1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও : আন্দোলনে সোচ্চার জনতা, প্রতিবাদে উত্তাল হাওর জনপদ

  • আপডেট সময় সোমবার, ১০ এপ্রিল, ২০১৭
sdr

সুনামকণ্ঠ ডেস্ক ::
হাওরে বোরো ফসলডুবির প্রতিবাদে এবং হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণের কাজে অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তির দাবি ও ১৩ এপ্রিল কৃষক-জনতার সমাবেশ ও সুনামগঞ্জ পাউবো অফিস ঘেরাও কমর্সূচির ডাক দিয়েছে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন। এই আন্দোলনের সাথে ইতোমধ্যে একাত্মতা পোষণ করেছে বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন। হাওরের প্রত্যন্ত জনপদের আপামর মানুষ দুর্নীতিবাজ পাউবো কর্মকর্তা, ঠিকাদারদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। তাদের প্রতিবাদে এখন উত্তাল হাওর জনপদ।
রোববার বিকাল ও সন্ধ্যায় সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাটা ও হালুয়াঘাট বাজারে পৃথক প্রতিবাদ সমাবেশ করেছে হাওর বাঁচাও, কৃষক বাঁচাও আন্দোলন। মঙ্গলকাটা বাজারে অনুষ্ঠিত সমাবেশে মীরের চর দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল শাহেদ আলীর সভাপতিত্বে ও সাংবাদিক এমরানুল হক চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক বিজন সেন রায়, আমরা হাওরবাসীর প্রধান সমন্বয়কারী রুহল আমীন, সাংবাদিক মাসুম হেলাল, শাহাবুদ্দিন আহমেদ, সালেহীন শুভ, একে কুদরত পাশা, আমিনুল হক, সংগঠক রাজু আহমেদ, প্রদীপ পাল, ছাত্রলীগ নেতা শামীম আহমদ, মঙ্গলকাটা বাজারের বাসিন্দা শাহ নুর আলম, আব্দুর রব, নজরুল ইসলাম মানিক, মহিবুর আলম, ইউপি সদস্য অরুণ দাস, মানিক মিয়া প্রমুখ।
এদিকে হালুয়াঘাট বাজারে স্থানীয় বাসিন্দা আলী হোসেনের সভাপতিত্বে ও সাংবাদিক এমরানুল হক চৌধুরী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক ইউপি সদস্য ফিরোজ মিয়া, মুজিবুর রহমানসহ হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ।
পৃথক সমাবেশে বক্তারা বলেন, সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ নির্ধারিত সময়ে না হওয়ায় এবং কাজে ব্যাপক অনিময়-দুর্নীতি হওয়ার কারণে বাঁধ ভেঙে জেলার ৯০ভাগ বোরো ধান তলিয়ে গেছে। জেলার লাখ লাখ ফসলহারা কৃষক এখন দিশেহারা। ফসলহারা কৃষকদের বাঁচাতে সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। একই সঙ্গে আগামি এক বছর সুনামগঞ্জে খোলা বাজারে চাল বিক্রি এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ভিজিডি ও ভিজিএফ কার্ড বিতরণ করাসহ তাদের সকল কৃষিঋণ মওকুফ করতে হবে।
জেলা মুক্তিযোদ্ধা সংসদ :
সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ড ও সদর উপজেলা কমান্ড। রোববার সকালে জেলা মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে আলফাত স্কয়ারে মানববন্ধন কর্মসূচি পালন করেন বীর মুক্তিযোদ্ধারা। তাদের সাথে একাত্মতা পোষণ করেন সাধারণ জনতা।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডার হাজী নূরুল মোমেন, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, অ্যাড. গোলাম মোস্তফা, সুনামকণ্ঠ সম্পাদক বিজন সেন রায়, বীর মুুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, আব্দুল হাসিম, আ ত ম মিসবাহ, সাংবাদিক এমরানুল হক চৌধুরী প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে যে ফসলহানি হয়েছে তার সব দায়ভার পাউবো’র। তাদের কারণে কৃষকের চোখে আজ পানি। তারা আজ না খেয়ে আছে। বাঁধ নির্মাণে জড়িত দুর্নীতিবাজদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে এবং তাদের বিচার করতে হবে। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
মধ্যনগর :
দুর্নীতিবাজ পাউবো কর্মকর্তা, ঠিকাদার ও পিআইসি’র বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ ধর্মপাশা উপজেলাধীন মধ্যনগর থানাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
