1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের নতুন নম্বর ১০৯, শিক্ষার্থীদের অবহিত করার নির্দেশ

  • আপডেট সময় শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭

সুনামকণ্ঠ ডেস্ক ::
নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টিসেক্টরাল কর্মসূচির আওতায় ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের নতুন নম্বর ‘১০৯’ স¤পর্কে সব শিক্ষার্থীকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক এবং জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানকে এ নির্দেশ দেওয়া হয়।
প্রসঙ্গত, এর আগে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের নম্বর ছিল ‘১০৯২১’। এটি ২০১৭ সালের ৬৩টি পাঠ্যবইয়ের কাভারপেজের পেছনে লেখা রয়েছে। কিন্তু আন্তর্জাতিকভাবে হেল্পলাইনের জন্য তিন ডিজিটের নম্বর চালু থাকায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে টোল ফ্রি ‘১০৯২১’ নম্বরটি পরিবর্তন করে ‘১০৯’ করা হয়। তাৎক্ষণিকভাবে মনে রাখার সুবিধার জন্যই এটি করা হয়।
১৫ মার্চ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন হেল্পলাইন নম্বরটি অবহিত করতে চিঠি দেওয়া হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে। ওই চিঠির পর সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিষয়টি অবহিত করতে নির্দেশ দেওয়া হয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাল্টিসেক্টরাল কর্মসূচির পরিচালিত এই নম্বরটি টোল ফ্রি করা হয়েছে। যে কোনও অপারেটরের মোবাইল বা ল্যান্ডলাইন থেকে বিনা খরচে ফোন করে নারী নির্যাতনের শিকার কোনও নারী প্রয়োজনীয় সহায়তা নিতে পারবেন রাত-দিনের যে কোনও সময়।
শুধু নিজে নির্যাতনের শিকার হলেই নয়, আশপাশের কাউকে নির্যাতনের শিকার হতে দেখলে বা শুনলেও সে তথ্যও জানানো যাবে এই নম্বরে। এ ক্ষেত্রে তথ্যদাতার নাম-পরিচয় গোপন থাকবে।
নির্যাতনের শিকার হলে কোথায় যেতে হবে, কোন ধরনের নির্যাতনের জন্য কোন ধরনের আইনি সহায়তা নিতে হবে, এসব পরামর্শও জানা যাবে নম্বরটিতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com