ৫২ কিলোমিটার বিদ্যমান পেভমেন্ট মজবুতিকরণ, ৯৬ দশমিক ৭৮ কিলোমিটার, ৩ দশমিক ৩ কিলোমিটার পেভমেন্ট পুনঃনির্মাণ, ৫৫ দশমিক ৭৫ কিলোমিটার হার্ড শোল্ডার নির্মাণ, ১৪৬ দশমিক ৬৯ কিলোমিটার সার্ফেসিং, ৩ দশমিক ৯৬ কিলোমিটার আরসিসি পেভমেন্ট নির্মাণ, ২৪৫ দশমিক ৮৩ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণ, ৯৮ মিটার আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, ৪৬ হাজার ৪০ বর্গমিটার জিও টেক্সটাইল ফিল্টার ফেব্রিকসহ সিসি ব্লক, ৯ হাজার বর্গমিটার জিও টেক্সটাইল কংক্রিট স্লোপ প্রটেকশন, ৪ হাজার ২৫০ মিটার আরসিসি প্যালাসাইডিং, ২ হাজার মিটার ব্রীক টো ওয়াল, ৫০০ মিটার রিটেইনিং ওয়াল, ১০ হাজার ৩০০মিটার আরসিসি ইউ ড্রেন নির্মাণ, ৫ হাজার ৬০৯ মিটার সসার ড্রেন নির্মাণ, যানবাহন সংগ্রহ এবং ইউটিলিটি অপসারণ এবং নির্মাণকালীন রক্ষণাবেক্ষনসহ অন্যান্য আনুষাঙ্গিক কাজ স¤পন্ন করা হবে।
এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়মনসিংহ জোনের ৪টি মহসড়কের ১৫১ দশমিক ৫২ কিলোমিটার সড়কাংশ যথাযথমান ও প্রস্থতায় উন্নীতকরণের মাধ্যমে নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপিত হবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com