1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আপিল বিভাগের সার্কুলার : আদালত চত্বরে মাইক বাজানো, সভা-সমাবেশ নিষিদ্ধ

  • আপডেট সময় রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭

স্টাফ রিপোর্টার ::
বাংলাদেশের কোনো আদালত চত্বরে মাইক বাজানো, সভা, সমাবেশসহ লোকসমাগম ঘটে এমন কর্মসূচি নিষিদ্ধ করে সম্প্রতি সার্কুলার জারি করেছেন আপিল বিভাগের রেজিস্ট্রার জেনারেল। এছাড়াও ২০০৬ সনে আপিল বিভাগের বিচারপতি আব্দুল মতিনের এ সংক্রান্ত আরেকটি নির্দেশনা রয়েছে। এসব আইনি নির্দেশনা থাকার পরও জেলা জজ আদালত ভবন ও নির্মাণাধীন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের মধ্যবর্তী সংরক্ষিত স্থানে ‘সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার’ নির্মাণের উদ্যোগ প্রকৃতপ্রস্তাবে আইন সমর্থিত নয় বলে মনে করেন সুনামগঞ্জের বিশিষ্ট আইনজীবীবৃন্দ।
আইনজীবী ও লেখক তবারক হোসেন বলেন, ২০০৬ সনে আপিল বিভাগের বিচারপতি আব্দুল মতিনের একটি নির্দেশনা রয়েছে। এই নির্দেশনায় বলা হয়েছে কোন আদালত চত্বরে মাইক বাজানো যাবেনা, সভা-সমাবেশ, মিছিল-মিটিং করা যাবেনা। এটা সম্পূর্ণ একটি সংরক্ষিত এলাকা।
আইনজীবী ও কথা সাহিত্যিক স্বপন কুমার দেব বলেন, সাম্প্রতিককালে আপিল বিভাগের রেজিস্ট্রার জেনারেল এক সার্কুলারে জানিয়েছেন কোন আদালত চত্বরে মাইক বাজিয়ে কর্মসূচি পালন, সভা-সমাবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। সুনামগঞ্জ আদালত চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ হলে স্বভাবতই সেখানে কোন কর্মসূচি করা যাবে না। কারণ আদালতের এ সংক্রান্ত স্পষ্ট নির্দেশনা রয়েছে।
আইনজীবী ও লেখক মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন, সুনামগঞ্জ জেলা জজ আদালত ও নির্মাণাধীন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের মধ্যবর্তী স্থানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মিত হলে আইনের প্রতি শ্রদ্ধা রেখে কোন কর্মসূচি পালন করা যাবেনা। কারণ শহীদ মিনার মানেই হাজারো মানুষের প্রতিবাদী কর্মসূচি পালনের ঠিকানা। এখানে নিয়মিত সভা, সমাবেশ হবে, মাইক বাজানো হবে এমনটাই স্বাভাবিক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com