1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের পৃথক সমাবেশ

  • আপডেট সময় শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
হাওরে বোরো ফসলডুবির প্রতিবাদে এবং হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণের কাজে অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তির দাবি ও ১৩ এপ্রিল কৃষক-জনতার সমাবেশ ও সুনামগঞ্জ পাউবো অফিস ঘেরাও কমর্সূচির ডাক দিয়েছে হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন।
কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে শুক্রবার বিকেলে সুনামগঞ্জ সদর ও দোয়ারাবাজার উপজেলায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলার নীলপুর বাজার ও দোয়ারাবাজার উপজেলার আমবাড়ি বাজারে পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সদর উপজেলার নীলপুর বাজারের সমাবেশে এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা ফজর আলীর সভাপতিত্বে ও হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সদস্য অ্যাড. এনাম আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন নীলপুর বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আশরাফ আলী, জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাড. সাজ্জাদুর রহমান, অ্যাড. রুবেল আহমদ, অ্যাড. রমজান আলী, অ্যাড. ফজলুল হক, সাংবাদিক এমরানুল হক চৌধুরী প্রমুখ।
এদিকে ওইদিন বিকেলে দোয়ারাবাজার উপজেলার আমবাড়ি বাজারে মান্নারগাঁও ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মান্নারগাঁও ইউপি চেয়ারম্যান আবু হেনা আজিজের সভাপতিত্বে ও হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সদস্য রাজু আহমেদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহবায়ক দৈনিক সুনামকণ্ঠ’র সম্পাদক বিজন সেন রায়, অ্যাড. রুহুল তুহিন, মান্নারগাঁও ইউপির প্যানেল চেয়ারম্যান ইব্রাহিম আলী, ইউপি সদস্যা দ্বিপক দাস, সদস্যা বীণা মালা, সমাজসেবক মালেক মিয়া, নাট্যকর্মী সামির পল্লব, প্রদীপ পাল, আ. সাত্তার মাহবুব প্রমুখ।
অন্যদিকে, সদর উপজেলার গৌরারং ইউনিয়নের বেরাজালি বাজার, টুকেরঘাট বাজার ও জগাইরগাঁও বাজারে পৃথক মতবিনিময় করেছেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান।
পৃথক সমাবেশে বক্তারা বলেন, সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ নির্ধারিত সময়ে না হওয়ায় এবং কাজে ব্যাপক অনিময়-দুর্নীতি হওয়ার কারণে বাঁধ ভেঙে জেলার ৯০ভাগ বোরো ধান তলিয়ে গেছে। জেলার লাখ লাখ ফসলহারা কৃষক এখন দিশেহারা। ফসলহারা কৃষকদের বাঁচাতে সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা করতে হবে। একই সঙ্গে আগামী এক বছর সুনামগঞ্জে খোলা বাজারে চাল বিক্রি এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ভিজিডি ও ভিজিএফ কার্ড বিতরণসহ তাদের কৃষিঋণ মওকুফ করতে হবে।
উল্লেখ্য, জেলায় এ বছর দুই লাখ ২৩ হাজার ৮৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৬৩৪ কোটি টাকা। পানি উন্নয়ন বোর্ড হাওরের এই ফসল রক্ষায় ৫৮ কোটি ৭২লাখ টাকা ব্যয়ে ফসলরক্ষা বাঁধ নির্মাণ করছে। কৃষকদের অভিযোগ, বাঁধের কাজ নির্ধারিত সময়ে শেষ না হওয়া এবং কাজে অনিয়মের কারণেই হাওরে এই অসময়ে ফসলহানি ঘটেছে। ইতোমধ্যে ভারী বৃৃষ্টিপাত, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ফসলরক্ষা বাঁধ ভেঙে শতাধিক হাওরের ১ লাখ ৩ হাজার জমির বোরো ধান তলিয়ে গেছে। ক্ষয়-ক্ষতির পরিমাণ হাজার কোটির টাকার উপরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com