রোববার সকালে মধ্যনগর বাজারে হাজারো মানুষের অংশগ্রহণে ‘আমরা মধ্যনগর হাওরবাসী’র উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য দেন আমরা মধ্যনগর হাওরবাসী’র আহ্বায়ক ইউপি চেয়ারম্যান প্রবীর বিজয় তালুকদার, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক ও জেলা সিপিবি’র সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. মোসাহিদ তালুকদার ও মধ্যনগর থানা যুবলীগের সভাপতি মোস্তাক আহম্মেদ প্রমুখ।
উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী মো. জহিরুল হক, আওয়ামী লীগ নেতা কুতুব উদ্দিন, মধ্যনগর থানা যুবলীগের সাধারণ সম্পাদক বিদ্যুৎ কান্তি সরকার প্রমুখ।
এ সময় মধ্যনগরবাসীর পক্ষ থেকে ৮ দফা দাবি সরকারের কাছে পেশ করা হয়। দাবিগুলো হচ্ছে, মধ্যনগর থানাকে দুর্গত এলাকা ঘোষণা। কৃষকদের পুনর্বাসন, ভিজিডি, ভিজিএফ, ফেয়ার প্রাইজের মাধ্যমে দুর্গত এলাকার প্রত্যেক পরিবারের জন্য চাল বিতরণের ব্যবস্থা করা। কৃষিঋণ মওকুফ, আগামী অর্থ বছরে কৃষি ঋণের ব্যবস্থা করা, সার, কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করা। মধ্যনগর থানার ছোট-বড় সকল জলমহাল খাজনা গ্রহণ না করা ও আগামী এক বছরের জন্য উন্মুক্ত ঘোষণা করা। ওএমএস-এর মাধ্যম ১০ টাকা কেজি চাল বিতরণের ব্যবস্থা করা। নদী খননের ব্যবস্থা করা। এনজিও ঋণ মওকুফ করা এবং মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীতকরণ করা।
অপরদিকে, ওইদিন দুপুর ১টার দিকে উপজেলার জয়শ্রী ইউনিয়নকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে জয়শ্রী ইউনিয়নবাসী উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করে করেন। বিক্ষোভ মিছিল শেষে উপজেলা পরিষদের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন শাহরিয়ার, হারুন অর রশিদ, মুখলেছুর রহমানসহ স্থানীয় কৃষকরা।
দিরাই :
বাঁধ ভেঙে দিরাই-শাল্লার সবকটি হাওর তলিয়ে যাওয়ায় দুর্নীতিবাজ পাউবো কর্মকর্তা, ঠিকাদারদের শাস্তি এবং দিরাই-শাল্লাসহ সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে দিরাইয়ে মানববন্ধন করেছে সামাজিক সংগঠন জাগো দিরাই। রোববার বিকেলে দিরাই পৌর শহরের থানা পয়েন্টে জাগো দিরাই-এর আহ্বায়ক কাশেম চৌধুরী’র সভাপতিত্বে ও সদস্য মোসলেম উদ্দিনের পরিচালনায় বক্তব্য রাখেন জাগো দিরাই-এর সদস্য শাহীন চৌধুরী, মাহবুব হোসেন, সেবুল রেজা চৌধুরী, জয়নাল আবেদিন, রুবেল তালুকদার, শাহ আলম, জুনায়েদ মিয়া, সুমন মিয়া প্রমুখ।
সুজন :
হাওরের বাঁধ নির্মাণে দুর্নীতির সাথে জড়িত পাউবো কর্মকর্তা, পিআইসি, ঠিকাদারদের শাস্তি এবং সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। রোববার সকালে শহরের আলফাত স্কয়ারে অনুষ্ঠিত হয় এই মানববন্ধন।
সুজনের জেলা সভাপতি অ্যাড. হোসেন তওফিক চৌধুরী’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলী হায়দরের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক বিজন সেন রায়, উদীচী’র সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, কৃষক নেতা আব্দুল কাইয়ুম, শিক্ষক মো. উস্তার আলী, প্রমুখ।
মানববন্ধনে বক্তরা বলেন, আজ লাখো কৃষকের চোখে পানির একমাত্র কারণ পাউবো, পিআইসি ও ঠিকাদারদের দুর্নীতি। এদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করাসহ অবিলম্বে সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে।
শাল্লা :
শাল্লা উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে হাজারো কৃষক-জনতা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। রোববার সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশ নেয় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, শাল্লা ডিগ্রি কলেজ, উপজেলা প্রেসক্লাব, শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়, গোবিন্দ চন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়, উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ মহিলা পরিষদ, উপজেলা খেলাঘর, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজার ব্যবসায়ী সমিতিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।
মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাড. অবনী মোহন দাস, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার গোপিকা রঞ্জন দাস, বাহাড়া ইউপি চেয়ারম্যান বিধান চৌধুরী, হবিবপুর ইউপির চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার, শাল্লা ইউপি চেয়ারম্যান জামান চৌধুরী, শাল্লা ইউপির সাবেক চেয়ারম্যান আব্দুস ছত্তার, শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফ মোহাম্মদ দুলাল, উপজেলা প্রেসক্লাব সভাপতি ও দৈনিক শাল্লার খবরের স¤পাদক বাদল চন্দ্র দাস প্রমুখ।
মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, শাল্লায় ২২ হাজার হেক্টর জমির বোরো ফসল তলিয়ে গেছে। কৃষক এখন দিশেহারা। বোরো ধান না পাকায় একমুঠো ধানও কাটতে পারেনি তারা। কিভাবে তাদের সংসার চলবে? কিভাবে তাদের ছেলেমেয়েরা লেখাপড়া করবে? এই চিন্তায় কৃষকের চোখে ঘুম নেই। মানববন্ধন শেষে একটি মিছিল উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
জমিয়তে উলামায়ে ইসলাম :
সুনামগঞ্জ-৩ আসনের সাবেক এমপি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী বলেছেন, বৃহত্তর সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার সিংহভাগ মানুষ কৃষি নির্ভর। তাই আজ সুনামগঞ্জের কৃষি নির্ভর মানুষের ফসল হারানোর আর্তনাত আমাদের বিবেকে আঘাত হানছে। ফসলহারা কৃষকদের পুনর্বাসন কোন ব্যক্তি প্রচেষ্টার দ্বারা সম্ভব নয়। রাষ্ট্র এবং রাষ্ট্রপ্রধানই পারেন বিরাজমান সংকটকাল উত্তরণে কার্যকরি সিদ্ধান্ত নিতে। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে বলেন, কৃষকদের পুনর্বাসনে দ্রুত স্বচ্ছ ও কার্যকরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।
রোববার দুপুরে জেলা প্রশাসক সিলেট বরাবরে স্মারকলিপি প্রদান কালে মাওলানা শাহীনূর পাশা চৌধুরী উপর্যুক্ত দাবিগুলো ব্যক্ত করেন।
তিনি স্মারকলিপিতে অবিলম্বে সুনামগঞ্জ জেলাসহ সকল প্লাবিত অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষাণ করে কৃষকদের পুনর্বাসনে ত্রাণ তৎপরতায় সেনাবাহিনীর সদস্যদের স¤পৃক্ত করার দাবি জানান। এছাড়াও পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি বন্ধে হাওরের বাঁধ নির্মাণে উন্নত রাষ্ট্রের ফর্মুলা গ্রহণের দাবি জানান।
সিলেট জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার এর হাতে স্মারকলিপি প্রদান কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ কল্যাণ ট্রাস্ট সেক্রেটারি মাওলানা আলী নূর, আব্দুর রাজ্জাক এন্ড নূরেছা ফাউন্ডেশনের সেক্রেটারি মাওলানা আলমগীর হোসাইন, ছাত্রনেতা ফয়েজ আহমদ প্রমুখ।
জামালগঞ্জ :
সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে আগামী মঙ্গলবার জামালগঞ্জে কৃষক সমাবেশের উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে রোববার বিকেলে উপজেলা ভাইস চেয়ারম্যান মু. রশিদ আহমেদের আহ্বানে উপজেলা পরিষদ কার্যালয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন হাফিজ মফিজুর রহমান আলাল, মাওলানা আলমগীর, ক্বারী আশিকুর রহমান, মাওলানা আলী আকবর, মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা মতিউর রহমান, সাংবাদিক অঞ্জন পুরকায়স্থ, আকবর হোসেন, তৌহিদ চৌধুরী প্রদীপ, আখতারুজ্জামান তালুকদার, দিল আহমেদ, আবুল কালাম জাকারিয়া, আব্দুল আহাদ প্রমুখ।
উল্লেখ্য, জেলায় এ বছর দুই লাখ ২৩হাজার ৮৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৬৩৪ কোটি টাকা। পানি উন্নয়ন বোর্ড হাওরের এই ফসল রক্ষায় ৬৮ কোটি ৮০লাখ টাকা ব্যয়ে বাঁধ নির্মাণ করছে। কৃষকদের অভিযোগ, বাঁধের কাজ নির্ধারিত সময়ে শেষ না হওয়া এবং কাজে অনিয়মের কারণেই হাওরে এই অসময়ে ফসলহানি ঘটেছে। ইতোমধ্যে ভারী বৃৃষ্টিপাত, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ফসলরক্ষা বাঁধ ভেঙে অনেক বোরো ধান তলিয়ে গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com