1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

টিআইবি’র গবেষণা প্রতিবেদন : সংসদে অসংসদীয় ভাষার ব্যবহারে ১৫ ভাগ সময় ব্যয়

  • আপডেট সময় সোমবার, ১০ এপ্রিল, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
জাতীয় সংসদের অধিবেশনগুলোতে সংসদ সদস্যদের অসংসদীয় আচরণ করার প্রবণতা কমেনি। সংসদে বিভিন্ন আলোচনা পর্বে অসংসদীয় ভাষা (আক্রমণাত্মক, কটু ও অশ্লীল শব্দ) ব্যবহারে মোট সময়ের ১৫ ভাগ ব্যবহার হয়েছে। সংসদের বাইরের রাজনৈতিক প্রতিপক্ষকে নিয়ে ২১০১ বার, সংসদের ভিতরের প্রতিপক্ষকে নিয়ে ৪৩৩ বার বিভিন্ন কটুক্তি, আক্রমণাত্মক শব্দ ও অশ্লীল শব্দের ব্যবহার করা হয়েছেন। যাতে বিধি ২৭০ এর ৬ উপবিধির ব্যত্যয় হয়েছে।
রোববার ধানমন্ডির টিআইবি সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। দশম জাতীয় সংসদের সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনের ওপর গবেষণা প্রতিবেদনের ফলাফল প্রকাশের জন্য টিআইবি’র পার্লামেন্টওয়াচ এ সংবাদ সম্মেলন আয়োজন করে।
এসময় টিআইবি’র চেয়ারপারসন সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রতিবেদনে আরও বলা হয়, বিধি অনুযায়ী অধিবেশন চলাকালীন গ্যালারিতে শৃংখলা রক্ষা করার ক্ষেত্রে স্পিকারের ভূমিকার ঘাটতি লক্ষ করা গেছে। সংসদে অধিকতর শৃংখলা রক্ষাসহ অসংসদীয় ভাষার ব্যবহার বন্ধে স্পিকারকে আরও জোরালো ভূমিকা নিতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com